রাঙামাটিতে গণ তদারকি কমিটি গঠন

0
132
728×90 Banner

রাঙামাটি প্রতিনিধি : বৈশ্বিক মহামারী করোনাভাইরাস পরিস্থিতিসহ যে কোন দুর্যোগ মোকাবিলায় সকল ধরনের বৈষম্যহীন ভাবে দল-মত নির্বিশেষে রাঙামাটিতে গণ তদারকি কমিটি গঠন করা হয়েছে।
আজ ২৬ মে মঙ্গলবার সকালে অনলাইনের মাধ্যমে সকলের মতামতের ভিত্তিতে রাঙামাটি পার্বত্য জেলায় আবুল হাসেমকে আহবায়ক ও জুঁই চাকমাকে সদস্য সচিব করে প্রাথমিক ভাবে ১৫ সদস্য বিশিষ্ট গণ তদারকি কমিটি গঠন করা হয়।
কমিটির অন্য সদস্য হলেন : বীর মুক্তিযোদ্ধা ডা. বাদল বরণ বড়ুয়া (কাউখালি উপজেলা),চাইথোয়াইমং মারমা (রাজস্থলী উপজেলা),অর্ণব মল্লিক (কাপ্তাই উপজেলা),রপ্তদীপ চাকমা রকি (জুরাইছড়ি উপজেলা), শরৎ কুমার চাকমা, জুঁই চাকমা (বরকল উপজেলা), হেলাল উদ্দিন, প্রনব চাকমা (লংগদু উপজেলা), আবুল হাসেম, মিঠুন মন্ডল, রাসেল চাকমা, জিয়াউল হক, আব্দুল হালিম, মোহরম আলি ও নির্মল বড়ুয়া মিলন (সদর উপজেলা)।
এ কমিটিতে আরো সদস্য কোআপ্ট করা যাবে এবং এই কমিটির নির্দিষ্ট কোন মেয়াদ বেঁধে দেয়া হয়নি। রাঙামাটি পার্বত্য জেলার বিশিষ্টজনদের নিয়ে একটি উপদেষ্টা কমিটি শিঘ্রই গঠন করা হবে।
এ কমিটির কাজ হচ্ছে প্রাথমিক স্বাস্থসেবা ও পরামর্শ প্রদান করা, করোনা বিষয়ক সচেতনতা কার্যক্রম পরিচালনা করা, যে কোন দুরযোর্গসহ করোনাভাইরাস পরিস্থিতিতে তৃণমুল পর্যায়ে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে চেষ্টা করা, সরকারী ত্রাণপ্রাপ্তিতে কর্মহীন মানুষকে সহায়তা করা, নমুনা সংগ্রহ, হোম কোয়ারেন্টাইন ও আইসোলেশনে থাকা রোগী এবং স্বাস্থ্যকর্মীদের বিষয়ে সর্বশেষ তথ্য স্থানীয় প্রশাসনের নিকট পৌঁছানো, সরকারের গৃহিত সিদ্ধান্ত বাস্তবায়ন পর্যাবেক্ষণ করা, করোনা রোগীর তথ্য সংগ্রহ করা, মধ্যবিত্ত ও নিন্মবিত্ত পরিবারের তালিকা তৈরী করা, স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে করোনা রোগীর তথ্য দিয়ে সহায়তা করা, করোনা কালিন জরুরী প্রয়োজনে যাঁরা জেলার বাহিরে যেতে চান তাদের স্থানীয় প্রশাসনের সাথে যোগাযোগ করে তাদের যাতায়াতের জন্য পাশের ব্যবস্থা করা, অস্বচ্ছল মানুষের মাঝে মাস্ক ও রান্না করা খাবার বিতরণ করা, রাঙামাটি জেলার করোনা ফোকাল পার্সন থেকে প্রাপ্ত করোনা সংক্রমন বিষয়ে সর্বশেষ তথ্য প্রকাশ করা, ভোক্তা অধিকার বিষয়ে মানুষকে সচেতন করা ও বেশী মূল্যে পণ্য বিক্রয়, মজুদদার-মুনাফাখোরদের বিষয়ে প্রশাসনকে তথ্য দিয়ে সহায়তা করা , মানবিক সহায়তার মুল্যায়ন করা এবং সর্বোপরি সরকারের প্রনোদনা বিষয়ে ও পাহাড়ের প্রত্যান্ত এলাকায় করোনায় আক্রান্তদের বিষয়ে তথ্য আদান-প্রদান করা এছাড়া উপজেলা প্রশাসন, জেলা প্রশাসন, জেলার দায়িত্বপ্রাপ্ত সচিব ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাধ্যমে যে কোন পরামর্শ বা অনিয়মের ব্যাপারে সরকারের নীতি নির্ধারকদের প্রয়োজনে লিখিতভাবে জানানো ইত্যাদি।
উল্লেখ্য, উল্লেখিত বিষয়ে স্বেচ্ছায় কাজ করতে চাইলে রাঙামাটি জেলার আগ্রহী যে কোন ব্যাক্তি গঠিত গণ তদারকি কমিটিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক পেইজের মাধ্যমে যোগদান করতে পারবেন বলে জানান, রাঙামাটি গণ তদারকি কমিটির সদস্য সচিব জুঁই চাকমা।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here