বঙ্গবন্ধুর আদর্শের কথা শুনে আমি রাজনীতিতে আসি— তুরাগ থানা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক

0
176
728×90 Banner

এস. এম. মনির হোসেন জীবন : ঢাকা মহানগর (উত্তর) তুরাগ থানা জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ও বিশিষ্ট ব্যবসায়ী মো: সোলেমান ওসমান বলেছেন, যে কোন সংগঠনের তৃণমূল পর্যায়ের দলীয় কর্মকান্ড, নিজের রাজনৈতিক দূরদর্শিতা ও দলের স্বচছ রাজনৈতিক পারফর্ম দিয়ে একজন দলের কর্মী কিংবা নেতাকে সামনের দিকে এগিয়ে যেতে হবে।
তিনি বলেন, আমাদেরকে মনে রাখতে হবে নিজের যোগ্যতা আর রাজনৈতিক অভিঞ্জতার মধ্য দিয়ে একজন সৎ ও ত্যাগী নেতা আমাদেরকে তৈরী করতে হবে। একজন স্বচছ সংগঠক ও রাজনীতি করার ক্ষেত্রে তার কোন বিকল্প নেই। শিশু কালে দাদার হাতে বানানো নৌকা আর বঙ্গবন্ধুর আদর্শের কথা শুনে আমার রাজনীতিতে আসা হয়।
তুরাগ থানা জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো: সোলেমান ওসমান বলেন, যারা রাজনীতি করে তাদের জনগনের কাছে যাওয়ার অধিকার আছে। সততা, ধৈর্য্য, সাহস, বুদ্ধিমত্বা, ভাল ও সুন্দর কর্ম ছাড়া কেউ রাজনীনিতে এগিয়ে যেতে পারেনা। দলীয় একজন কর্মীকে সবার আগে সেটি প্রমান করতে হবে। কাউকে রাজনীতির মাধ্যমে ডিসকোয়ালিফাই করার প্রবণতা আমাদেরকে এখন থেকে পরিহার করতে হবে। তাহলে দলের শীর্ষ পর্যায়ের নেতারা তৃণমূল পর্যায়ের পরিক্ষিত নেতা কমীদেরকে অবশ্যই আগামী দিনে মূল্যায়ন করবেন। এটাই আমার প্রত্যাশা।
আজ মঙ্গলবার বিকেলে রাজধানী তুরাগে আমাদের বিশেষ প্রতিনিধি এস. এম. মনির হোসেন জীবনের সাথে এক বিশেষ সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন।
তুরাগ থানা জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো: সোলেমান ওসমান বলেন, রাজধানীর তুরাগ থানা ও ডিএনসিসি ৫৩ নম্বর ওয়ার্ড শুক্রভাঙ্গা গ্রামের স্থায়ী বাসিন্দা প্রবীন আওয়ামীলীগ নেতা মরহুম হাজী মো: মফিজ উদ্দিন আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত ছিলেন। আমার পিতা ছিলেন জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে মনেপ্রাণে ভালবেসে এবং তার আদর্শকে বুকে ধারণ করে আমার দাদা মরহুম হাজী ওসমান আলী মাতাব্বর আজো আওয়ামীলীগ রাজনীতিতে বিশ্বাসী। আমার বাবা-চাচারা ছিল ৭জন। তারা সকলের আওয়ামীলীগের রাজনীতির সাথে জড়িত।
শিক্ষাজীবন থেকে আমি ছাত্র রাজনীতিতে সম্পৃক্ত উল্লেখ করে মো: সোলেমান ওসমান বলেন, আমি ১৯৮৪ সালের ৭ মার্চ সালে তুরাগের শুক্রভাঙ্গা গ্রামে মাদবর বংশে এক মুসলিম পরিবারে জন্ম গ্রহন করি। আমার পিতার নাম হাজী মো: মফিক উদ্দিন।
