পাঠ্যপুস্তক ও মূল্যায়ন

0
278
728×90 Banner

নিজাম উদ্দিন: শিক্ষা কার্যক্রমের দু’টি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে পাঠ্যপুস্তক ও মূল্যায়ন । দু’টো বিষয় নিয়েই আলোচনা সমালোচনার ঝড় বইছে, যেন লড়াই – পাল্টা লড়াই চলছে । এ লড়াই কতোটা ফল বয়ে আনবে কে জানে । তবে বস্তুনিষ্ঠ পর্যালোচনার কোন বিকল্প নাই। এতে যথার্থ নীতি নির্ধারণে নতুন পথের দিশা মিলতে পারে ! সেদিক লক্ষ্য রেখেই দু চারটি কথা বলার প্রয়োজন বোধ করছি ।
শিক্ষক ও অভিভাবক মহল এ ব্যবস্থাকে আদতে পছন্দ করছেন না।কেন পছন্দ করছেন না? তারাকি দেশের দুষমন? তারা কি নিজের সন্তানের জন্য দুশ্চিন্তা করছেন না?সে অনুসন্ধান জরুরি। তারা সাধারণ মানুষ। সাধারণ মানুষের প্রতিক্রিয়া সঠিক। পরামর্শ বিপজ্জনক। তাই উচিৎ হচ্ছে জনতার প্রতিক্রিয়াকে বিবেচনায় নিয়ে প্রজ্ঞাবান শিক্ষাবিদদের মাধ্যমে সার্বিক পরিকল্পনা প্রস্তুত করা।
মানছি, সময়ের সাথে সাথে একটি দেশের পাঠ্যপুস্তক বদল হওয়া কোন অস্বাভাবিক ঘটনা নয়। তবে বাংলাদেশে পাঠ্যপুস্তক বদলের ঘটনা অনেকটাই অস্বাভাবিক । ১৯৯১ থেকে ২০২৩ পর্যন্ত পুস্তক বদলের ইতিহাস পর্যালোচনা করলে, কী কী কারণে পুস্তক বদল করা প্রয়োজন হয়েছিল সে বিষয়ে অনুমান করতে পারব । অলমোস্ট প্রত্যেক বারই বলা হয়েছিল, শিক্ষার মান বাড়াতে হবে, নোট গাইড প্রাইভেট কোচিং নির্ভরতা কমাতে হবে,শিক্ষাকে আন্তর্জাতিক মানে উন্নীত করে গড়ে তুলতে হবে ইত্যাদি। আর বলা হয়েছিল শিক্ষাকে সর্বজনীন করতে হবে, শিক্ষা মানুষের অধিকার, কোন সুযোগ নয় । নিশ্চয়ই এসব চিন্তাধারা খুবই যৌক্তিক। কিন্তু ৫০ বছরে সে পথে আমরা কতোটা হাঁটতে পেরেছি ? শিক্ষা একদিকে যেমন হয়েছে জটিল, অন্যদিকে তা হয়েছে ব্যয়বহুল।
শিক্ষাক্ষেত্রে যেদিন থেকে রাজনৈতিক দখলদারিত্ব শুরু হয়েছে, সেদিন থেকে পাঠ্যপুস্তক পরিবর্তন আরও বেশি বিতর্কিত হয়ে উঠছে । যারা পাঠ্যপুস্তক কিংবা রাজনৈতিক মাঠ হিসেবে শিক্ষাক্ষেত্রকে ব্যবহার করেছেন, তারা এর ফলে মোটেই লাভবান হননি,দেশও লাভবান হয়নি । কাজেই যে কোন রাজনৈতিক পরিস্থিতিতে শিক্ষা প্রশ্নে বস্তুনিষ্ঠ হওয়ার কোন বিকল্প নেই । সেই সমন্বয়টি তৈরি করতে আমরা ব্যর্থ হয়েছি এবং উপযুক্ত ক্ষেত্র প্রস্তুত না করেই শিক্ষার মানোন্নয়নে জোর খাটানোর কলাকৌশল ব্যবহার করছি।এর কুফলেই বর্তমান শিক্ষা প্রশ্নটি ক্রমান্বয়ে তীব্রতর সংকটে পতিত হচ্ছে। শুধু পাঠ্যপুস্তকই নয়, মূল্যায়ন পদ্ধতিও সংকটাপন্ন।
প্রথমে পাঠ্যপুস্তক সম্পর্কে বলি:
পাঠ্যপুস্তকে কী কী থাকা উচিত এবং কী কী থাকা উচিত নয় সে বিষয়ে স্পষ্ট হওয়া দরকার।
