রাজধানীতে তিন বিদেশী নাগরিক আটক : মালামাল জব্দ

0
340
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : টাকা থেকে অভিনব কৌশলে ডলার রূপানরকারী বিদেশি সংঘবদ্ব প্রতারক চক্রের তিন সদস্য বিদেশী নাগরিককে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৪)। আটককৃতরা হলেনT-CHIKAMEN RODRIGUE (31), (2) DONGMEZA N GUEGNI (32), Ges (3) ALEXANDRE MAFEJA (48),থিকাম্যান রুদ্রিগেজ (৩১), ডনজমেজা এন জুইনজি (৩২), অ্যালেক্সানডার মাফিজা (৪৮)। তারা সবাই ক্যামেরুনের নাগরিক। এসময় র‌্যাব সদস্য তাদের কাছ থেকে প্রতারনার কাজে ব্যবহূত মেশিন ও অন্যান্য সরঞ্জামাদী উদ্বার করেছে র‌্যাব। ।
মঙ্গলবার রাতে বুধবার সকালে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকা ও ধানমন্ডি এলাকা থেকে গোপনে অভিযান চালিয়ে এই তিন বিদেশী নাগরিককে আটক করে র‌্যাব।
র‌্যাবের আইনও গনমাধ্যম শাখার সহকারী পরিচালক (মিডিয়া) সিনিয়র এএসপি মো: মিজানুর রহমান ভুঁইয়া বুধবার দুপুরে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
এবিষয়ে বুধবার দুপুর আড়াইটায় রাজধানীর কারওয়ারবাজারস্থ র‌্যব মিডিয়া সেন্টারে র‌্যাবের পক্ষ থেকে এক প্রেসব্রিফিংয়ের আয়োজন করা হয়।
সংবাদ সম্মেলনে র‌্যাব-৪ এর অধিনায়ক (সিও) অ্যাডিশনাল ডিআইজি মোজাম্মেল হক সাংবাদিকদেরকে বলেন, এরা ভ্রমণ ভিসায় বাংলাদেশে এসে স্বল্প মূল্যে ডলার সরবরাহের কথা বলে কিছু ব্যবসায়ীদের সঙ্গে প্রতারণা করছে। পরবর্তীতে তারা প্রতারণা কৌশল হিসেবে চক্রটি সাদা কাগজকে ম্যজিকের মতো ডলারে রূপান্তর করে দেখায়। টার্গেট ব্যক্তি বিশ্বাস করলেই বড় ধরনের প্রতারণা করে তাকে সর্বশান্ত করে দেয় ক্যামেরুনের এই বিদেশী চক্রটি।
র‌্যাবের এই কর্মকর্তা বলেন, বিদেশী প্রতারকচক্রের সদস্যরা ভ্রমণ ভিসায় বাংলাদেশে আসে। এরপর তারা বাংলাদেশের গুলসান, বনানী, বারিধারাসহ অভিজাত এলাকায় বাসা ভাড়া নিয়ে প্রতারণামূলক কার্যক্রম পরিচালনার পরিকল্পনা করে। প্রথমে তারা বাংলাদেশের প্রথম শ্রেণীর শিল্পপতি ব্যবসায়ীদেরকে লক্ষ্য করে কার্যক্রম শুরু করে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে র‌্যাব-৪ এর কমান্ডিং অফিসার বলেন, প্রতারণার কাজে ব্যবহৃত ৫টি বক্র, টাকা সদৃশ্য কাগজের বান্ডিল-৩টি,ফয়েল পেপার, প্রতারণার কাজে ব্যবহৃত ডলার, কসটেপ, টেলকম পাউডার, কটন, জিপার পলিব্যাগ, ফেবিকল আঠা, কাটার, ও মেয়াদ উত্তীর্ণ পাসপোট উদ্বার করা হয়।
তিনি সাংবাদিকদের আরও বলেন, ২০১৭ সাল থেকে ঢাকায় এসে এমন প্রতারণা শুরু করে তারা। তাদের মধ্যে দুজনের ভিসার মেয়াদ নেই। অন্য একজন পাসপোর্টই দেখাতে পারেনি। এ চক্রটি প্রতারনার মাধ্যমে বিপুল পরিমান টাকা হাতিয়ে নিয়েছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছে র‌্যাব। র‌্যাবের এই কর্মকর্তা আর ও বলেন, ধৃত এই বিদেশী নাগরিকদের বিরুদ্বে প্রয়োজনীয় আইননানুগ ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here