বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমিতির নীতি নির্ধারণী সভা

0
305
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ): আজ শনিবার সকাল ১০.০০ ঘটিকায় বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন মিলনায়তনে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমিতির কেন্দ্রীয় নীতি নির্ধারণী কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সভায় সভাপতিত্ব করেন সমিতির সভাপতি মো. বদরুল আলম মুকুল।
সভায় প্রধান আলোচক মো. দেলোয়ার হোসেন কুসুম বলেন যে, জাতীয় বেতন স্কেল ২০১৫ গেজেট অনুসারে ১৪/১২/২০১৫ পর্যন্ত দেশের সকল সরকারি কর্মচারীগণ টাইম স্কেল সুবিধা পেলেও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ ০৯/০৩/২০১৪ থেকে ১৪/১২/২০১৫ পর্যন্ত টাইম স্কেল সুবিধা থেকে বঞ্চিত। আমরা কর্তৃপক্ষের কাছে এ নিয়ে অনেক আবেদন নিবেদন করেও কোনো সমাধান পাইনি। সুতরাং এই টাইম স্কেল সুবিধা পাওয়ার জন্য আমরা সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।
প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ০৯/০৩/২০১৪ থেকে প্রধান শিক্ষক পদটি দ্বিতীয় শ্রেণি ঘোষণা করলেও অদ্যাবধি আমরা সেই সুবিধা পাইনি। প্রধান শিক্ষকদের ১১তম গ্রেডেই বেতন প্রদান করা হচ্ছে। আমরা প্রধানমন্ত্রীর ঘোষণার পূর্ণ বাস্তবায়ন চাই।
দেশের সকল সরকারি কর্মচারী প্রতি তিন বছর পরপর শ্রান্তি বিনোদন ভাতা ও ছুটি পেয়ে থাকলেও শুধুমাত্র সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ এ সুবিধা পেতে ৩ বছরের পরিবর্তে ৪ বছর লেগে যায়। এতে সমগ্র চাকুরী জীবনে ৩-৪টি শ্রান্তি বিনোদন সুবিধা থেকে বঞ্চিত হয়।
প্রাথমিক শিক্ষায় সকল কর্মচারী/কর্মকর্তার পদোন্নতি থাকলেও শুধুমাত্র প্রধান শিক্ষকদের কোন পদোন্নতি নেই। ফলে উচ্চ শিক্ষিত মেধাবিরা এ পেশায় আকৃষ্ট হচ্ছেনা। এতে প্রাথমিক শিক্ষার গুণগতমান ব্যহত হচ্ছে।
বিদ্যালয়ের সময় অধিক হওয়ায় কোমলমতি শিশুদের অধিক সময়ে বিদ্যালয়ে ধরে রাখা যায় না, ফলে দিন দিন শিক্ষার্থী সংখ্যা কমে যাচ্ছে সুতরাং বিদ্যালয়ের সময় সূচি সনকাল ১০টা থেকে বিকলে ৩টা পর্যন্ত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানাচ্ছি।
২০১৭ সাল থেকে প্রধান শিক্ষকের শূন্য পদে সহকারী শিক্ষকদের চলতি দায়িত্ব প্রদান করা হয়। কিন্তু পূর্ণ দায়িত্ব অর্পন না করায় তারা যথাযথ সম্মান ও মর্যাদা থেকে বঞ্চিত। ইতোমধ্যে অনেকই চলতি দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষক চলতি দায়িত্ব নিয়েই অবসরে চলে যাচ্ছেন যা মোটেও কাঙ্খিত নয়। উপরি উক্ত বিষয়গুলো সমাধাণ না হলে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ আবারও আন্দোলনে যেতে বাধ্য হবেন।
সভায় বক্তব্য রাখেন সাখাওয়াত হোসেন, মো. মোয়াজ্জেম হোসেন, মোহাম্মদ আইয়ুব, আব্দুর রহমান, নাসিমা বিশ্বাস, জাহিদ হোসেন, মাহবুব, সৈয়দ আলী, জাহাঙ্গীর আলম, রাশেদা খাতুন, আবু কায়সার, মনির হোসেন, নাসির উদ্দিন, আবুল হোসেন প্রমুখ নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here