যেকোনো পরিস্থিতিতে পাঠ্যপুস্তক হবে গ্রহণযোগ্য ও ভ্রান্তিহীন এবং সুখপাঠ্য । পাঠ্যপুস্তকের ভাষা হবে সাবলীল সংশয়হীন । বাংলা বই হবে সাহিত্য নির্ভর, ইংরেজি ও গণিত হবে অনুশীলন নির্ভর।বিজ্ঞান অবশ্যই ব্যবহারিক নির্ভর। বিষয়বস্তু ব্যাখ্যা বিশ্লেষণে থাকবে স্পষ্টতা, যেন শিক্ষার্থী পাঠ্যপুস্তকটি পাঠ করে সহজেই অনুধাবন করতে পারে। বিষয়বস্তুর ব্যাখ্যা বিশ্লেষণ হবে এমন, যেন পরিবারের শিক্ষিত সদস্যরা শিক্ষার্থীকে সাহায্য করতে পারেন। শিক্ষক যেন উত্তর সাধক এবং পূর্ব সাধকের মধ্যে সমন্বয় ঘটাতে পারেন সহজেই। কেননা পূর্বের সমাজ বর্তমান সমাজ ও আগামীর সমাজ একই সূত্রে গাঁথা। ফলে পাঠ্যপুস্তক এমন হবে, যেন প্রজন্ম পরম্পরা নিজেকে শিক্ষা চিন্তা থেকে বিচ্ছিন্ন মনে না করেন। পাঠ্যপুস্তকের বিষয়বস্তু ব্যাখ্যার ভাষা এমন হবে , যাতে করে শিক্ষার্থীকে বছরের প্রথম দিন থেকেই কোচিং সেন্টার এবং অবাঞ্ছিত গাইডের দ্বারস্থ না হতে হয়। এর ফলে শিক্ষার্থীরা অভিভাবক থেকে নিজেকে বিচ্ছিন্ন বোধ করবে না। সর্বোপরি পাঠ্যপুস্তক হবে সার্বজনীন।
পাঠ্য বিষয়বস্তু নির্ধারণের ক্ষেত্রেও কিছু বিশেষ বিবেচনা থাকা দরকার :
শিক্ষার্থীর বয়স সামর্থ্য এবং সময়কাল বিবেচনা করে পাঠ্যপুস্তক রচনা করা জরুরি। বিবেচনা থাকা দরকার, সামগ্রিক পাঠ্যসূচির আকার(volume)যেন শিক্ষার্থীর জন্য বোঝা না হয়ে ওঠে। যেসব বিষয় সম্পর্কে পাঠ্যপুস্তক পাঠ না করেই শেখা সম্ভব সেগুলো পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত থাকবে না । এতে করে বইয়ের আকার নিয়ন্ত্রিত থাকবে। যেমন রান্না, ঘরদোর গোছানো, উঠোন ঝাড়ু দেওয়া, ঝাড়ু বানানো, কোনটা বড় কোনটা ছোট, কোনটা কাছে কোনটা দূরে, রাস্তা কীভাবে পার হতে হয়, কীভাবে ট্রাফিক সিগনাল অনুসরণ করতে হয়, সামাজিক রীতিনীতি ইত্যাদি। রাজনীতি ও সমাজ সুন্দর হলে প্রত্যেকটি স্থান হয়ে উঠবে লক্ষ কোটি পাঠ্য পুস্তক থেকে অনেক বেশি তাৎপর্যপূর্ণ। কাজেই ওসব বিষয় পাঠ্যপুস্তকে স্থান পাবে না। পাঠ্যপুস্তক প্রণয়নে আমাদের মনে রাখা দরকার যে, বর্তমান সময়ের শিক্ষাক্ষেত্র কেবলমাত্র বিদ্যালয়ের চার দেয়ালের মধ্যেই সীমাবদ্ধ নেই। ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষা সর্বত্র ছড়িয়ে পড়ছে । মানুষ স্বভাবতই শিখনশীল প্রাণী । সে প্রয়োজন নিরিখে ও শখের বসে অনেক কিছুই শিখে নিতে পারে। আমাদের বিবেচনায় রাখতে হবে শিক্ষার্থী যেন ২৪ ঘন্টা পড়াশোনার টেবিলে আটকে না পড়ে ।তাহলে একটি জাতিও টেবিলে আটকে পড়বে। তার বিশ্রামের ও ঘুমের প্রয়োজন, ভ্রমণের প্রয়োজন, খেলাধুলা ও শিল্পকলার নানান বিষয়ে নিজের মতো করে চর্চার প্রয়োজন এবং এজন্য প্রয়োজন তার ব্যক্তিগত ও স্বাধীন সময়।
যে সমাজে নান্দনিকতা চর্চার ক্ষেত্রসমূহ যত বেশি মুক্ত স্বাধীন এবং অনানুষ্ঠানিক হবে , সেই সমাজে সৃজনশীলতা তত বেশি বিকশিত হবে । সমাজের নিজের চাকায় সমাজকে ঘুরতে দিতে হবে।জোড় খাটানো কিংবা পুলিশি ব্যবস্থাপনা থাকলে চলবে না।
সর্বোপরি পাঠ্যপুস্তকের কলেবর হবে অবশ্য অবশ্যই ছোট, প্রয়োজনীয় এবং গ্রহণযোগ্য ।
