নরসিংদীতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

0
227
728×90 Banner

নরসিংদী থেকে হলধর দাস: নরসিংদীতে যথাযথ মর্যাদার সাথে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে।
১৫ আগস্ট সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত, সকালে সার্কিট হাউজ থেকে জেলা শিল্পকলা একাডেমি পর্যন্ত শোক র‌্যালী বের করা হয়। শোক র‌্যালীর নেতৃত্ব দেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, ড. এটিএম মাহবুবুল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুষমা সুলতানা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুল আউয়াল, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মোতালিব পাঠান। জেলা জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পুস্তবক অর্পণ করে সর্বস্তরের লোকজন। পরে জেলা শিল্পকলা একাডেমীতে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন। বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আবদুল মতিন ভূঞা, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া, মুক্তিযোদ্ধা আব্দুল মোতালিব পাঠান প্রমুখ।
জেলা জজশীপ
নরসিংদী জেলা জজ আদালত প্রাঙ্গনে জেলা জজশীপ ও ম্যাজিস্ট্রেসীর সকল বিচার বিভাগীয় কর্মকর্তা ও কর্মচারী, জেলা আইনজীবি সমিতি এবং বাংলাদেশ বিচার বিভাগীয় কর্মচারী এসোসিয়েশন যৌথভাবে জাতীয় শোক দিবস পালন করেছে। এ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ মোঃ আতাবুল্লাহ। সভায় বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইনবুনালের জেলা জজ মোঃ জুয়েল রানা, চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ রকিবুল ইসলাম, অতিরিক্ত জেলা ও দায়রা জজ বেগম শরমিন জাহান, জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট শেখ সাদী, জেলা আইনজীবি সমিতির সভাপতি এড. মোঃ শাহজাহান মিয়া, সাধারণ সম্পাদক তারেক মোহাম্মদ লুৎফর রহমান, জিপি মোঃ নজরুল ইসলাম রিপন, পিপি এড. ফজলুল হক, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের স্পেশাল পিপি এড. রীনা দেবনাথ, বাংলাদেশ বিচার বিভাগীয় কর্মচারী এসোসিয়েশন নরসিংদী জেলা সভাপতি মোঃ নজরুল ইসলাম, সংগঠনের তথ্য, গবেষণা ও প্রচার প্রচারণা সম্পাদক এসএম মুজাহিদুল হক তপন। অনুষ্ঠান উপস্থাপনা করেন সহকারী জজ নুসরাত জাহান ও জেলা লিগ্যাল এইড কর্মকর্তা মেহের নিগার সুচনা। এরপূর্বে বাংলাদেশ বিচার বিভাগীয় কর্মচারী এসোসিয়েশন নরসিংদী জেলা শাখার উদ্যোগে শোক র‌্যালী এবং র‌্যালী শেষে মুক্তিযোদ্ধা সংসদ ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। অনুষ্ঠানের শুরুতে সকল কর্মকর্তা-কর্মচারীর কালো ব্যাজ ধারণ, আলোচনা সভার পূর্বে বিদেহী আত্মার সম্মানার্থে এক মিনিট নিরবতা পালন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।


