পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে কোরবানির পশুর হাটের নিরাপত্তা জোরদার

0
70
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি): আসন্ন পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে ০৭ জুলাই ২০২২ ইং তারিখ ১২ঃ০০ ঘটিকায় পরিচালক, আইন ও গণমাধ্যম শাখা কমান্ডার খন্দকার আল মঈন, বিপিএম (বার), পিএসসি রাজধানীর গাবতলী কোরবানির পশুর হাটে র‌্যাবের গৃহীত নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করেন। এ সময় র‌্যাব ফোর্সেস এর অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
পরিচালক, আইন ও গণমাধ্যম শাখা পশুর হাটে র‌্যারেব অস্থায়ী ক্যাম্পে অবস্থিত র‌্যাব কন্ট্রোল রুম, করোনা প্রতিরোধ এবং সচেতনতা বুথ, ওয়াচ টাওয়ার, জালনোট শনাক্তকারী মেশিন পরিদর্শন করেন। এছাড়াও, পরিচালক হাটে উপস্থিত পশু ব্যবসায়ীদের সাথে কথা বলেন এবং তাদের মাঝে মাস্ক বিতরণ করেন। তিনি কোরবানির পশু ক্রেতা-বিক্রেতাসহ পশুর হাটে আগত সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে উপদেশ দেন এবং পশু ক্রয়-বিক্রয়কে কেন্দ্র করে কোন ধরণের অনাকাঙ্খিত পরিস্থিতির সৃষ্টি হবে না বলে পশু ব্যবসায়ীদের আশ্বস্ত করেন। পাশাপাশি, জাল টাকার বিষয়ে সচেতন হওয়ার পরামর্শ প্রদান করেন এবং প্রয়োজনে র‌্যাবের জালটাকা শনাক্ত করার বুথে সহযোগিতা নেয়ার পরামর্শ প্রদান করেন। পাশাপাশি র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক পশু ব্যবসায়ীসহ সাধারন ক্রেতাদেরকে স্বাস্থ্যবিধি অনুসরণ ও সচেতন করতে গাবতলী পশুর হাটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।
তিনি আরও জানান যে, পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে কোরবানির পশু এবং পশু ক্রয়-বিক্রয়ের অর্থকে ঘিরে চুরি-ডাকাতি, ছিনতাই, প্রতারক চক্র, দালাল, মলম পার্টি এবং অজ্ঞান পার্টির তৎপরতা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে। এসব অনাকাঙ্খিত ঘটনা রুখতে র‌্যাবের গোয়েন্দা নজরদারি ও টহল বৃদ্ধি করা হয়েছে। গুরুত্বপূর্ণ পশুর হাট গুলোতে র‌্যাবের অস্থায়ী ক্যাম্পসমূহ তৎপর রয়েছে। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পশু বহণে চাঁদাবাজি রুখতে র‌্যাবের নজরদারি রয়েছে। সড়কপথে নিরাপত্তা বিধানেও মোবাইল টহল পরিচালিত হচ্ছে। এ বছরও অনলাইনে প্রচুর কোরবানির পশু ক্রয়-বিক্রয় হচ্ছে। এ ক্ষেত্রে র‌্যাব সাইবার মনিটরিং সেল সার্বক্ষণিক ভার্চুয়াল জগতে নজরদারি করছে। অনলাইনে পশু কেনা বেচার লেনদেনের ক্ষেত্রে সর্তকতা অবলম্বনের জন্য সকলকে পরামর্শ দেয়া হচ্ছে। এছাড়াও, কোরবানির পশুর চামড়া বাজার ধস নামাতে মুনাফালোভী সিন্ডিকেটের কারসাজির বিরুদ্ধে র‌্যাবের গোয়েন্দা নজরদারী রয়েছে। এই ধরণের অপতৎপরতা পরিলক্ষিত হলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গৃহিত হবে। কোরবানির পশুর চামড়া পাচাররোধে ও তা যেন দেশের অভ্যন্তরীণ ট্যানারীমুখী হয় সে বিষয়ে র‌্যাব নজরদারী বৃদ্ধির মাধ্যমে সতর্ক অবস্থানে রয়েছে।
এছাড়াও তিনি জানান যে, পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে ঘরমুখো মানুষের নিরাপদ ঈদযাত্রা নিশ্চিত করতে র‌্যাব ফোর্সেস এর গোয়েন্দা নজরদারী ও টহল বৃদ্ধি করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ফিটনেসবিহীন বিভিন্ন পরিবহণের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিভিন্ন পরিবহণ কর্তৃক অতিরিক্ত ভাড়া আদায়সহ সাধারন যাত্রীদের দুর্ভোগ লাঘবে নজরদারী বৃদ্ধিসহ আইনানুগ ব্যবস্থা গৃহিত হচ্ছে। ঈদের সময় রাজধানীর অনেকেই বাড়ি চলে যাওয়ায় ঢাকা অনেকটাই শুন্য হয়ে পড়ে। সে সময়ে ঢাকায় চুরি, ডাকাতিসহ অন্যান্য অপরাধ নিয়ন্ত্রণে র‌্যাব ফোর্সেস এর গোয়েন্দা নজরদারী বৃদ্ধিসহ টহল বৃদ্ধি করা হয়েছে।
পরিশেষে, আইন ও গণমাধ্যম শাখার পরিচালক যে কোন জরুরী প্রয়োজনে পশু ব্যবসায়ীসহ দেশের সকল জনগণকে র‌্যাবের হটলাইন নাম্বার ০২৫৫৬৬৯৯৯৯, ০১৭৭৭৭২০০২৯ এর মাধ্যমে সহযোগিতার জন্য যোগাযোগ করার পরামর্শ প্রদান করেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here