বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ময়মনসিংহে আনুষ্ঠানিক উদ্বোধন

0
166
728×90 Banner

এম এ আজিজ,ময়মনসিংহ : ময়মনসিংহ সার্কিট হাউজ প্রাঙ্গনে সুর্যোদয়ের সাথে সাথে ১০০ বার তোপধ্বনির মাধ্যমে মঙ্গলবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের আনুষ্ঠানিক শুভ সুচনা করা হয়। সুর্যোদয়ের সাথে জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন এবং একশত বেলুন উড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধুন জন্মশতবার্ষিকী আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।
জেলা প্রশাসনের আয়োজনে এ অনুষ্ঠানের শুরুতে ময়মনসিংহ সিটি মেয়র ইকরামূল হক টিটু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন। পরে অতিরিক্ত বিভাগীয় কমিশনার নিরঞ্জন দেবনাথ, রেঞ্জ ডিআইজি ব্যারিস্ট্রার হারুন অর রশিদ, জেলা প্রশাসক মিজানুর রহমান, পুলিশ সুপার আহমার উজ্জামান, পিবিআই, সিআইডি, জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠানসহ অন্যান্য দপ্তরগুলো পর্যায়ক্রমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে একশত বেরুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।
এছাড়া জেলা প্রশাসনের তত্বাবধানে সুবিদাজনক সময়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চিত্রাঙ্কন প্রতিযোগীতা, বাদ জোহর বা সুবিধাজনক সময়ে সকল মসজিদ, মন্দির, গীর্জা ও অন্যান্য উপাসনালয়ে মিলাদ মাহফিল, দোয়া আয়োজন, প্রার্থনা ও বঙ্গবন্ধুর উপর আলোচনা অনুষ্ঠিত হয়। এছাড়া বিকাল সাড়ে ৫টায় জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। সন্ধ্যায় শম্ভুগঞ্জ ব্রীজের মোড়, নতুন বাজার মোড়, শিকারীকান্দা বাইপাস মোড়, চরপাড়া মোড়, রেলওয়ে কৃষ্ণচূড়া চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনী ও মহান মুক্তিযুদ্ধ ভিত্তিক ডকুমেন্টারী প্রদর্শন করা হয়।
অপরদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে জেলা পুলিশ দুপুরে প্রীতিভোজের আয়োজন করে। পুলিশ লাইন্স হলরুমে এই প্রীতিভোজ অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামূল হক টিটু, রেঞ্জ ডিআইজি ব্যারিস্ট্রার হারুন অর রশিদ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার নিরঞ্জন দেবনাথ, এএইচএম লোকমান, অতিরিক্ত রেঞ্জ ডিআইজি ডঃ আক্কাস উদ্দিন ভুইয়া, জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান, রেঞ্জ অফিসের পুলিশ সুপার সৈয়দ হারুন অর রশিদ, জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট জহিরুল হক খোকা, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আনোয়ার হোসেন সহ পুলিশ প্রশাসনের বিভিন্নস্তরের কর্মকর্তা, কোতোয়ালী মডেল থানা, ডিবি পুলিশের ওসি, ট্রাফিক বিভাগের পুলিশ পরিদর্শক উপস্থিত ছিলেন। এর আগে পুলিশ সুপার আহমার উজ্জামান অতিথিদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু কিশোর দিবসে বিশাল কেক কাটেন। এর আগে সকালে পুলিশ লাইন্স চেতনা অ¤¬ানে রেঞ্জ ডিআইজি ব্যারিস্টার হারুন অর রশিদ ফুল দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শদ্ধা নিবেদন করেন।এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে প্রতিবন্ধী শিশুদের নিয়ে মধ্যাহ্নভোজ করেছেন ময়মনসিংহ নারী কল্যাণ সমিতি (পুনাক) সভানেত্রী মিসেস কানিজ আহমার। পুলিশ লাইন্স মাঠে এ মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়। এর আগে শিশুদের নিয়ে পুনাক সভানেত্রী কেক কাটেন। পুনাক সভানেত্রী ও মানবিক নেত্রী কানিজ আহমার পরে প্রতিবন্ধি শিশুদের হাতে হাতে চকলেট তুলে দেন। শিশুরাও কানিজ আহমারের এ আয়োাজনকে স্মরণীয় করে রাখতে নিজেদের আকা ছবি ও ফুল তার হাতে তুলে দেয়। অনুষ্ঠানে লার্স ময়মনসিংহের ৭০জন প্রতিবন্ধি ও তাদের সহায়তাকারীগণ অংশ গ্রহণ করেন।
অপরদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ময়মনসিংহ জেলা আওয়ামীলীগ বিভিন্ন কর্মসূচী পালন করে। সকাল সাড়ে ৬টায় জেলা আওয়ামীলীগের কালিবাড়িস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সাতটায় পুলিশ লাইন্সে বঙ্গবন্ধুর প্রতিকৃতি চেতনায় অ¤¬ানে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন এবং ১১টায় কালিবাড়ি দলীয় কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্মশতবর্ষে একশত পাউন্ডের একটি কেক কাটা হয়।
অনুষ্ঠানে জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট জহিরুল হক, সংরক্ষিত মহিলা আসনের এমপি মনিরা সুলতানা মনি, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি মমতাজ উদ্দিন মন্তা, আমিনুল হক শামীম, সিটি মেয়র ইকরামূল হক টিটু, জেলা আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক কাজী আজাদ জাহান শামীম, এম এ কুদ্দুস, সাংগঠনিক সম্পাদক আহমদ আলী আকন্দ, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ মুমিনুর রহমান জিন্নাহ সহ আওয়ামীলীগ সহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here