ভূয়া ওয়ারিশ আতঙ্কে জমির বর্তমান মালিকরা

0
53
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: ভূয়া ওয়ারিশ আতঙ্কে ভুগছেন ধৌড় মৌজায় জমির বর্তমান মালিকরা। জালিয়াত চক্রের কবলে পড়ে অনেকে জমি কিনেও সর্বস্বান্ত হচ্ছেন। ভূমিদস্যুরা মৃত ব্যক্তির সম্পত্তিতে ভূয়া ওয়ারিশমূলে মালিকানা বিহীনভাবে একাধিক দলিল রেজিস্ট্রি করায় জবরদখল আতঙ্কে রয়েছেন সংশ্লিষ্ট জমির হালনাগাদ মালিকরা।
জানা গেছে, তুরাগ থানার ধউর এলাকার জৈনক ইউসুফ আলী মৃত্যুকালে স্ত্রী হাজেরা বিবি, তিন ছেলে যথা হানিফ আলী, আকবর আলী ও একাব্বর আলী ওরফে সবদর আলীকে ওয়ারিশ রেখে যান। পরবর্তীতে বিধবা হাজেরা বিবি একই এলাকার জৈনক ঠাকুর আলী ওরফে খাকুরি মোল্ল্যার কাছে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। হাজেরার এই সংসারেও দুই ছেলে আব্দুল হালিম ও আলা উদ্দিন আলালের জন্ম হয়। অপরদিকে ইতিমধ্যে হাজেরার আগের সংসারের দুই ছেলে হানিফ আলী ও আকবর আলীও মারা যান। এতে ওয়ারিশ হিসেবে স্বামী ও দুই ছেলের সম্পত্তিতে মালিকানা লাভ করেন হাজেরা। পরবর্তীতে হাজেরা তার এসব ওয়ারেশি সম্পত্তি পুরোটাই বিক্রি করে দেন।
স্থানীয়রা জানান, হাজেরা বিবির প্রথম সংসারের ছেলে আকবর আলীর জীবদ্দশায় ১৯৭৫ সালে স্ত্রী ফিরোজার সাথে বিবাহ বিচ্ছেদ হয়। পরে ফিরোজা চুয়াডাঙ্গা জেলায় পিত্রালয়ে ফিরে যান। পরবর্তীতে ফিরোজা ১৯৭৯ সালে জৈনক আলী রেজার সাথে দ্বিতীয় বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাদের এ সংসারে রাশিদা বেগম নামে এক কন্যা সন্তান রয়েছে। এদিকে হাজেরা বিবির ২য় সংসারের ছেলে আলা উদ্দিন আলাল জালিয়াতির আশ্রয় নিয়ে বৈপিত্রেয় ভাই মৃত আকবর আলীর তালাকপ্রাপ্তা স্ত্রী ফিরোজাকে ওয়ারিশ সাজিয়ে একাধিক দলিল তৈরি করেন। পরবর্তীতে ভুয়া ওয়ারিশ ফিরোজার মালিকানাবিহীন দলিলমূলে জমি হস্তান্তর করতে গেলে জালিয়াতির বিষয়টি ফাঁস হয়। অবশেষে বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। আদালতে ফিরোজা মৃত আকবরের ভূয়া ওয়ারিশ অর্থাৎ জীবদ্দশায় আকবর আলীর সাথে তার বিচ্ছেদের বিষয়টি প্রমাণ হয়।
কিন্তু ইতিমধ্যেই আকবর আলীর বৈপিত্রেয় ভাই আলা উদ্দিন আলালের খপ্পরে পড়ে অনেকেই সর্বস্বান্ত হয়েছেন। আদালতে ফিরোজা ভূয়া ওয়ারিশ প্রমাণ হওয়ার পর আলাউদ্দিন এখনো এই ভূয়া ওয়ারিশ সূত্রে জমি অন্যত্র বিক্রির চেষ্টা করছেন বলে ভুক্তভোগীরা অভিযোগ করেন। বিশেষ করে ধউর মৌজার সিএস ১৯, ২৭৫, ২৭৮, এসএ ১৯, আরএস ৪৩নং খতিয়ানের সিএস ও এসএ ৫২৬, ৫২৭, ৫১৫, ৫৫৩, ৫১৪, আরএস ৩১৩, ৩১৪, ৩১৫ নং দাগের এবং নলভোগ মৌজার সিএস ৩৫, এসএ ১৯নং খতিয়ানের জমির বর্তমান মালিকরা আলোচিত ভূয়া ওয়ারিশ আতঙ্কে ভুগছেন। এলাকার একটি চিহ্নিত ভূমিদস্যুচক্র এ ভুয়া ওয়ারিশমূলে প্রকৃত মালিকদের জোরপূর্বক উচ্ছেদের পাঁয়তারা করছেন বলেও ভুক্তভোগীরা অভিযোগ করেন। ভূমি সংক্রান্ত জালজালিয়াতির ঘটনায় আলাল উদ্দিন আলাল ও তার ছেলে ওমর ফারুক হিমেলের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে বলেও স্থানীয়দের অভিযোগ। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন আলাউদ্দিন আলাল।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here