পাঠ্যপুস্তক সম্পর্কে আরো একটি দৃষ্টিভঙ্গি আলোচনা করতে চাই । পাঠ্যপুস্তক অবশ্যই একটি তত্ত্বীয় বিষয়। এখানে হাতে কলমে কাজের প্রাধান্য থাকবে না । জ্ঞান বলতে মূলত তত্ত্বজ্ঞানকেই বোঝায়। মানুষ প্রচ্ছন্নভাবে তত্ত্বজ্ঞানে আকৃষ্ট, যা সে নিজেও জানে ন। তত্ত্বজ্ঞানে গভীরতা না থাকার কারণে আমরা গবেষণা ও উদ্ভাবনী কাজে কতোটা পিছিয়ে আছি তা কে না জানে? অ্যাপ্লাইড জ্ঞান অনেকটা কেরানীগিরির মত । বর্তমানে স্কুলগুলোতে বিজ্ঞান ল্যাব নেই বললেই চলে। যাদের আছে তারাও ল্যাব ব্যবহারে যথাযথ নয়। বিজ্ঞান বিষয়ে হাতে কলমে শিখতে গেলেও তাকে আগে তত্ত্বীয় বিষয়ে শিখে যেতে হয়। এ সবের ভিত্তিতেই মূলত পাঠ্যপুস্তক রচিত হওয়া প্রয়োজন।
উন্নত করার নামে সবকিছু উল্টে পাল্টে দিলেন, যথার্থ শিক্ষক পেলেন না, অভিভাবক ছাত্র শিক্ষকের মধ্যে সমন্বয় তৈরি হলো না, তাহলে শিক্ষার মত একটি গুরুত্বপূর্ণ কাজ কি করে পরিচালিত হবে?
মূল্যায়ন প্রসঙ্গে বলতে চাই। পাঠদান ও মূল্যায়নের মধ্যে সঙ্গতি নেই। স্কুলের নিজস্ব পরীক্ষায় শিক্ষার্থী খুব নাজুক। কিন্তু বোর্ড পরীক্ষায় জি পি ৫ এর ছাড়াছাড়ি । আবার বিশ্ববিদ্যালয় কিংবা উচ্চশিক্ষায় তাদের অবস্থা আরো নাজুক। এসব অসংগতি কিসের লক্ষন বহন করে ? প্রশ্নগুলো এমনভাবে টুইস্ট শিক্ষার্থীর সামনে উপস্থাপন করা হয় যে, ছাত্ররা পূর্বজন্মে পাণ্ডিত্য গ্রহণ করেও এসব প্রশ্নের উত্তর দিতে পারে না । এসএসসিতে ৯০% নম্বর পেয়ে উচ্চ বিদ্যালয়ে ভর্তি হয়ে ক্লাস টেস্টে সকল সাবজেক্টে ফেল করে । এটা কি অবমূল্যায়ন? না-কি অতিমূল্যায়ন? অতি মূল্যায়ন কিংবা অবমূল্যায়ন কোনটাই কাম্য নয়, কাম্য যথার্থ মূল্যায়ন।
পড়াবেন শিক্ষক, মূল্যায়ন কৌশল বলে দিবেন অন্য কেউ? তাতে কি যথার্থতা বজায় থাকে? ছাত্রকে পরিমাপের মানদণ্ড তো শিক্ষকের কাছে।
অদ্ভুত বিষয়বস্তু নির্ধারণ করে অদ্ভুত পদ্ধতিতে মূল্যায়ন করে যখন কাঙ্ক্ষিত ফল দেখতে পাই না তখন অদ্ভুত সব ব্যবস্থাপনা ও বিধি-বিধানের মাধ্যমে শিক্ষকের উপরে দায় চাপানো হয়। যোগ্য শিক্ষককে নিয়োগ না দিয়ে, গতানুগতিক শিক্ষকের স্কিল বাড়ানোর জন্য নিম্নমানের প্রশিক্ষণ প্রদান করা হয় এবং তা বাস্তবায়নের জন্য জোর খাটানো হয়। প্রশিক্ষণে কারখানার উৎপাদন বাড়ানো যায়, কিন্তু শিক্ষকের দক্ষতা বাড়ানো যায় না । বরং দক্ষ শিক্ষক খুঁজে বের করা তার চেয়ে সহজ । শুধু বাজেট বাড়াতে হবে, শিক্ষকের পদমর্যাদা উন্নত করতে হবে। আর কারিকুলাম পাঠ্যপুস্তক ইত্যাদি ব্যবস্থাপনা শিক্ষকের হাতেই থাকবে। সার্বিক চিন্তাধারা যদি জ্ঞানভিত্তিক হয় তাহলে আমাদের মুক্তি হলেও হতে পারে। মনে রাখতে হবে পেন্সিলের মাথা একটু ভোতা হলেই ভালো, বেশি চোখা হলে লিখতে গেলে তা বারবার ভেঙ্গে যাবেই।

লেখক: নিজাম উদ্দিন, সহকারি শিক্ষক,সরকারি প্রা: বিদ্যালয়।
(নিজাম উদ্দিন এর ফেসবুক টাইমলাইন থেকে নেওয়া।)https://www.facebook.com/nizam.uddin.378199

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here