প্রতিকূল আবহাওয়ার মধ্যেদিয়ে বিশ্ব ইজতেমায় চলছে সাদ অনুসারীদের অংশগ্রহনে বয়ান

0
291
728×90 Banner

মৃণাল চৌধুরী সৈকত: বিশ্ব ইজতেমায় মাওলানা জোবায়ের অনুসারীরা (একাংশ) গত শনিবার সকালে আখেরী মোনাজাত শেষে রাত ১২ টার মধ্যে ময়দান খালি করে চলে যাওয়ার পর দিল্লীর মাওলানা সাদ আহমদ কান্ধলভী অনুসারী মাওলানা ওয়াসিফুল ইলামের নেতৃত্বে দ্বিতীয়াংশে অংশগ্রহনকারী মুসল্লিরা মাঠে প্রবেশ করেন এবং তারা রোববার ভোর থেকে আম বয়ানের মধ্যদিয়ে প্রতিকুল আবহাওয়াকে উপেক্ষা করে দ্বিতীয়াংশের ইজতেমা কার্যক্রম শুরু করেছেন।
দ্বিতীয়াংশের বিশ্ব ইজতেমায় মুসল্লিদের উপস্থিতি কম থাকলেও ময়দানে শীর্ষ মুরব্বীদের উপস্থিতিতে রোববার ভোরে ফজরের নামাজের পর থেকে প্রতিকুল আবহাওয়া ও গুরিগুরি বৃষ্টিসহ বজ্রপাত এবং কনকনে শীতকে উপেক্ষা করে মুসল্লিরা ময়দানে প্রবেশ করতে থাকে। এরই মধ্যে ভারতের মাওলানা ইকবাল হাফিজের আম বয়ানের মধ্যদিয়ে দ্বিতীয়াংশের ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু করেন। মাওলানা হাফিজ বয়ান করেন উর্দু ভাষায়। বাংলাদেশের কাকরাইল মসজিদের মাওলানা আব্দুল্লাহ মুনসুর তা বাংলায় তরজমা করে শোনান।
তাবলিগ জামাতের নেতৃত্বকে কেন্দ্র করে প্রথমবারের মতো এবছরের বিশ্ব ইজতেমা দুই ভাগে ভাগ করে দুই দিন করে টানা চার দিন করা হয়েছে। ইজতেমার প্রথম দুই দিন বরাদ্দ ছিল ভারতের দেওবন্দ মাদ্রাসার মাওলানা জুবায়েরের ছেলে জুহাইরুল হাসানের অনুসারীদের জন্য। গত শনিবার সকালে আখেরি মোজাতের মধ্যদিয়ে ওই অংশের মহা-সম্মেলন সমাপ্ত ঘোষনা করা হয়। আর রোববার সকালে শুরু হয় তাবলিগ জামাতের প্রতিষ্ঠাতা মাওলানা ইলিয়াছের নাতি দিল্লির মারকাজের শীর্ষ মুরব্বী মাওলানা সাদ কান্ধলভির অনুসারীদের ইজতেমা। আজ সোমবার সকাল ১১ টার মধ্যে আখেরি মোজাতের মধ্যদিয়ে তাদের (দ্বিতীয়াংশের) সম্মেলন সমাপ্ত করার কথা রয়েছে।
তাবলিগের দ্বিতীয়াংশের মুরুব্বী মো. হারুন-অর রশিদ বলেন, মাওলানা জোবায়ের অনুসারীদের ইজতেমা শুক্রবার ভোরে শুরু হওয়ার কথা থাকলেও বৃহস্পতিবার আছরের পরপরই তারা কার্যক্রম শুরু করে দেন। শনিবার আখেরি মোনাজাতের পর ইজতেমা ময়দানে উচ্ছিষ্ট খাবার আর ময়লা আবর্জনা ফেলে রেখেই তারা মাঠ ত্যাগ করেন। স্থানীয় প্রশাসন রাতে মাঠের নিয়ন্ত্রণ নিয়ে আবর্জনা সরানো শুরু করলেও স্বল্প সময়ের মধ্যে পুরো মাঠ পরিষ্কার করা সম্ভব হয়নি।
ওই পরিবেশের মধ্যেই রোববার ভোরে সাদ অনুসারীরা মাঠে প্রবেশ করে ইজতেমার কার্যক্রম শুরু করার পরপরই শুরু হয় বজ্রবৃষ্টি ও শীতল বাতাস। ফলে দ্বিতীয়াংশের ইজতেমা আয়োজক কমিটির একাধিক মুরব্বীরা আবেদন করেছেন “বৈরি আবহাওয়া ও ময়দানের বর্জ-আর্বজনা অপসারণ করে পরিস্কার পরিচ্ছন্নতায় বিলম্ব হওয়ার কারণে মোনাজাত একদিন পিছিয়ে আগামী কাল মঙ্গলবার সকাল ১১ টায় করার অনুমতি দেয়ার জন্য। এব্যাপারে সূনির্দিষ্ট কোন সিদ্ধান্ত এখনো হয়নি বা তথ্যও পাওয়া যায়নি।
হারুন-অর রশিদ আরো বলেন, নিজস্ব উদ্যোগে যতটা সম্ভব মাঠ গোছানোর চেষ্টা করেছি আমরা। বিভিন্ন জেলা থেকে ইজতেমায় অংশ নিতে আসা মুসল্লিরা প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করে ময়দানের নির্ধারিত খিত্তায় অবস্থান নিয়েছেন। এখনও অনেকে আসছেন। তিনি আরো বলেন, ময়দানের কাজ গুছাতে গিয়ে বেশ কিছু বৈদ্যুতি বাতি, সামিয়ানার ত্রিপাল কর্তন, পাম্পের মর্টার অকেজো এবং কিছু মাইক, কোথাও পানির লাইন ও গ্যাস লাইনের সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। আমরা যতটুকু পারছি, তা ঠিক করেছি। বাকি কাজ সম্পন্ন করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রæত ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে গাজীপুর জেলা প্রশাসক দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর বলেন, মাঠে টুকটাক কিছু সমস্যা থাকলেও তা সমাধান হয়ে যাবে। ইজতেমা এলাকায় আইন শৃঙ্খলাসহ সকল ব্যবস্থাপনা আগের মতই বহাল রয়েছে।
প্রতিবছর জানুয়ারি মাসে টঙ্গীতে বিশ্ব ইজতেমার আয়োজন হলেও তাবলিগ জামাতের নেতৃত্বের ভাগাভাগিকে কেন্দ্র করে এবার তা পিছিয়ে যায় এবং দুই পক্ষের মতের মিল না হওয়ায় আয়োজনের দায়িত্ব রাখা হয় স্থানীয় প্রশাসনের হাতে।
ইজতেমার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ, র‌্যাব, আনসার সদস্যরা কয়েকটি স্তরে বিভক্ত হয়ে পূর্বের ন্যায় দায়িত্ব পালন করছেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here