রোহিঙ্গাদের আশ্রয় বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা জাতিসংঘ মহাসচিবের

0
82
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মিয়ানমারে নৃশংসতা আর নির্যাতন থেকে ?প্রাণ বাঁচাতে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। রাখাইনে রোহিঙ্গাদের ফেরাটা টেকসই করতে মিয়ানমারের সঙ্গে জাতিসংঘের উদ্যোগের বিষয়ে আবারও তিনি বাংলাদেশকে আশ্বস্ত করেছেন।
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের চিঠির জবাবে এসব কথা লিখেছেন জাতিসংঘ মহাসচিব। ঢাকা ও নিউইয়র্কে কর্মরত বাংলাদেশের কূটনীতিকরা রোববার সকালে এ তথ্য জানিয়েছেন। তারা জানান, এ মাসের শুরুতে পররাষ্ট্রমন্ত্রী নববর্ষের শুভেচ্ছা জানিয়ে জাতিসংঘের মহাসচিবকে চিঠি লেখেন। আর শনিবার আন্তোনিও গুতেরেসের চিঠি পেয়েছেন আব্দুল মোমেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে,পররাষ্ট্রমন্ত্রী ওই চিঠিতে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে জাতিসংঘের সক্রিয় ভূমিকার অনুরোধ জানান।
এর উত্তরে লেখা চিঠিতে গুতেরেস লিখেছেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকবে জাতিসংঘ। আর সম্মিলিতভাবে এ সংকট মোকাবিলায় সমর্থন আদায়ে অব্যাহতভাবে কাজ করে যাবে।
আন্তোনিও গুতেরেস লিখেছেন, জাতিসংঘের বিশেষ দূত, জাতিসংঘের অন্যান্য কাঠামোকে কাজে লাগিয়ে রোহিঙ্গাদের রাখাইনে ফেরার জন্য সহায়ক পরিবেশ আর এ সমস্যা সমাধানে আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে জাতিসংঘের প্রয়াস অব্যাহত থাকবে। জাতিসংঘের মহাসচিবের দপ্তরের প্রতি সমর্থনের জন্য তিনি বাংলাদেশকে ধন্যবাদ জানান। এর পাশাপাশি তিনি সমস্যা সমাধানে তার মিয়ানমারবিষয়ক বিশেষ দূতের প্রতি সমর্থনের অনুরোধ জানান বাংলাদেশকে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here