তিনি আরও বলেন, আমি তুরাগের ডিয়াবাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে ৫শ শ্রেনী ও ডিয়াবাড়ি আদর্শ উচচ বিদ্যালয় থেকে এসএসসি পাস করি। এরপর উত্তরার আব্দুল্লাহপুর মমতাজ উদ্দিন বিজনেস ম্যানেজমেন্ট কলেজে ডিপ্লোমা কারিগরি বিভাগে ভর্তি হই।
নিজেকে একজন স্বচছরাজনীতি কর্মী, ব্যবসায়ী ও সমাজসেবক দাবী করে সোলেমান ওসমান বলেন, আমি মেসার্স সোলেমান স্টীল কর্পোরেশন এর স্বত্বাধীকারী। রড, সিমেন্ট, পাথর ও বালি আমদানীকারক ও বিক্রেতা। সোলেমান ট্রান্সপোর্ট নামে আমার ৮টি গাড়ি রয়েছে। এছাড়া উত্তরা ড্রাম ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক ও তুরাগ যুব কল্যাণ সংসদের অন্যতম সদস্য। আমি প্রথম শ্রেনীর একজন ঠিকাদার ও ব্যবসায়ী। পাশাপাশি আমি বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক সহ উন্নয়নমূলক কাজের সাথে দীর্ঘ দিন ধরে জড়িত আছি এবং দায়িত পালন করছি।
১৯৯৮ সালে আমি তুরাগের হরিরামপুর ইউনিয়ন পরিষদের সাবেক ৪ নম্বর ওয়ার্ড ছাত্রলীগের যুগ্ন সাধারণ সম্পাদক হিসেবে আমার রাজনীতিতে পথচলা শুরু হয়। তৎকালীন ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি মো: সাদেকুর রহমানের হাত ধরে আমার ছাত্র রাজনীতিতে আঘমন ঘটে। এরপর ২০০৮ সাল থেকে শুরু করে ২০১১ সাল পর্যন্ত আমি শেখ রাসেল সাংস্কৃতিক পরিষদ কেন্দ্রীয় কমিটির অর্থ বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করি। অদ্যবদি পর্যন্ত আমি উক্ত পদে বহাল আছি। পরবর্তী সময়ে আমি ট্রেড ইউনিয়নের চলে আসি। ২০০৯ সাল থেকে শুরু করে ২০১৯ সাল পর্যন্ত আমি ঢাকা মহানগর উত্তর জাতীয় শ্রমিকলীগের যুগ্ন সাধারণ সম্পাদক পদ লাভ করি। যা কিনা এখনও পর্যন্ত বহাল আছে। এরপর ২০১৭ ও ২০১৮ সালে আমি উত্তরা পশ্চিম থানা জাতীয় শ্রকিলীগের সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হই। এর পর থেকে দল আমাকে মূল্যায়ন করে তুরাগ থানা জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক পদে নির্বাচিত করে। বর্তমানে আমি অত্র সংগঠনের সাধারণ সম্পাদকের দায়িত্ব ও কর্তব্য নিষ্টার সাথে পালন করে আসছি।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দলীয় কর্মকান্ড, নিজের রাজনৈতিক দূরদর্শিতা ও দলের পারফর্ম দিয়ে একজন দলের কর্মী কিংবা নেতাকে মনে রাখতে হবে তার আগামী দিনের পথচলা। নিজের যোগ্যতা আর রাজনৈতিক অভিঞ্জতার মধ্য দিয়ে একজন সৎ ও ত্যাগী নেতা তৈরী করতে হবে।
তিনি বলেন, ২০০৮ সালে জাতীয় নির্বাচনে আমার স্বত:ফুত অংশ গ্রহন ছিল। ২০০৮ সালে থেকে শুরু করে ২০১৯ (অদ্যবদি) পর্যন্ত আমি আওয়ামীলীগ রাজনীতির সাথে দলীয় কর্মকান্ড গুলো চালিয়ে আসছি। দলের একজন স্বচছ রাজনীতিক কর্মী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে দলের শীর্ষ পর্যায়ের নীতি নির্ধারকরা আগামী দিনে দলের পরিক্ষিত নেতাদেরকে বেছে নিবেন।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনীতি করতে হলে তৃণমূল পর্যায়ে প্রতিযোগিতা থাকবে এটাই স্বাভাবিক। আমি দলের হাইকমান্ডের নির্দেশ মেনেই স্বচছ ভাবে রাজনীতি করি। আর রাজনীতিকে রাজনীতি ভাবেই মোকাবেলা করা উচিৎ।
