নরসিংদীতে এইচএসসি’তে জিপিএ-৫ কম হলেও সন্তোষজনক

0
234
728×90 Banner

নরসিংদী থেকে হলধর দাস : নরসিংদীতে এইচএসসি পরীক্ষার ফলাফল জিপিএ-৫ এর সংখ্যা কম হলেও গত বছরের তুলনায় একটু ভাল একথা নি:স্বন্দেহে বলা যায়। কারণ,এবছর পরীক্ষা ছিল মোটামুটি নকল মুক্ত। প্রশ্ন ফাঁসের খবরাখবরও ছিল না। নরসিংদীর সকল কলেজ সমূহের মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়েছে নরসিংদী উদয়ন কলেজ ,নরসিংদী মডেল কলেজ ও নরসিংদী বিজ্ঞান কলেজ। উদয়ন কলেজের ৮২ জন পরীক্ষার্থীর মধ্যে সকলেই উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে জিপিএ-০৫ পেয়েছে ৩ জন। মডেল কজেজের ৫২৬ জন পরীক্ষার্থীর মধ্যে সকলেই কৃতকার্য হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ১৫ জন। বিজ্ঞান কলেজের মোট ২৩৪ জনের মধ্যে জিপি-৫ পেয়েছে ৫৯ জন। তবে এ কলেজের সকলেই বিজ্ঞান শাখার শ্ক্ষিার্থী।
বিভিন্ন কলেজগুলোর মধ্যে এবার সকলের নজর ছিল আব্দুল কাদির মোল্লা সিটি কলেজ , নরসিংদী সরকারি কলেজ ও নরসিংদী সরকারি মহিলা কলেজ। আব্দুল কাদির মোল্লা সিটি কলেজের মোট পরীক্ষার্থী ছিল ৯৩৯ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৯৩৮ জন। জিপিএ-৫ পেয়েছে ৫৭০ জন, জিপিএ-৪ পেয়েছে ৩৮৮ জন এবং জিপিএ-৩ পেয়েছে ২ জন। নরসিংদী সরকারি কলেজে তিন গ্রæপের মোট পরীক্ষার্থী ছিল ২৬১৬জন । এর মধ্যে উত্তীর্ণ ২৩৯৪ জন। অনুত্তীর্ণ ২২২জন। পাশের হার ৯১ দশমিক ৫ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৯৩ জন,জিপিএ-৪ পেয়েছে ৮৯৩জন,জিপিএ-৩ পেয়েছে ১২২৪ জন , জিপিএ-২ পেয়েছে ৩৭৪ জন এবং জিপিএ-১ পেয়েছে ১০জন।
নরসিংদী সরকারি মহিলা কলেজের মোট পরীক্ষার্থী ছিল ১২৬২ জন। এর মধ্যে উত্তীর্ণ ৯১০ জন। কেউ জিপিএ-৫ পায়নি। জিপিএ-৪ পেয়েছে ৪১জন, জিপিএ-৩ পেয়েছে ৪৫৮ জন, জিপিএ-২ পেয়েছে ৩৯০ জন এবং জিপিএ-১ পেয়েছে ২১ জন। অন্যান্য কলেজগুলো মধ্যে যাদের বিস্তারিত খবর পাওয়া গেছে সেক্ষেত্রে উল্লেখযোগ্য নরসিংদী মডেল কলেজের ৫২৬ জন পরীক্ষার্থীর মধ্যে সকলেই কৃতকার্য হয়েছে। জিপিএ-৫ ও ৪’র নিচে কোন ছাত্র-ছাত্রীর ফলাফল নেই। কলেজ পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপক জাকারিয়া প্রধান জানিয়েছেন, চলতি বছরএসএসসি পরীক্ষায় নরসিংদী মডেল কলেজ থেকে মোট ৫২৬ জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করেন।এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৩৫১ জন মানবিক বিভাগ থেকে ৯৭ জন এবং ব্যবসায় শিক্ষা থেকে ৭৮ জন ছাত্রছাত্রী রয়েছেন। বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ- ৫ পেয়েছেন ৩৭ জন, জিপিএ-৪ পেয়েছেন ২৭০ জন। মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছেন ২ জন এবং জিপিএ- ৪ পেয়েছেন ৪৭ জন।ব্যবসায় শিক্ষা থেকে জিপিএ -৫ পেয়েছেন ৫ জন এবং জিপিএ -৪ পেয়েছেন ৪৩ জন। নরসিংদী মডেল কলেজ ২০০৭ সালের এসএসসি পরীক্ষায় ঢাকা বোর্ডের সেরা দশ’র মধ্যে সপ্তম স্থান অধিকার করে জাতীয় আন্তর্জাতিক শিক্ষাঙ্গণে পরিসরে পরিচিতি লাভ করে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here