বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে সাদ অনুসারীদের আখেরি মোনাজাত মঙ্গলবার

0
326
728×90 Banner

নাসির উদ্দীন বুলবুল : বৈরী আবহাওয়ার কারণে এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের সময় একদিন বাড়ানো হয়েছে। আগামী মঙ্গলবার সকাল দশটায় দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। বিষয়টি নিশ্চিত করেছেন গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। আজ রোববার সন্ধ্যায় বিশ্ব ইজতেমা ময়দানের ভিআইপি কক্ষে তাবলিগের মুরুব্বী ও প্রশাসনের যৌথ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এবারই বিশ্ব ইজতেমার এমন ব্যতয় ঘটেছে। এনিয়ে এবারের বিশ্ব ইজতেমা পাঁচ দিন হলো।
এর আগে আজ রোববার ফজরের নামাজের পর বয়ানের মধ্য দিয়ে ৫৪তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়। দু’দিন ব্যাপী এ পর্বের ইজতেমা পরিচালনা করছেন দিল্লির মাওলানা সা’দের অনুসারীরা। কিন্তু আজ সকাল থেকেই বৈরী আবহাওয়ার কারণে ইজতেমার স্বাভাবিক কাজকর্মে বিঘ্ন ঘটে।
রোববার সকাল ৭টা থেকে ইজতেমার ময়দানে আসতে থাকেন দেশ-বিদেশের মুসল্লিরা। তারা বাস, ট্রাক, ট্রেনসহ বিভিন্ন যানবাহনে করে আসছেন। কিন্তু বৃষ্টি হওয়ায় দুর্ভোগে পড়েন মুসল্লিরা।
এবার মাঠের অনেক স্থানে বালি ফেলা সম্ভব না হওয়ায় বৃষ্টিতে বিভিন্ন স্থানে পানি জমে গেছে। বৃষ্টি থেকে রক্ষার জন্য অনেক স্থানে ত্রিপাল বা পলিথিনও টাঙ্গানো হয়নি। অনেকে বাজার থেকে পলিথিন কিনে নিজেদের মালামাল রক্ষা করার চেষ্টা করছেন। সেই সঙ্গে শীতের দুর্ভোগও রয়েছে।
সাদ পন্থিদের দ্বিতীয় পর্বের এই ইজতেমায় আগের মতোই নিরাপত্তা বলয় থাকছে। ময়দানের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ, র‌্যাব, আনসার সদস্যরা কয়েকটি স্তরে বিভক্ত হয়ে দায়িত্ব পালন করছেন। ইজতেমা মাঠের পরিস্থিতি নজরে রাখতে পুলিশ ও র‌্যাবের আলাদা কন্ট্রোল রুম ও ৯টি ওয়াচ টাওয়ার বসানো হয়েছে। সিসি ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষণ করা হচ্ছে সার্বক্ষণিক পরিস্থিতি।
নিরাপত্তার বিষয়টি নিয়ে গাজীপুর মেট্টোপলিটন পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান বলেন, ১ম পর্বের আখেরি মোনাজাত শেষ হয়েছে।আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ ছিল দুই গ্রুপের মধ্যে মাঠ হস্তান্তর। সেটি গতকাল রাতে নিরাপত্তার সাথে সমাপ্ত হয়েছে। ২য় পক্ষ মাঠের কাজ বুঝে নিয়ে রাতেই তাদের কাজ শুরু করে। মাশোয়ারার সিদ্ধান্ত অনুযায়ী রোববার জোহরের নামাজের পর থেকে বয়ান শুরু করেছে। আমাদের নিরাপত্তা ব্যবস্থা পূর্বে যা ছিল তা বহাল রয়েছে। সকল আশঙ্কা মাথায় রেখেই নিরাপত্তা পরিকল্পনা করা হয়েছে। আমাদের নিরাপত্তা বিঘিত হওয়ার মতো কোন হুমকি বা থ্রেড নেই।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here