পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস

0
44
728×90 Banner

ডেইলি গাজীপুর সংবাদ বিজ্ঞপ্তি : ঢাকা মহানগর ডেমোক্রেটিক পার্টি কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক শ্রমিক দিবসে আলোচনা সভায় সভাপতিত্ব করেন ডেমোক্রেটিক পার্টির মহানগরের আহ্বায়ক তাজুল ইসলাম। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক এস.এম. আশিক বিল্লাহ। প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি- বাংলাদেশ ন্যাপ এর ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, বিশেষ অতিথি ছিলেন, সংগঠনের উপদেষ্টা জাফর আলী। বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা তাজুল ইসলাম। সঞ্চালনা করেন, ডেমোক্রেটিক পার্টি ঢাকা মহানগরের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট সরদার মোঃ শাহ আলম।
প্রধান অতিথির বক্তব্যে বক্তব্যে এস.এম. আশিক বিল্লাহ বলেন, আন্দোলনে শ্রম অধিকার আদায়ে এই দিনটি বছরের পর বছর ধরে বিশ্বব্যাপী মর্যাদার সাথে পালিত হয়ে আসছে। শ্রমিকদের সম্মানে পহেলা মে দিবস জাতীয় ছুটির দিন হিসেবে পালন করে বিশ্বের প্রায় ৮০টি দেশ। ১৯ শতাব্দীর আগে কারখানায় শ্রমিকদের দৈনিক ১০ থেকে ১২ ঘন্টা কাজ করতে হতো। শ্রমিকদের পারিশ্রমিকও ছিল স্বল্প। শ্রমিকদের জীবিকা নির্বাহ করার জন্য তা যথেষ্ট ছিল না। শ্রমিকরা এই নির্যাতনের শিকার হয়ে আস্তে আস্তে একটি আন্দোলন গড়ে তোলে। ১৮৮৪ সালে যুক্তরাষ্ট্রের সিকাগো শহরে একদল শ্রমিক ও মালিক পক্ষের সঙ্গে দৈনিক ৮ ঘন্টা কর্ম করার জন্য নির্ধারিত সময় দাবি করে। এই দাবি পুরণের সময় ১৮৮৬ সালে পহেলা মে সিকাগো হে মার্কেট নামক স্থানে ফের আন্দোলন গড়ে তোলেন শ্রমিকরা। সেখানে পুলিশ আন্দোলনরত শ্রমিকদের ওপর গুলি বর্ষণ করলে নিহত হন ১০ থেকে ১২জন শ্রমিক।
সেই সময় শ্রমিকদের হত্যাকান্ডে বিশ্বব্যাপী তীব্র প্রতিবাদ জানান। আজকের দিনে রাজনীতিবিদরা মেহনতি মানুষের পক্ষে, শ্রমজীবী মানুষের পক্ষে সকল সময়ে তাদের পাশে থাকে। আমরা ডেমোক্রেটিক পার্টি বিশ্বাস করি গণমানুষের অধিকার ও অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে আমরা সকল সময়ে শ্রমজীবী মানুষের পক্ষে। তাই আজকের পহেলা মে দিবস উপলক্ষে সিকাগোর শ্রমিক হত্যাকান্ডের তীব্র নিন্দা জ্ঞাপন করছি।
ডেমোক্রেটিক পার্টির আহ্বায়ক এস. এম. আশিক বিল্লাহ বলেন, শ্রমজীবী মানুষ সকল সময় আমাদের বন্ধু। আর রাজনীতিতেও আমরা তাদের ন্যায্য দাবির পক্ষে সকল সময়ে লড়াই করবো। আজকে উপস্থিত যারা ডেমোক্রেটিক পার্টির সর্বস্তরের নেতাকর্মী আছে সকলকেই মনে রাখতে হবে, যে শ্রমজীবী মানুষই অর্থনৈতিক মুক্তির অগ্রণী ভূমিকা পালন করে। আজকের এই বাংলাদেশের অর্থনৈতিক প্রভৃতির জন্য শ্রমজীবী মানুষই প্রবাস জীবন-যাপন করে ও গার্মেন্টস সেক্টরে তাদের শ্রমের জন্য বিদেশ থেকে রেমিটেন্স আসে। তাই আজকে সবাইকে আমি আন্তরিক ধন্যবাদ জানিয়ে পহেলা মে শ্রমজীবী মানুষ যারা জীবন উৎসর্গ করেছেন তাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন জ্ঞাপন করছি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here