বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০১৯ উদযাপতি

0
294
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : আজ ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার সকালে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এর সেমিনার কক্ষে নিচ তলা (কৃষি অনুষদ বিভাগ) আগারগাঁও, ঢাকায় নিউট্রিশন ক্লাব ইন বাংলাদেশ এর উদ্যোগে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০১৯ উপলক্ষে ‘Suicide Prevention’ Seminar on ‘Let’s talk about Mental Health’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি ডাঃ শাখাওয়াত ইসলাম ভূইয়ার সভাপতিত্বে ও কো-অর্ডিনেটর, কনসালটেন্ট নিউট্রিশনিস্ট, সাংগঠনিক সম্পাদক, নিউট্রিশন ক্লাব ইন বাংলাদেশ। ফাহমিদা হাশেম সুপটি’র সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ পুষ্টি কাউন্সিল এর মহা-পরিচালক ডাঃ মোঃ শাহ নেওয়াজ বলেন, মানসিক স্বাস্থ্য সার্বিক স্বাস্থ্যের একটি অবিচ্ছেদ্য অংশ। আত্মহত্যা প্রতিরোধে মানসিক সুস্থতাকে প্রাধান্য দিয়ে এ বছরের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য নির্বাচন করা হয়েছে- মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ সারা বিশ্বের মতো বাংলাদেশও আত্মহত্যা-প্রবণতা গুরুত্বপূর্ণ এক সামাজিক ও জনস্বাস্থ্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আত্মহত্যা মানে কেবল ঐ ব্যক্তির জীবননাবসানই নয়। পরিবার ও সমাজে এর সুদৃরপ্রসারী বিরূপ মানসিক ও সামাজিক প্রতিক্রিয়া রয়ে যায়। এছাড়া আত্মহত্যা এবং আত্মহত্যা প্রচেষ্টার সাথে সংশ্লিষ্ট পারিবারিক ও রাষ্ট্রীয় অর্থনৈতিক ক্ষতির ব্যাপারটিও সামান্য নয়। গবেষণায় দেখা গেছে, আত্মহত্যা-প্রবণ ব্যক্তিদের অধিকাংশই কোনো না কোনো মানসিক রোগে আক্রান্ত। এদের সুচিকিৎসার মাধ্যমে আত্মহত্যা প্রতিরোধ সম্ভব। এ ব্যাপারে পারিবারিক, সামাজিক সচেতনতা ও মানসিক রোগ বিষয়ক শিক্ষার যেমন প্রয়োজন রয়েছে, তেমনি প্রয়োজন রয়েছে আত্মহত্যা ও আত্মহত্যা-প্রবণতার উপর দেশ বা অঞ্চলভিত্তিক গবেষণারও।
বিশেষ অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মানসিক স্বাস্থ্য অনুষদ বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ মোহসিন আলী শাহ বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী প্রতি বছর বিশ্বজুড়ে আত্মহত্যা করে প্রায় ৮ লাখ মানুষ। আত্মহত্যা-জনিত মৃত্যুর অধিকাংশই প্রতিরোধযোগ্য। অধিকাংশ ব্যক্তিই আত্মহত্যঅর সময় কোন না কোন মানসিক রোগে আক্রান্ত থাকেন। সাধারণত সেটা গুরুত্ব দেওয়া হয় না বা মানসিক রোগ নিশ্চিত হলেও যথাযথ চিকিৎসা করা হয় না বলেই আত্মহত্যা বেড়ে যাচ্ছে। মানসিক স্বাস্থ্যের উন্নয়নের মাধ্যমে আত্মহত্যার এ হার কমিয়ে আনা সম্ভব বলে আমি মনে করি। তাই এ বছর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য ‘মানসিক স্বস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ’ এ প্রেক্ষাপটে যথার্থ হয়েছে বলে আমি মনে করি।
সভাপতির বক্তব্যে ডাঃ শাখাওয়াত ইসলাম ভূইয়া বলেন, তরুণ ও যুবকদের প্রতি বেশী গুরুত্ব দিতে হবে তাদের মাঝে স্বাধীনতা, চেতনা ও ইমুশন অনেক বেশী তাই যা একবার সঠিক বলে মনে করে এবং করতে চায় তা বাস্তবায়নে মড়িয়া হয়ে উঠে। আপোষ বা মেনে নেওয়া প্রবনতা কম। এই ক্ষেত্রে তরুণ বা যুবকদেরই আত্মহত্যার পথ বেছে নিতে দেখা যায়। সুতরাং পরিবারের উচিত তার সন্তানদের মানসিক ও শারীরিক স্বাস্থ্য সম্পর্কে সচেতন হওয়া, ডাক্তারের পরামর্শ নেওয়া এবং প্রয়োজনে কাউন্সিলিং এর ব্যবস্থা করা। মূল প্রবন্ধ উপস্থাপন করেন, পেসেন্ট সাইকোলজি নিয়ে বক্তব্য রাখেন আয়েশা সিদ্দিকা, আয়েশা সিদ্দিকা, কনসালটেন্ট নিউট্রিশনিস্ট, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হাসপাতাল, সুইসাইড প্রিভেনশন নিয়ে বলেণ ডাঃ রাহানুল ইসলাম, সাইকিয়াটিস্ট, সেন্ট্রাল ড্রাগ কন্ট্রোল সেন্টার, মাইন্ড ট্রেনিং নিয়ে হাসান আল বান্না, মোটিভেমনাল স্পিকার এবং ইমোশন নিয়ে বলেন সাদমান সাদিক, মোটিভেশনাল স্পীকার। স্বাগত বক্তব্য রাখেন, সংগঠনের ভাইস চেয়ারম্যান ফাহমিদা করিম, সংগঠনের কার্যকরী কমিটির কানিজ আফসানা, মার্জিয়া রহমান, জান্নাতুল ফেরদৌস স্বপ্না। এছাড়াও এখানে মানসিক স্বাস্থ্য বিষয়ে বক্তব্য রাখেন, দেশে স্বনামধন্য মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ ও পুষ্টি বিশেষজ্ঞগণ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here