রায়পুরায় বালুয়াকান্দি উচ্চ বিদ্যালয়
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে রায়পুরার আমীরগঞ্জ ইউনিয়নের ঐতিহ্যবাহী বালুয়াকান্দি উচ্চ বিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল অর্ধনমিত জাতীয় পতাকা এবং কালো পতাকা উত্তোলন, কালোব্যাজ ধারণ, চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা,আলোচনা সভা,মিলাদ মাহফিল এবং পুরস্কার বিতরণ। অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে আমিরগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়্যারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মো: নাসির উদ্দিন খান, রায়পুরা উপজেলা আওয়ামী যুবলীগের সহসভাপতি এমদাদুল হক খান মিঠু, আমিরগঞ্জ আওয়ামী যুবলীগের সভাপতি মোঃ জরিপ হোসেন ও আমিরগঞ্জ ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ন্ঈামুল ভূইয়া বাশার। বিদ্যালয় মিলনায়তনে প্রধান শিক্ষক মোঃ জয়নাল আবেদীনের সভাপতিত্বে এবং সিনিয়র শিক্ষক হলধর দাসের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন,সহকারি প্রধান শিক্ষক মোঃ নূরুল ইসলাম,সিনিয়র শিক্ষক মোহাম্মদ আলী ইমাম, মোঃ আমীর হোসেন, ১০ম শ্রেণির ছাত্র শাকিল আহমেদ ও ৯ম শ্রেণির ছাত্র মোঃ নাজিম উদ্দিন।
প্রধান অতিথির ভাষণে মোঃ নাসির উদ্দিন খাঁন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের নিহত সকল সদস্যদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে শিক্ষার্থ ীদের উদ্দেশ্যে বলেন, তোমরা এদেশের এবং এ জাতির ভবিষ্যৎ প্রজন্ম। তোমরাই আগামীদিনে এদেশ পরিচালনার দায়িত্ব পালন করবে। বঙ্গবন্ধুর আদর্শকে সমুন্নত রেখে উন্নয়নের ধারায় সকলকে এগিয়ে যেতে হবে। তাহলেই আমরা পৃথিবীর শ্রেষ্ঠ জাতিতে পরিণত হবো। তিনি ১টি প্রশ্ন শিক্ষার্থীদের উদ্দেশ্যে ছুড়ে দিয়ে কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ছাত্র মোঃ নাজিম উদ্দিন কে ব্যক্তিগত তহবিল থেকে বিশেষ পুরস্কার প্রদান করেন।
অতিথিবৃন্দ চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী ৯জন এবং রচনা প্রতিযোগিতায় বিজয়ী ৬ জন শিক্ষার্থীর মাঝে পুরস্কার (বই) বিতরণ করেন। শেষে দোয়া পরিচালনা করেন বিদ্যালয় হেড মৌলানা আঃ মোমেন।
ইনডিপেনডেন্ট কলেজ
স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে সকাল সাড়ে ১০ টায় নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজ আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করে। নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজ নিজস্ব হল রুমে অনুষ্ঠিত আলোচনা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন ইনডিপেনডেন্ট কলেজের অধ্যক্ষ ও নকশিসের সভাপতি ড. মশিউর রহমান মৃধা। বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা মো. আরমান মিয়া, কলেজের শিক্ষক সুজন সাহা, অভিভাবক মো. আজিজুল হক, শিক্ষার্থী সুমা আক্তার। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলেজের সকল শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা। বক্তব্য শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন কলেজের একাডেমিক (প্রশাসন) মুহাম্মদ আবদুল বাতেন।
সানবীম স্কুল
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দবিস উদযাপন উপলক্ষে আলোচনা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করে নরসিংদী সানবীম স্কুল। নরসিংদী সানবীম স্কুল প্রাঙ্গনে অনুষ্ঠিত আলোচনা ও দোয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্কুলের অধ্যক্ষ মোমতাজ উদ্দিন আহম্মেদ। বক্তব্য রাখেন নরসিংদী সানবীম স্কুলের সদস্য জাহাঙ্গীর প্রধান, শামীমা সুলতানা, সহকারী শিক্ষক দেলোয়ার হোসেন, রাবেয়া বসরী। দোয়া পরিচালনা করেন হাফেজ মাওলানা আবদুল আজিজ। আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে সকল শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।
নরসিংদী মডেল কলেজ
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে নরসিংদী মডেল কলেজ বিভিন্ন কর্মসূচীর আয়োজন করে। কর্মসূচীর মধ্যে ছিল নরসিংদী জেলা প্রশাসন আয়োজিত শোক র‌্যালীতে অংশগ্রহণ, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান। শোক র‌্যালীতে অংশগ্রহণের পর নরসিংদী মডেল কলেজ ক্যাম্পাসে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নরসিংদী মডেল কলেজের নবাগত অধ্যক্ষ মোহাম্মদ কামরুল ইসলাম। বঙ্গবন্ধুর জীবনের উপর গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন কলেজের সাবেক অধ্যক্ষ মুক্তিযোদ্ধা মো. আবদুল হাই, উপাধ্যক্ষ রাজিবউল্লাহ রাজীব। দোয়া পরিচালনা করেন কলেজের অধ্যক্ষ
মোহাম্মদ কামরুল ইসলাম।
সম্মিলিত সামাজিক আন্দোলন
সম্মিলিত সামাজিক আন্দোলন নরসিংদী জেলা শাখার উদ্যোগে ১৫ আগস্ট উপলক্ষে শোক র‌্যালী বের করা হয়। ন্যাপ-কমিউনিস্ট পার্টি, ছাত্র ইউনিয়ন, বিশেষ গেরিলা বাহিনীর পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য, বীর মুক্তিযোদ্ধা রঞ্জিত কুমার সাহা, সাংবাদিক আপেল মাহমুদ সাথী, শিক্ষক নেতা আফছার উদ্দিন মাষ্টার, শিক্ষক শহীদুল্লাহ খন্দকার প্রমুখ র‌্যালীতে অংশগ্রহণ করে। পরে গেরিলা মুক্তিযোদ্ধা কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। নরসিংদী জেলা শাখার সভাপতি নিবারণ রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন রঞ্জিত কুমার সাহা, মানিক সূত্রধর, অজিত কুমার সাহা, শিক্ষক নেতা রঞ্জিত দেবনাথ, দিলীপ সাহা, সমাজ সেবক মুসলেহ উদ্দিন, শ্রমিক নেতা আব্দুল জব্বার প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here