তিনি বলেন, কোনও নোংরা খেলা রাজনীতির অংশ হতে পারে না। আমি জাতীয় শ্রমিক লীগের একজন স্বচছ কর্মী হিসেবে মানুষের কল্যানের জন্য রাজনীতি করি। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গড়া সোনার বাংলাদেশ ও দেশের আপামর জনগনকেই নিয়েই আমার রাজনীতি। মানুষের কল্যানের জন্যই আমি নিরলস ভাবে রাজনীতি করি।
তিনি বলেন, রাজনীতি করার ক্ষেত্রে যত ধরনের বাঁধা আসুন না কেন, সকল বাঁধা অতিক্রম করে আমরা ষড়যন্ত্রকারীদের বিরুদ্বে রাজনৈতিক মাঠে এসব কিছু মোকাবেলা করবো।
এক প্রশ্নের জবাবে সোলেমান ওসমান বলেন, আমি যখন শিশু ছিলাম তখন দেখেছি আমার মরহুম দাদা হাজী ওসমান আলী মাতাব্বর নিজ হাতে নৌকা তৈরী করতেন। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন কর্মী হিসেবে নিজের উদ্যোগে নৌকা বানাতেন। তার কাছ থেকে আমি এটি দেখে শিখেছি।
তিনি আরও বলেন, ১৯৭১ ও ১৯৭৫ সালে আমি যখন ছোট ছিলাম তখনও আমি আমার দাদা ও পিতার কাছ থেকে বঙ্গবন্ধুর আদর্শের কথা শুনেছি। তাদের কাছ থেকে শিক্ষা গ্রহন করেছি। তখন দেখেছি-১৫ আগষ্টের সময় আমার পরিবার নিজের খরচে মাইক ভাড়া করে এনে জাতীয় শোক দিবসটি পালন করতেন। বঙ্গবন্ধুর সেই ৭ মার্চের ভাষন মাইকে বাজাইতেন।
আমার পরিবার হল রাজনৈতিদক দলের পরিবার উল্লেখ করে বলেন, আমি ও আমার পরিবারের সদস্যরা বিভিন্ন সময় মিথ্যা মামলা সহ অহেতুক ভাবে হয়রানীর শিকার হই। আমার পরিবার হল নির্যাতিত পরিবার।
জেল জুলুম হয়রানী ও পুলিশী নির্যাতনের কথা উল্লেখ করে তুরাগ থানা জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সোলেমান ওসমান বলেন, বিএনপি’র শাসনামলে আমি বহুবার পুলিশী নির্যাতনের শিকার হয়েছি। নিজ বাসা ও রাস্তা থেকে পুলিশ আমাকে ধানায় ধরে নিয়ে গিয়েছিল। আওয়ামীলীগ করি বিধায় থানার ভেতরে ২ দিন আটকে রেখে আমাকে পুলিশ নির্যাতন করেছিল।
তিনি আরও বলেন, অনেক সময় বাড়িতে থাকতে পারি নাই। অন্যত্র পালিয়ে থেকে মিটিং মিছিল ও সভা সমাবেশ করেছিলাম। সেই দিনের কথা আজো আমার মনে পড়ে। এখনও ভুলতে পারিনি।
তৃণমূল পর্যায়ের দলের পরিক্ষিত নেতাদের আগামী দিনে দল মূল্যায়ন করবে উল্লেখ করে সোলেমান ওসমান বলেন, আজকে দল ক্ষতায় আসলে ও নব্য ও হাইব্রিড নেতারা পদে পদে সয়লাব হয়ে গেছে। সেই দিন তো আমার আওয়ামীলীগের দু:সময়ে বিপদের সময় কাউকে খুঁজে পাওয়া যায়নি। সেই দিন কোথায় ছিলেন দলের এই সব হাইব্রিড ও নব্য আওয়ামীলীগ নেতারা। তাহলে কি দলের ত্যাগী নেতাদের কি কোন মূল্যায়ন থাকবেনা ?
