রাস্তায় দিন কামাইয়া দিন খাই

0
163
728×90 Banner

মোহাম্মদ আলম : ‘‘আমি আর কি বলমু বাই, আমি রাস্তার উপর থাকি! রাস্তায় দিন কামাইয়া দিন খাই, দুইডা পুলাপান লেহাপাড়া করে, এই যে লকডাউনে কষ্ট হয় চলতে ফিরতে।’ গাজীপুর মহানগরের জয়দেবপুর পৌর মার্কেটের সামনে চা বিক্রেতা ভান্ডারি লকডাউনের পূর্বে ১৩ এপ্রিল এভাবেই নিজের প্রতিকৃয়া ব্যক্ত করছিলেন।
মহানগরের জয়দেবপুর বাজার, বোর্ডবাজার, টঙ্গী স্টেশন রোড, টঙ্গী বাজার এলাকায় চা বিক্রেতা, পান বিক্রেতা, মাস্ক হকার, অটো চালকসহ এ ধরনের পেশায় নিয়োজিত ১০/১২ জনের সাথে আমাদের সময়ের কথা হয়। লকডাউনে তাদের কিভাবে চলে জানতে চাইলে প্রত্যেকেই হতাশার কথা ব্যক্ত করেছেন। সকাল থেকে সন্ধা পর্যন্ত খেটে খাওয়া এইসব মানুষের ব্যক্তিত্ব পাহাড়সম দৃঢ়। সরকারি বা বেসরকারি সাহায্যের হাত বাড়িয়ে কারো দারস্থ হওয়াও তাদের লজ্জা লাগে। এক বছরের দীর্ঘ করোনাকালে শেষ জমাটুকুও অবশিষ্ট নেই। অগত্যা এই লকডাউনে কিভাবে দিন চলবে তা নিয়ে সবারই কপালে চিন্তার ভাঁজ।
ভান্ডারি জানালেন, তিনি ৩০ বছর যাবৎ এই পৌর মার্কেটের সামনে চা বিক্রি করেন। এ থেকেই তার সংসার কোন রকমে চলে যায়। বড় ছেলে ভাওয়াল কলেজে পড়ে। ছোট মেয়ে ও স্ত্রী নিয়ে চার জনের সংসার। প্রথমবার লকডাউনের সময় বিক্রি বন্ধ ছিলো। সে কোন সরকারি বা বেসরকারি সাহায্য সহযোগীতা নেয়নি। কিছু জমা টাকা ছিলো তা দিয়ে চলে গেছে। কিনতু এখন তার হাতে কোন জমা টাকাও নেই। কিভাবে সংসার চলবে তা ভেবে চিন্তিত তিনি।
ভান্ডারি আরও অভিযোগ করলেন, তিনি শুনেছেন সরকার তাদের মত মানুষের জন্য সাহায্য পাঠান। কিন্তু সে সব সাহায্য নেতাদের কাছের লোকরাই পায়। তাদের মত মানুষের কাছে পৌছে না। তিনি সঠিকভাবে ভুক্তভোগীদের হাতে সরকারি সহযোগীতা পৌছানোর দাবি জানান।
১০/১১ বছরের এক কিশোর জয়দেবপুর রেল লাইনের পাশে দাড়িয়ে মাস্ক বিক্রি করছিলো। কোনভাবেই তার নাম জানা গেলো না। মাস্ক বিক্রি করলেও নিজে মাস্ক পরেনি। কারন জানতে চাইলে সে জানায়, ‘মাস্ক পরন লাগবো না।’ তার পাশে ভ্যানে কাপড় বিক্রি করা একজন হকার এগিয়ে এসে আক্ষেপ ঝাড়লেন। তার ভাষ্য, ওগো মাস্ক দিয়া বাইচাই কি অইবো। লকডাউনে না খাইয়াই মরন লাগবো। বোনের বানানো কয়েকটা মাস্ক বিক্রি করেই ওদের সংসার চলছিলো। লকডাউনে তাও বন্ধ থাকবে। লকডাউনে তাদের সবারই আর্থিক অবস্থা খুব খারাপ। তার দাবি সরকার সঠিকভাবে তাদের মত পথে কাজ করা মানুষদের সহযোগীতা করুক।
বৃহত্তর জয়দেবপুর বাজার ব্যবসায়ী কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক প্রকৌশলী এম এ হাশেম তপন বলেন, প্রথমবার লকডাউনের সময় তারা বাজারের ১৫’শ ক্ষুদ্র ব্যবসায়ীকে খাদ্য সামগ্রী দিয়ে সহায়তা করেছেন। তবে বর্তমান লকডাউনে এখনো কোন উদ্যোগ নেয়া হয়নি। পরিস্থিতি বুঝে ব্যবস্থা করা হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here