পাঁচবিবিতে ‘লাম্পি স্কিন’ রোগের প্রাদুর্ভাব

0
147
728×90 Banner

মোঃ বাবুল হোসেন, পাঁচবিবি, (জয়পুরহাট) প্রতিনিধিঃ জয়পুরহাটের পাঁচবিবিতে গবাদি পশুর ভাইরাসজনিত চর্মরোগ ‘লাম্পি স্কিন’ রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এতে করে আতঙ্কিত হয়ে পড়েছেন খামারিরা।
তবে স্থানীয় প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তা বলছেন, এ রোগে আক্রান্ত গরুর মৃত্যুহার খুবই কম, তাই আতঙ্কিত হওয়ার কিছু নেই।
সম্প্রতি উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে জানা গেছে, উপজেলায় ব্যাপক হারে এ রোগ দেখা দেয়। রোগের লক্ষণ হিসেবে দেখা যাচ্ছে, প্রথমে পশুর জ্বর, ব্যথা, খাবার গ্রহণে অরুচি দেখা দিচ্ছে। আক্রান্ত পশুর শরীরের বিভিন্ন অংশে গোলাকার গুটি বা ফোস্কা দেখা দেওয়ার পাশাপাশি পায়ে এবং শরীরের নিচের অংশ ফুলে পানি জমা হচ্ছে। শেষ পর্যায়ে কয়েকটি গুটি বা ফোস্কা ফেটে যাচ্ছে ও ক্ষত সৃষ্টি হচ্ছে।
এ বিরল রোগ সম্পর্কে ধারণা নেই খামারিদের। একই সঙ্গে এ রোগের কোনো প্রতিষেধক না থাকলেও ছাগলের ভ্যাকসিন হিসেবে পরিচিত ‘গোট পক্স ভ্যাকসিন’ এসব আক্রান্ত গরুকে প্রয়োগ করা হচ্ছে। খামারিরা এসব আক্রান্ত গরুগুলো নিয়ে প্রতিদিন ভিড় করছেন স্থানীয় প্রাণিসম্পদ কার্যালয়ে। অনেকেই স্থানীয় পশু চিকিৎসকের সরাপন্ন হচ্ছে। এরপরও কিছুতেই তাদের আতঙ্ক কাটছে না।
উপজেলার ধরঞ্জী গ্রামের বাসিন্দা আসলাম হোসেন, নুরুল ইসলাম, কাঁচনার ওয়াজেদ আলী বলেন, হঠাৎ করেই এ রোগে আক্রান্ত হয়ে গরু গুলো খাওয়া দাওয়া ছেড়ে দিয়েছে। পুরো শরীরে চাকা চাকা দাগ দেখা দিয়েছে।
পাঁচবিবি উপজেলা প্রাণিসম্পদ ভেটেরিনারি সার্জন ডা. মো. হাসান আলী বলেন- রক্ত চোষা আঠালী, মাইট, মশা ও মাছির মাধ্যমে রোগটি দ্রæত এক পশু থেকে অন্য পশুতে ছড়ায়। আক্রান্ত পশু এক স্থান থেকে অন্যস্থানে পরিবহনের মাধ্যমে রোগটি ছড়াতে পারে।
এছাড়াও আক্রান্ত পশুর লালা, দুধ এবং আক্রান্ত ষাঁড়ের সিমেন এর মাধ্যমেও রোগটি ছড়াতে পারে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here