রাজধানী ঢাকা সহ সারা দেশে সংস্কৃতি কর্মকান্ড ছড়িতে দিতে কাজ করছে সরকার —- সংস্কৃতি প্রতিমন্ত্রী

0
208
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, রাজধানী ঢাকা সহ সারা দেশে সংস্কৃতি কর্মকান্ড গুলো ছড়িতে দিতে কাজ করছে বর্তমান সরকার।
মন্ত্রী বলেন, সারা ঢাকা জুড়ে সংস্কৃতিকে ছড়িয়ে দিতে চাই। এছাড়া দেশের প্রত্যন্ত অঞ্জলেও অনুরূপ ভাবে সংস্কৃতি কর্মকান্ড গুলো পর্যায়ক্রমে ছড়িতে দিতে সরকার একযুগে কাজ করছে।
শনিবার রাতে রাজধানীর উত্তরার রবীন্দ্র সরনীর বটমূলে অনুষ্টিত রবীন্দ্র-নজরুল উৎসব দু’দিন ব্যাপী সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
দু’দিন ব্যাপী সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গীতাঞ্জলি ললিতকলা একাডেমীর উপদেষ্টা ও দেশ বরেণ্য শিক্ষাবিদ জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংস্কৃতি মন্ত্রনালয়ের সাবেক সচিব আকতারী মমতাজ, ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মনিরুল ইসলাম বিপিএম (বার) ও পিপিএম বার ও উত্তরা বিভাগের পুলিশের উপ-পুলিশ কমিশনার (ডিসি) নাবিদ কামাল শৈবাল ও উত্তরা পশ্চিম থানার অফিসার ইনচার্জ (ওসি) তপন চন্দ্র সাহা প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জীবন যাপন এক ধিল না। একটি ছিল আকাশ অন্যটি ছিল পাতাল।
তিনি আরও বলেন, ভারত বর্ষে জন্মগ্রহন করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। একজন সাহিত্যকে বিকশিত করেছেন।
সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে জাতীয় কবির মর্যাদা এনে দিয়েছিলেন।
প্রতিমন্ত্রী বলেন, দেশে তিন মাত্রায় শিক্ষা ব্যবস্থা রয়েছে। বাংলা,ইংরেজী ও আরবী। আমাদেরকে দুই কবির গান,কবিতা ও তাদের কাজ- কর্মগুলো বেশি বেশি চর্চা করতে হবে।
অনুষ্টানে রবীন্দ্র সংগীত পরিবেশন করেন শিল্পী সাজেদ আকবর, সালমা আকবর, সুবহা আকবর, ও নজরুল সংগীত শিল্পী সালাউদ্দিন আহমেদ ও সেলিনা হোসেন সমাপনী অনুষ্টানে সংগীত পরিবেশন করেন। এসময় গীতাঞ্জলি ললিতকলা একাডেমীর শিশু শিল্পীরা নৃত্য পরিবেশন করেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here