ব্যাংক খাতে পর্যাপ্ত তারল্য রয়েছে: গভর্নর

0
135
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : সরকারকে ঋণ দেওয়ার মতো ব্যাংক খাতে পর্যাপ্ত তারল্য রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। ৩০ এপ্রিল পর্যন্ত ব্যাংকিং খাতে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা উদ্বৃত্ত আছে। তাছাড়া আমাদের রির্জাভের অবস্থা খুবই হেলদি। রির্জাভেও ৬২ হাজার কোটি টাকা উদ্বৃত্ত আছে।
শুক্রবার (১২ জুন) ২০২০-২১ অর্থবছরের বাজেট পরবর্তী ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে গভর্নর এ কথা বলেন।
ফজলে কবির বলেন, ২০১৯-২০ অর্থবছরে এখন পর্যন্ত সরকার ব্যাংকিং ব্যবস্থা থেকে ৭৪ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে। আশা করছি, সংশোধিত বাজেটে গিয়ে এর পরিমাণ ৮২ হাজার কোটি টাকায় দাঁড়াবে। তাতে ব্যাংকিং ব্যবস্থায় কোনো অসুবিধা হচ্ছে না। কারণ ব্যাংকে তারল্য পরিস্থিতি খুবই ভালো। ৩০ এপ্রিল পর্যন্ত ব্যাংকিং খাতে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা উদ্বৃত্ত আছে। তাছাড়া আমাদের রির্জাভের অবস্থাও খুবই হেলদি। রির্জাভেও ৬২ হাজার কোটি টাকা উদ্বৃত্ত আছে।
গভর্নর বলেন, আমি মনে করি, এতে কোনো অসুবিধা হওয়ার কারণ নেই। আমরা যে প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে পুনঃঅর্থায়নের মাধ্যমে প্রায় ৪০ হাজার কোটি টাকা দিয়েছি। কৃষি এবং এসএমইখাতে ৫০ শতাংশ হারে পুনঃঅর্থায়ন করা হয়েছে। সংবিধিবদ্ধ নগদ জমা (সিআরআর) ২ শতাংশ কমানোর ফলে ব্যাংক ব্যবস্থায় যোগ হয়েছে আরও ১৮ হাজার ৫০০ কোটি টাকা। সবমিলিয়ে প্রায় ৭৩ হাজার কোটি টাকা ছাড় করেছে বাংলাদেশ ব্যাংক। বৃহৎ শিল্পে ৩০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজের ঋণের জন্য ১২০০ কোটি টাকার আবেদন পেয়েছি।
২০২০-২১ অর্থবছরে সরকার ব্যাংকিং ব্যবস্থা থেকে ৮৪ হাজার ৯৮৩ কোটি টাকা টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন ও সরকারের ব্যাংক ঋণে ব্যাংকিংখাতে তারল্য সঙ্কট হবে না বলে জানিয়েছেন গভর্নর।
ব্যাংকে আমানতের আবগারি শুল্ক বাড়ানো হয়েছে ১০ লাখ টাকার বেশি, যেসব ব্যাংক হিসাবে আছে সেগুলোকে। ১০ লাখ টাকার কম আমানতের আবগারি শুল্ক আগেরটাই বহাল রয়েছে বলেও যোগ করেন ফজলে কবির।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here