বর্ণাঢ্য আয়োজনে পালন হলো বান্দরবানে বৈশাখী পূর্ণিমা

0
219
728×90 Banner

রিমন পালিত, বান্দরবান প্রতিনিধিঃ আজ বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষ্ঠান হলো বৈশাখী পূর্ণিমা। দিনটি খুবই গুরুক্তপূর্ণভাবে তাৎপর্য রয়েছে। এই দিনে গৌতম বুদ্ধ জন্ম গ্রহণ, বুদ্ধত্ব লাভ ও পরিনির্বাণ হওয়ায় এই দিনটি বৌদ্ধ ধর্মের সবচেয়ে বড় তিথি হিসেবে পালন করা হয়। সারা বিশ্বে বৌদ্ধ ধর্মাবলম্বীরা আজকে এই দিনটিকে স্মরণ করে নানান আয়োজনে উৎসবটি পালন করে।
আজ ১৮ মে শনিবার সকাল ৭ ঘটিকার সময় বোমাং রাজা উচপ্রু চৌধুরী বাস ভবন থেকে শুরু করে শত শত দায়ক-দায়িকারা হাতে চন্দনের জল নিয়ে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বান্দরবান শহরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উজানী পাড়া রাজ গুরু বৌদ্ধ বিহারে এসে শেষ হয়।
বৌদ্ধ বিহারে বিহার অধ্যক্ষ ড: উ সুওয়াইন্ন ভিক্ষু চন্দনের জল হাতে নিয়ে বোধি বৃক্ষে এক চক্কর পদচরন করে চন্দনের জল সঞ্চালন করা হয়। এরপর বোমাং রাজা এবং শত শত দায়ক-দায়িকাগণ সারিবদ্ধভাবে বোধিবৃক্ষে চন্দনের জল ধেলে পুণ্য সঞ্চয় করেন। জল ধালা শেষে ভিক্ষুরা মৈত্রী সূত্র পাঠ, মঙ্গল সূত্র পাঠ, পঞ্চশীল ও অষ্টশীল পালনসহ পাঁচ হাজার প্রকার ফুল, ফল, পানি, ছোয়াঁং ও মিষ্টান্ন আহারাদি পূজা করে দুপুরে অনুষ্ঠানটি শেষ হয়।
দিন ব্যাপী অনুষ্ঠানে বিকালে ধর্মীয় দেশনা, হাজার প্রদীপ পূজা এবং ফানুস বাতি উড়িয়ে বৈশাখী পূর্ণিমা তিথি অনুষ্ঠানটি সম্পন্ন করা হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here