পাঁচ দিনে পাঁচ লাখের বেশি মানুষ টিকা নিলেন

0
88
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : দেশে গণটিকা কার্যক্রম শুরুর পর গত পাঁচ দিনে পাঁচ লাখের বেশি মানুষ টিকা নিয়েছেন। এর মধ্যে গতকাল বৃহস্পতিবার এক দিনে টিকা নিয়েছেন দুই লাখেরও বেশি মানুষ। এ নিয়ে এখন পর্যন্ত ৫ লাখ ৪২ হাজার ৩০৯ জন করোনাভাইরাসের টিকা নিয়েছেন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি সেন্টার ও কন্ট্রোল রুম এসব তথ্য জানায়।
অধিদপ্তরের তথ্যমতে, গতকাল এক দিনেই টিকা নিয়েছেন ২ লাখ ৪৫ হাজার ৪০ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৪০ হাজার ১৫২, নারী ৬৪ হাজার ৩৮৮ জন। গত এক দিনে পাশর্^প্রতিক্রিয়া দেখা দিয়েছে ১৭ জনের। এ নিয়ে এখন পর্যন্ত সারা দেশে টিকাগ্রহীতাদের মধ্যে সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে ৩৬৩ জনের মধ্যে।
গত রবিবার থেকে সারা দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ‘কভিশিল্ড’ টিকা দেওয়া শুরু করেছে সরকার। এর আগে গত ২৭ ও ২৮ জানুয়ারি পরীক্ষামূলকভাবে ৫৬৭ জনকে এ টিকা দেওয়া হয়। প্রথমে ৫৫ বছর ও তদূর্ধ্ব নাগরিকদের জন্য টিকা নেওয়ার নিয়ম করা হলেও পরে গত সোমবার থেকে এ বয়সসীমা ৪০ বছর করা হয়। পাশাপাশি নিবন্ধনের শর্ত শিথিল করে সরকার। সেদিন থেকেই টিকার নিবন্ধন ও টিকাগ্রহীতার সংখ্যা বাড়তে থাকে।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ঢাকার মধ্যে সবচেয়ে বেশি টিকা দেওয়া হয়েছে রাজারবাগের কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে। এখানে ১ হাজার ৭২০ জনকে টিকা দেওয়া হয়। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ১ হাজার ৫৭ জনকে, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ১ হাজার ২৯৯ জনকে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ১ হাজার ১৩৮ জনকে টিকা দেওয়া হয়েছে। ঢাকা মহানগরীতে সবচেয়ে কম টিকা দেওয়া হয়েছে মিরপুরের লালকুঠি হাসপাতালে। এখানে ৪০ জনকে করোনার টিকা দেওয়া হয়।
বিভিন্ন বিভাগের মধ্যে সবচেয়ে বেশি টিকা নিয়েছেন চট্টগ্রাম বিভাগের মানুষ। গতকাল ঢাকা বিভাগে টিকা নিয়েছেন ৫১ হাজার ১৫৯ জন। এর মধ্যে পুরুষ ৩৪ হাজার ৪৪৬ ও নারী ১৬ হাজার ৭১৩ জন। এছাড়া ময়মনসিংহে ৯ হাজার ৩৩৭, চট্টগ্রামে ৫২ হাজার ৮৬৯, রাজশাহীতে ২৩ হাজার ১৮০, রংপুরে ১৯ হাজার ৩৮০, খুলনায় ২৩ হাজার ৪৭৯, বরিশালে ৯ হাজার ৩৯৭ এবং সিলেট বিভাগে ২০ হাজার ৪৫৪ জন টিকা নিয়েছেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here