রাজনীতি করতে হলে তৃণমূল পর্যায়ে প্রতিযোগিতা থাকবে উল্লেখ করে বলেন, ঢাকা মহানগর উত্তর জাতীয় শ্রমিক লীগের সাবেক সভাপতি মরহুম দেলোয়ার হোসেন চৌধুরী ও সাধারণ সম্পাদক হাজী বরকত খান এর নির্দেশক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার লক্ষে শেখ হাসিনার ডিজিটাল বাংলাদের গড়ার প্রত্যয়ে দলের জন্য নিরলস ভাবে কাজ করছি।
এক প্রশ্নের জবাবে সোলেমান ওসমান বলেন, দীর্ঘ ২১ বছর পর ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকার ক্ষমতায় ছিলেন। ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি- জামাত জোট সরকার ক্ষমতায় ছিল। তখন হরিরামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্বা আবুল হাসেম এর নেতৃত্বে আমরা দলীয় মিটিং মিছিল এবং সভা সমাবেশ করেছি। সে সময় আমি আওয়ামীলীগের পক্ষে নির্বাচনী কেন্দ্রে নৌকার এজেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলাম। সে সময় ২০০৬ সালের জানুয়ারি মাসে উত্তরা মডেল থানা পুলিশ আমাকে ধরে নিয়ে যায়। ২ দিন থানা হাজতে আটকে রেখে দফায় দফায় নির্যাতন করা হয় আমাকে।
তিনি আরও বলেন, দেশে ১/১১ সময় আর্মিরা আমার বাড়ি ঘেরাও করেন। আমি ও আমার পরিবারের সদস্যরা আওয়ামীলীগ করে বিধায় আমি ও আমার চাচা (বর্তমানে) তুরাগ থানা আওয়ামীলীগের অর্থ বিষয়ক সম্পাদক মো: নূর হোসেনকে একদিন রাত ১১টার দিকে বাড়ি থেকে আটক করে ক্যাম্পে নিয়ে যায়। সেখানে নিয়ে আমি ও আমার চাচাকে নির্যাতন করা হয়। সেই নির্যাতনের কথা আজো ভুলতে পারি না। মাঝে মধ্যে মনে পড়ে, শরীরের আঘাতের দাগ ও ব্যথা এখনও বয়ে নিয়ে রাজনীতি করছি। জিঞ্জাসাবাদ শেষে আর্মিরা তথ্য নিয়ে ভোর রাতের দিকে আমাদের দুইজনকে ছেড়ে দেয়। সেই দিন স্বচছ রাজনীতি করে ছিলাম বলেই আর্মিদের হাত থেকে মুক্তি পেয়েছিলাম। সেই দিন কোথায় ছিলেন দলের নব্য আওয়ামীলীগ ও হাইব্রিড নেতারা।
অপর এক প্রশ্নের জবাবে শ্রমিকলীগের সাধারণ সম্পাদক বলেন, ঢাকা-১৮ আসনের মাননীয় সংসদ সদস্য ও সাবেকমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন (এমপি) একজন স্বচছ রাজনীতিবিদ। আওয়ামী লীগের প্রেসিডিয়ামের সদস্য সাহারা খাতুন (এমপি) একজন সারা দনের মানুষ। আগামী দিনে তার হাতকে শক্তিশালী করার লক্ষ্যে তুরাগ থানা জাতীয় শ্রমিক লীগ বদ্বপরিকর। দেশ উন্নয়নে সাহারা খাতুন এমপি’র কোন বিকল্প নেই।
তুরাগ থানা আওয়ামীলীগ ও শ্রমিকলীগের ঘাঁটি দাবী করে তিনি বলেন, তুরাগ থানা আওয়ামী লীগকে শক্তিশালী করার লক্ষ্যে হরিরামপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও বর্তমানে তুরাগ থানার আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্বা মো: আবুল হাসিম চেয়ারম্যানের অবদান সব চেয়ে বেশি। স্বাধীনতার উত্তরসরি হিসেবে তার কথা এলাকাবাসি সারাজীবন সবাই মনে রাখবে। তুরাগ থানা ও হরিরামপুর ইউনিয়নকে আওয়ামী লীগের ঘাঁটিকে পরিণত করতে হাসিম চেয়ারম্যানের কৃতিত্বকে মানুষ মনে রাখবে। তার অগ্রনীর ভুমিকার কথা মানুষ ভুলবেনা।
