মৎস্য ঘের গিলে খাচ্ছে হাজরাকাটি-কাটবুনিয়া রাস্তা দেখার কেউ নেই

0
92
728×90 Banner

তালা (সাতক্ষীরা) প্রতিনিধি :সাতক্ষীরার তালা উপজেলা থেকে ১২ কিলোমিটার দুরে পূর্বদিকের একটি গ্রামের নাম কাটবুনিয়া। উপজেলার খলিলনগর ইউনিয়নের অর্ন্তগত এ গ্রামে প্রায় ৩০০ পরিবারের দুই হাজার ৫০০ মানুষের বসবাস। কিন্তু এ গ্রামে তেমন কোনো উন্নয়ন ছোয়া লাগেনি। হাজরাকাটি বাজার থেকে কাটবুনিয়া গ্রাম পর্যন্ত যেতে যে রাস্তাটি রয়েছে তার দুই পাশে মৎস্য ঘের। মৎস্য ঘেরের পানির ঢেউ-এ রাস্তাটি বিলীন হয়ে যাচ্ছে। প্রতিবছর রাস্তা সংস্কার করলেও মৎস্য ঘেরের কারণে রাস্তাটির বেহাল দশা।
সরেজমিনে এ প্রতিনিধির সাথে কথা হয় কাটবুনিয়া গ্রামের শ্রমিজীবি সাধনা মন্ডলের সাথে তিনি আক্ষেপ করে বলেন,ভোট আসলি আমাগে খোঁজ নেয় সব গ্রার্থীরা , আর ভোটের পরে কেউ খোঁজ নেয় না। আমাগে যাতয়াতের রাস্তা নেই বললে চলে। গ্রামের কেউ অসুস্থ্য হলি হাসপাতালে নেওয়ারও তেমন কোন ব্যবস্থা নেই। একটি দ্বীপের মধ্যে আমাগে বসবাস। রাস্তা মেরামতের জন্নি সরকারি বরাদ্দ আসলিও রাস্তার কাজ সঠিক ভাবে হয় না।
তিনি আরো বলেন, ‘করোনা ভাইরাসের কারণে বাড়ির পুরুষরা কর্মহীন হয়ে পড়েছে। বাধ্য হইয়ে মাছের ঘেরে শ্রমিকের কাজ করছেন। ছেলে-মেয়েসহ সংসারে ছয় জন মানুষ। সকাল ৮ থেকে বেলা ১ টা পর্যন্ত কাজ করে পায় ২০০ টাকা । তাই দিয়েই চলে তাদের সংসার। খেয়ে না খেয়ে দিন চললেও খোঁজ নেওয়ার কেউ নেই। সরকারি কোনো অনুদান আসলেও তা তাদের পর্যন্ত পৌছায় না। সব ওরা (চেয়ারম্যান মেম্বররা) ভাগ করে নেয়। বাধ্য হয়ে শ্রমিকের কাজ করছেন সাধনা মন্ডল।’
কথা হয় আরেক মহিলা শ্রমিক তৃপ্তি মন্ডলের সাথে তিনি এ প্রতিনিধিকে জানান, করোনা ভাইরাসের কারণে বাড়ির লোক বেকার বসে আছে। ঘের মালিকরা ২০০ টাকা করে মহিলা শ্রমিক দিয়ে মৎস্য ঘেরের কাজ করাচ্ছে। এজন্য তিনি ঘেরের কাজে এসেছেন। তিনি আরো বলেন,বেহাল রাস্তার কারণে তাদের গ্রামের সাথে উপজেলা শহরের যোগাযোগ বিছিন্ন বললেই চলে। তাদের গ্রামে কেউ অসুস্থ্য হলে সড়ক পথে নিয়ে গেলে তিনি আরও অসুস্থ্য হয়ে যাবেন। এজন্য কোনো সময় নৌকায়, আবার কোনো সময় ঘাড়ে করে নিয়ে যেতে হয় আসুস্থ্য রুগীকে।এমন বক্তব্য কাটবুনিয়া গ্রামের অধিকাংশ মানুষের।
মৎস্য ঘের মালিক সরদার ইমান আলী এ প্রতিনিধিকে বলেন, কাটবুনিয়া যাওয়ার রাস্তার পাশে মৎস্য ঘের রয়েছে তার।মৎস্য ঘেরের কারণে প্রতিবছর রাস্তা যে টুকু ভেঙ্গে যায়, ঘেরে পানি উঠানোর আগে সে টুকু মেরামত করা হয়। তবে রাস্তাটি সংস্কারের প্রয়োজন বলে মনে করেন তিনি।
খলিলনগর ইউনিয়নের চেয়ারম্যান আজিজুর রহমান রাজু এ প্রতিনিধিকে জানান, কাটবুনিয়াবাসির যাতয়াতের একটি মাত্র রাস্তা চলাচলের অনুপযোগী হওয়ায় সমন্বয় কমিটির সভায় প্রস্তাবটি উত্থাপন করে ছিলাম। সভায় সর্বসম্মতিক্রমে রাস্তাটি উন্নয়নের জন্য ব্যবস্থা নেওয়া আশ^াস দেওয়া হয়। তবে রাস্তাটির ক্ষতির কারণ হিসেবে দুই পাশের ঘের মালিকদের চিহ্নিত করা হলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানান তিনি।
তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার জানান, প্রথমে ইটের সলিং ও পরে কিছু অংশ এইচবিবি দ্বারা উন্নয়ন করা হয়। কিন্তু সড়কের দুই পাশে মৎস্য ঘেরের কারণে সড়কটি চলাচলের মত অবস্থা নেই। এজন্য সাধারণ মানুষ ভোগান্তি পোহাচ্ছে। রাস্তাটি জরুরি ভিত্তিতে মেরামত করা প্রয়োজন বলে মনে করেন তিনি।
এ বিষয়ে তালা উপজেলা মৎস্য কর্মকর্তা ¯িœগ্ধা খাঁ বাবলি এ প্রতিনিধিকে বলেন, মৎস্য ঘের মালিকদের কারণে যে সব সরকারী রাস্তা ক্ষতিগ্রস্থ তার তালিকা তৈরী করে ইতোমধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট প্রেরণ করা হয়েছে। এখন তিনি ব্যবস্থা নিবেন।
এব্যপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইকবাল হোসেন এ প্রতিনিধিকে বলেন,তিনি সরেজমিনে তালিকা ভুক্ত মৎস্য ঘেরের রাস্তা গুলো পরিদর্শন করবেন। যদি মৎস্য ঘেরের কারণে রাস্তা গুলো ক্ষতিগ্রস্থ হয় তাহলে ঐ মৎস্য ঘের মালিকদের বিরুদ্ধে ব্যরস্থা গ্রহন করবেন বলে জানান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here