ব্যক্তিত্বের প্রকাশ পায় খরচের ধাত থেকে

0
267
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: চরিত্রের অনেক কিছুই প্রকাশ পেতে পারে টাকা খরচের অভ্যাস থেকে।
‘ইউনিভার্সিটি কলেজ লন্ডন’য়ের গবেষকরা ২ হাজার অংশগ্রহণকারীর তথ্য বিশ্লেষণ করে এই মতামত দিয়েছেন।
বেশিরভাগ মানুষ নিজের পছন্দ অনুযায়ী খরচ করেন। আর সেটা দেখে বোঝা যেতে পারে কে বস্তুবাদী আর কে সংযমী।
এই গবেষণার সহকারী জোই গø্যাডস্টোন দাবি করেন যে, “প্রথমবারের আমাদের নীরিক্ষা থেকে প্রতীয়মান হয়েছে খরচের ধরণ থেকে মানুষের চরিত্র সম্পর্কে আন্দাজ করা সম্ভব হতে পারে।”
সাইকোলজিকাল সায়েন্স জার্নালে প্রকাশিত হওয়া এই গবেষণার জন্য অংশগ্রহণকারীদের ডেবিট, ক্রেডিট কার্ডস এবং অনলাইনে অর্থ আদান প্রদানের তথ্য যাচাই বাছাই করা হয় এই গবেষণার জন্য।
পাশাপাশি তাদের চরিত্র বোঝার জন্য বস্তুবাদ, আত্মনিয়ন্ত্রণ, অভিজ্ঞতার আলোকে নিজেকে মেলে ধরা, বিবেকবুদ্ধি, অপচয়- ইত্যাদি বিষয়ে প্রশ্নের মাধ্যমে জরিপ করা হয়।
পাশাপাশি চারিত্রিক বিশ্লেষণের জন্য গবেষকরা ‘মেশিন লার্নিং’ পদ্ধতি অবলম্বন করেন। যেখানে দেখা গেছে আন্দাজ করা তথ্যের সঙ্গে অংশগ্রহণকারীদের দেওয়া তথ্যর প্রায় অনেকখানি মিল রয়েছে।
এসব তথ্য উপাত্ত বিশ্লেষণ করে গবেষকরা দেখতে পান, যারা নানান অভিজ্ঞতার স্বাদ নিতে চায় তারা বিমান বা ভ্রমণে খরচ করেন বেশি। যারা প্রাণবন্ত তারা পানীয় ও খাবারে খরচ করেন বেশি। যারা বেশি সহমত প্রকাশ করতে পছন্দ করেন তারা দান করেন বেশি। যারা বিবেকবান তারা সঞ্চয় করেন বেশি এবং যারা বস্তুবাদী তারা অলঙ্কার কেনেন বেশি দান করেন কম।
গবেষকরা আরও দেখতে পান, যারা আত্মনিয়ন্ত্রণ করতে পারেন বেশি তারা ব্যাংক চার্জ দেয় কম এবং যাদের মধ্যে নিরাপত্তাহীনতা কাজ করে তারা বন্ধকী ঋণ কম পরিশোধ করেন।
গবেষকরা জানান, এসব তথ্য বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান এবং অনলাইন ব্যবসায়ীরা প্রচারণার কাজ চালাতে পারেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here