এ বিষয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ৫৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও তুরাগ থানা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি বীরমুক্তিযোদ্বা আলহাজ মো: নাছির উদ্দিন এই প্রতিবেদককে বলেন, কাঁদা ছোড়াছুড়ির রাজনীতি এখন থেকে সবাইকে পরিহার করতে হবে। নিজেকে দলের নেতা হিসেবে প্রতিষ্ঠা করতে চাইলে ভালো কাজের সামনে প্রমান করতে হবে।
বীরমুক্তিযোদ্বা আলহাজ মো: নাছির উদ্দিন বলেন, তুরাগ থানা জাতীয় শ্রমিকলীগ একটি সুসংগঠিত দল। দলের পরীক্ষিত, ত্যাগী তৃণমূল পর্যায়ের পদ-পদবী প্রাপ্ত শ্রমিকলীগের নেতারা দলের জন্য নিরলস ভাবে কাজ করছেন। দলকে শক্তিশালী করার লক্ষে দিন রাত পরিশ্রম করে যাচেছন। আগামী দিনের দলের পরিক্ষিত নেতাদেরকে অবশ্যই দল মূল্যায়ন করবে।
তিনি আরও বলেন, কাউকে রাজনীতির মাধ্যমে ডিসকোয়ালিফাই করার প্রবণতা ত্যাগ করতে হবে। যারা রাজনীতি করে তাদের জনগনের কাছে যাওয়ার অধিকার আছে। ধৈর্য্য, সাহস, বুদ্ধিমত্বা, ভাল ও সুন্দর কর্ম ছাড়া কেউ রাজনীনিতে এগিয়ে যেতে পারেনা।
তুরাগ থানা জাতীয় শ্রমিকলীগকে আগের চেয়ে শক্তিশালী করা হয়েছে উল্লেখ করে দলের সাধারণ সম্পাদক মো: সোলেমান ওসমান বলেন, এক সময় সংগঠনটি অগোছালো ছিল। আমরা যখন দায়িত্ব পাই তখন সংগঠনের সভাপতি তৌকির হাসান ইকবাল ও সাধারণ সম্পাদক (আমি) নির্বাচিত হবার পর জাতীয় শ্রমিকলীগের কমিটিতে অনেকটা পরির্তনে এসেছি। সংগঠনের জন্য রাত দিন পরিশ্রম করে নেতাকর্মীদের গতি বৃদ্বি করেছি। এখন আগের চেয়ে দল অনেকটা শক্তিশালী হয়েছে। দলকে সুসংগঠিত করেছি।
তিনি আরও বলেন, আমি ও আমার সভাপতির নেতৃত্বে ইতি মধ্যে ৫১,৫২ ও ৫৩ নম্বর ওর্য়াডে কমিটি গঠন করেছি। দল আগের চেয়ে এখন অনেকটাই সুসংগঠিত হয়েছে।
এক প্রশ্নের জবাবে সোলেমান ওসমান বলেন, আমি যখন ট্রেড উইনিয়ন করি তখন উত্তরা পশ্চিম থানা জাতীয় শ্রমিক লীগের সাবেক সভাপতি মো: হুমায়ুন কবির ও সাধারণ সম্পাদক কাজী জাকারিয়া আমার রাজনীতি করার ক্ষেত্রে তাদের দুইজনের ব্যাপক অবদান রয়েছে। আমি এক সময় উত্তরা পশ্চিম থানা জাতীয় শ্রমিকলীগের সিনিয়র সহসভাপতি ছিলাম। পরবর্তী সময়ে আমাকে দলের ত্যাগী ও পরীক্ষিত নেতারা মূল্যায়ন করে আমাকে তুরাগ থানা জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক পদে নির্বাচিত করে।
সোলেমান ওসমান হুশিয়ারী দিয়ে বলেন, দলের নাম ভাঙ্গিয়ে যদি কেউ চাঁদাবাজী, দখলবাজী ও মাদক ব্যবসা সহ কোন ধরনের অপরাধমূলক কর্মকান্ড করেন তাহলে তার দায় দল কখন ও নিবে না। তার দায় যিনি অপরাধ করবেন তাকেই নিতে হবে।
পারিবারিক জীবন ও সংসার জীবনের কথা উল্লেখ করে তিনি বলেন, আমি দুই কন্যা সন্তানের জনক। আমার বড় মেয়ের নাম সাদিয়া ওসমান (৭)। তুরাগের ধরঙ্গারটেক আকিজ ফাউন্ডেশন স্কলে কেজিতে পড়াশুনা করছেন। আর ছোট মেয়ের নাম সাউদা ওসমান (২)। আমার সহধর্মীনীর নাম কাওসারা আক্তার। সে একজন গৃহিনী। পারিবারিক জীবনের আমি বেশ সুখি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here