পরিবহন শ্রমিকের জীবন জীবিকার সংগ্রামে ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তুলতে হবে 

0
98
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ): গণতান্ত্রিক শ্রমিক আইন প্রণয়ন ও বাস্তবায়নসহ পরিবহন শ্রমিকদের জীবন-জীবিকার সংগ্রামে পরিবহন শ্রমিকদের আরো বেশী করে সচেতন ও সংগঠিতভাবে ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তুলতে হবে। দাবি আদায়ের ক্ষেত্রে ঐক্যবদ্ধতার কোন বিকল্প নাই।
আজ ১০ অকক্টোবর বাংলাদেশ অটোরিক্সা হালকাযান শ্রমিক ফেডারেশনের প্রতিষ্ঠা বার্ষিকী। দিবসটি উদযাপন উপলক্ষে তোপখানা রোডস্থ সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় সকাল ১০টায় পরিবহন শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফেডারেশনের সভাপতি শ্রমিক নেতা আবুল হোসাইন। সমাবেশে বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক শ্রমিক নেতা গোলাম ফারুক, ঢাকা মহানগর আহ্বায়ক মামুনুর রশিদ পিন্টু, প্রচার সম্পাদক জামিরুল ইসলাম ডালিম, দপ্তর সম্পাদক হুমায়ুন কবির মুজিব, কেন্দ্রীয় নেতা রেজাউল, মিরাজ খান, ঢাকা মহানগর কমিটির সদস্য নজরুল, আনোয়ারসহ বিভিন্ন থানা কমিটির নেতৃবৃন্দ। সমাবেশে নি¤েœাক্ত ১০ দফা দাবি তুলে ধরা হয়।
সড়ক পরিবহন আইন-২০১৮ এ শ্রমিক স্বার্থ বিরোধী ধারা বাতিল করো, গণতান্ত্রিক পরিবহন আইন চালু করো। সড়ক দূর্ঘটনা রোধে মহাসগকে হালকাযান চলাচলের জন্য আলাদা লেন ও ডিভাইডার তৈরী করো। পরিবহন শ্রমিকদের নিয়োগপত্র আইন বাধ্যতামূলক চালু করো, চালকদের লাইসেন্স নিয়ে বিআরটিএ’র অনিয়ম ও হয়রানি বন্ধ কর। পরিবহন শ্রমিকদের জন্য কল্যাণ তহবিল আইন বাস্তবায়ন করো, পরিবহন শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালু কর। সরকারের ঘোষণা অনুযায়ী শ্রমিকদের তালিকার ভিত্তিতে পরিবহন শিল্পের জন্য প্রণোদনা দিতে হবে। ফেডারেশন মনোনীত অটোরিক্সা শ্রমিক প্রতিনিধিদের আরটিসি কমিটিতে অর্ন্তভুক্তির সিদ্ধান্ত বাস্তবায়ন করো। চালকদের জন্য বরাদ্দকৃত ৫০০০ অটোরিক্সা অবিলম্বে চালকদের নিকট হস্তান্তর করো। দলবাজ, ধান্দাবাজ, চাঁদাবাজমুক্ত গণতান্ত্রিক ও শক্তিশালী পরিবহন সংগঠন গড়ে তোল। পুলিশ, বিআরটি এর দুর্নীতি ও হয়রানিমুক্ত পরিবহন শিল্প চাই। নগর বাস টার্মিনালে জেলা উপজেলায় গুরুত্বপূর্ণ স্থানে চালক ও যাত্রীর সুবিধার্থে পার্কিং দিতে হবে।
সমাবেশ শেষে একটি বর্ণাঢ্য র‌্যালি রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কার্যালয়ের সামনে এসে শেষ হয়। এসময় সভাপতি সকলকে ধন্যবাদ জানিয়ে প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচি সমাপ্ত ঘোষণা করেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here