পাকিস্তানে সাংবাদিক ও সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপে আর্টিকেল নাইনটিনের উদ্বেগ

0
109
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ): পাকিস্তানে সাংবাদিকদের উপর ক্রমবর্ধমান আক্রমণ ও সংবাদপত্রের স্বাধীনতার ক্রমাবনতিতে আর্টিকেল নাইনটিন উদ্বিগ্ন।
আর্টিকেল নাইনটিন একটি যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার প্রতিষ্ঠান যা মানুষের মত প্রকাশের স্বাধীনতা সমুন্নত রাখতে ১৯৮৭ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে কাজ করে আসছে। সংস্থাটি দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, “নাগরিকের মুক্ত চিন্তা ও মতপ্রকাশের স্বাধীনতা হলো একটি দেশের গণতন্ত্রের পরিমাপক। স্বাধীনভাবে সংবাদ প্রকাশের মাধ্যমে এই পরিমাপকের কাজ করেন সাংবাদিকগণ। কিন্তু পাকিস্তানের সামরিক সংস্থা বিভিন্ন সময় বিভিন্নভাবে সাংবাদিক ও গণমাধ্যমগুলোকে সরকারবিরোধী সংবাদ প্রকাশে না করার জন্য ভয়ভীতি প্রদর্শন করেছে। বাড়িয়ে দিয়েছে সংবাদপত্রের উপর নজরদারি। এতে সাংবাদিকগণ মারাত্মক অনিরাপদ অবস্থায় তাদের পেশাগত তাদের কাজ চালাতে বাধ্য হচ্ছেন। এছাড়া ২০২০ সাল থেকে পাকিস্তানে সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা, হামলা, অপহরণ ও গুমের ঘটনা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। তথ্য প্রকাশে বেড়েছে সামরিক সংস্থার চাপ।”
সম্প্রতি সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদ করায় দেশটির বিশিষ্ট সাংবাদিক হামিদ মীরকে কাজ থেকে বরখাস্ত করা হয়েছে। উল্লেখ্য, জনাব মীর ২০১৪ সালে বেলুচিস্তানের একটি সভায় যোগ দিতে গিয়ে গুলিবিদ্ধ হয়েছিলেন। সভার মূল প্রতিপাদ্য ছিল, মতপ্রকাশের স্বাধীনতায় সামরিক বাহিনীর হস্তক্ষেপ। সৌভাগ্যক্রমে ‍গুলিবিদ্ধ মীর সে যাত্রা বেঁচে যান।
গত সপ্তাহে সরকার ও সামরিক গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে সমালোচনামূলক সংবাদ প্রকাশ করায় পাকিস্তানের জেষ্ঠ্য সাংবাদিক আসাদ আলী তুর তার নিজ বাসভবনে আক্রমণের শিকার হন। এছাড়া এ বছর এপ্রিলে ইসলামাবাদের রাস্তায় হাঁটার সময় সাংবাদিক আবসার আলম গুলিবিদ্ধ হন। ক্রমবর্ধান হামলা ও চাপ প্রয়োগের ঘটনা দেশটির স্বাধীন মতপ্রকাশ ও সাংবাদিকদের স্বাধীনতার প্রতি হুমকি। মতপ্রকাশের স্বাধীনতায় এ ধরনের হামলার ঘটনায় আর্টিকেল নাইনটিন উদ্বিগ্ন।
দেশটির সংবাদপত্র ও গণমাধ্যমের স্বাধীন পথচলার ইতিহাস সুদীর্ঘ। কিন্তু সামরিক গোয়েন্দা সংস্থার সাম্প্রতিক কার্যক্রম বিশেষত সরকার ও সামরিক বাহিনীর বিরুদ্ধে সমালোচনামূলক কোনো সংবাদ প্রকাশে সংস্থাটির নেতিবাচক ভূমিকা সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতাকে খর্ব করছে। রিপোর্টারস উইদাউট বর্ডারের ’গণমাধ্যমের স্বাধীনতা’ বিষয়ক তথ্য থেকে দেখা যায়, ২০২১ সালে ১৮০ টি দেশের মধ্যে পাকিস্তানের অবস্থান ১৪৫। যদিও দেশটির সরকার এ ধরনের ঘটনার দায় স্বীকার করেনি। কিন্তু ক্রমবর্ধান হামলা, মামলা, হুমকি, হয়রানি, অপহরণ, গুমের মতো ঘটনায় দেশটির মতপ্রকাশের স্বাধীনতাকে সঙ্কুচিত করে ফেলেছে।
গত মাসে পাকিস্তানের পার্লামেন্ট তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর একজন সাংসদ একটি বিল উত্থাপন করেন যেখানে সামরিক বাহিনী বিষয়ে যে কোনো সমালোচনা বা “সামরিক বাহিনীর বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে উপহাস কার বা অসম্মান করা”কে অপরাধ হিসেবে উল্লেখ করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদিত এই বিলে এ ধরনের অপরাধে দুই বছরের জেল ও পাঁচ লক্ষ পাকিস্তানী রুপীর (প্রায়৩২২ ডলার) জরিমানার সুপারিশ করা হয়। পাকিস্তানী সামরিক ও গোয়েন্দা সংস্থার সমালোচনার রোধ বিষয়ক নীতিমালা মতপ্রকাশের স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করবে।
আর্টিকেল নাইনটিন পাকিস্তানে সাংবাদিকদের বিরুদ্ধে ক্রমবর্ধমান সহিংসতা, হুমকি ও হয়রানির তীব্র নিন্দা জানাচ্ছে। এসব ঘটনা মত প্রকাশের স্বাধীনতা নিয়ে যারা কাজ করেন তাদের জন্য অশনিসঙ্কেত এবং সংবাদপত্রের স্বাধীনতার বিরুদ্ধে স্পষ্ট হুমকি।
আর্টিকেল নাইনটিন পাকিস্তানের কর্তৃপক্ষের কাছে এ ধরনের হামলা থেকে সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করে মতপ্রকাশের স্বাধীনতাকে সমুন্নত রাখার জোর দাবী জানাচ্ছে। ইমরান খান সরকার দুর্নীতি, অব্যবস্থাপনা, বেকারত্ব, বৈদেশিক ঋণ ও মন্দা অর্থনীতি দূর করে আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশটির ভাবমূর্তি উজ্জ্বল করতে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু সাংবাদিক ও সমালোচকদের বিরুদ্ধে নেয়া পদক্ষেপগুলো আন্তর্জাতিক প্রাঙ্গনে পাকিস্তান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্নু করবে বলে আর্টিকেল নাইনটিন আশঙ্কা করে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here