বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বিশ্ব রক্তদাতা দিবস ২০২১ উদযাপিত

0
115
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর উদ্বোধনসহ নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব রক্তদাতা দিবস ২০২১ উদযাপিত হয়েছে। আজ সোমবার ১৪ জুন ২০২১ইং তারিখ সকাল ১০টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ)’র এ ব্লকে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগে বিশ্ব রক্তদান দিবস ২০২১ উপলক্ষে প্রধান অতিথি হিসেবে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর শুভ উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। উক্ত মহতী কর্মসূচীতে অত্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আয়শা খাতুন, অধ্যাপক ডা. আসাদুল ইসলাম, সহযোগী অধ্যাপক ডা. আতিয়ার রহমান, সহকারী অধ্যাপক ডা. শেখ সাইফুল ইসলাম শাহীন প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধুর রক্তের ঋণ আমরা কোনোদিন শোধ করতে পারবো না। তবে স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে আমাদের পক্ষে সদকায়ে জারিয়া অর্জন করা সম্ভব। রক্তদানের মাধ্যমে শরীরের কোনো ক্ষতি হয় না বরং শরীরের ইমিউনিটি বৃদ্ধি পায়। বঙ্গবন্ধু ১৯৭২ সালের ৮ অক্টোবর তৎকালীন কেন্দ্রীয় রক্তপরিঞ্চালন বিভাগ (বর্তমানে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগ) এর শুভ উদ্বোধন করেছিলেন। বঙ্গবন্ধু বলেছিলেন, একজন ডাক্তার তৈরি করতে জনগণের অনেক টাকা খরচ হয়। বঙ্গবন্ধু চিকিৎসকদেরকে জনগণের সেবায় আত্মনিয়োগ করায় আহবান জানিয়েছিলেন। আজকের এই দিনে আমি দেশের চিকিৎসক সমাজকে আরো বেশি করে রোগীদের সেবায় আত্মনিয়োগ করার আহ্বান জানাই এবং দেশের সকল সুস্থ মানুষকে স্বেচ্ছায় রক্তদানেও এগিয়ে আসার আহ্বান জানাই। মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উন্নয়নে বর্তমান প্রশাসনের পক্ষ থেকে সকল ধরণের সহায়তা প্রদানের আশ্বাস দেন।
অন্য বক্তারা বলেন, প্রতিবছর বিশ্বে ১০.৭ কোটি ব্যাগ রক্ত সংগ্রহ করা হয়। বিশ্বের প্রায় ৬২টি দেশে শতকরা ১০০ ভাগ স্বেচ্ছায় রক্ত সংগ্রহ হয়। উন্নত বিশ্বে প্রতি ১০০০ জনের মধ্যে ৩৬ জন স্বেচ্ছায় রক্তদান করে যা উন্নয়নশীল দেশে ৩ জনেরও কম। প্রতি বছর বিশ্বে প্রায় ৫ লক্ষ মহিলা প্রসব-জনিত কারণে মারা যায় । তন্মধ্যে দেড় লক্ষ মারা যায় কেবল মাত্র রক্তের অভাবে। দুর্ঘটনা জনিত কারণে ৫-২৯ বছরের মানুষ বেশী মারা যায়, যেখানে রক্তের প্রয়োজন অবধারিত। কোনো দেশের মোট জনগোষ্ঠীর মাত্র দুই শতাংশ মানুষ যদি বছরে মাত্র একবার রক্তদান করে, তাহলে দেশের রক্তের অভাব থাকে না।
বক্তারা আরো বলেন, বাংলাদেশে ২০০০ সাল থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে নিরাপদ রক্ত পরিসঞ্চালন কর্মসূচী শুরু হয়। এর আওতায় সারাদেশে ২০৮টি রক্ত পরিসঞ্চালন কেন্দ্র স্থাপন করা হয়। এ সকল কেন্দ্রে রক্তদাতাদের এইডস, হেপাটাইটিস-বি ও সি, সিফিলিস এবং ম্যালেরিয়ার পরীক্ষার ব্যবস্থা চালু করা হয়েছে। ৬৬টি বেসরকারি হাসপাতাল এবং ব্লাড ব্যাংকে স্বাস্থ্য অধিদপ্তরের লাইসেন্স সংগ্রহ করে রক্ত পরিসঞ্চালন ব্যবস্থা পরিচালনা করা হচ্ছে। বাংলাদেশে বছরে ১৪ লক্ষের অধিক ব্যাগ রক্তের প্রয়োজন হয়। বর্তমানে সংগৃহীত রক্তের প্রায় ৬৯ ভাগ সংগ্রহ করা হয় আত্মীয়-স্বজন থেকে এবং ৩১ ভাগ পাওয়া যায় স্বেচ্ছায় রক্তদাতা থেকে। স্বেচ্ছা রক্তদাতা সংখ্যা গত দশ বছরে শতকরা ১০ ভাগ থেকে বৃদ্ধি পেয়ে শতকরা ৩১ ভাগে উন্নীত হয়েছে। কিন্তু মুমূর্ষু রোগীর জন্য অনেক সময় রক্ত দেওয়ার কোনো আত্মীয়-স্বজন থাকে না। এজন্য স্বেচ্ছায় রক্তদানকে একটি সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে যাতে করে ২০২০ সালের মধ্যে ১০০ ভাগ স্বেচ্ছায় রক্তদান নিশ্চিত করা যায়।
করোনা সম্পর্কিত ব্ল্যাক ফাঙ্গাস ম্যানেজমেন্ট গাইডলাইনের মোড়ক উন্মোচন
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের করোনা সম্পর্কিত মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস ম্যানেজমেন্ট গাইডলাইনের মোড়ক উন্মোচন করা হয়েছে। আজ ১৪ জুন ২০২১ইং তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদের সার্বিক তত্ত্বাবধানে বিশেষজ্ঞ চিকিৎসকদের মাধ্যমে তৈরিকৃত ‘করোনা-এসোসিয়েটেড মিউকরমাইকোসিস ম্যানেজমেন্ট প্রটোকল’ এর মোড়ক উন্মোচন করা হয়। এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, সম্মানিত উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল প্রমুখ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here