শনিবার ঈদুল ফিতর উদযাপন করবে যে ৭ দেশ

0
59
728×90 Banner

আন্তর্জাতিক ডেস্ক: আগামী ২২ এপ্রিল, শনিবার ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দিয়েছে ৭টি দেশ। এই দেশগুলো হলো— অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনেই, থাইল্যান্ড এবং জাপান।
সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ অধিকাংশ দেশ অবশ্য এখনও এ ঘোষণা দেয়নি। আজ বৃহস্পতিবার মাগরিবের নামাজের পর যদি শাওয়াল মাসের চাঁদ দেখা না যায়, সেক্ষেত্রে রোববার ঈদুল ফিতর উদযাপন করবে মধ্যপ্রাচ্যসহ এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও যুক্তরাষ্ট্রের ইসলাম ধর্মাবলম্বীরা।
সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি ইতোমধ্যে ঈদের চাঁদ দেখার কাজে জনগণের সহযোগিতা চেয়েছে। কোনো ব্যক্তি যদি আমিরাতের আকাশে চাঁদ দেখতে পান, সেক্ষেত্রে ০২৬৯২১১৬৬ নম্বরে ফোন করে তা জানানোর অনুরোধও করেছে কমিটি।
শনিবার ঈদুল ফিতরের সম্ভাবনা অবশ্য একেবারে উড়িয়ে দেয়নি আমিরাতভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা সংস্থা। বৃহস্পতিবার এক বিবৃতিতে সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ‘সবকিছুই নির্ভর করছে চাঁদের ওপর। যদি শুক্রবার চাঁদ ওঠে, সেক্ষেত্রে শনিবার ঈদুল ফিতর উদযাপিত হবে আমিরাত ও মধ্যপ্রাচ্যে।’
তবে আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা সংস্থার এক কর্মকর্তা আমিরাতভিত্তিক গালফ নিউজকে জানিয়েছেন, মধ্যপ্রাচ্যসহ এশিয়ার বিভিন্ন দেশ, আফ্রিকা ও ইউরোপে বৃহস্পতিবার খালি চোখে কিংবা টেলিস্কোপে শাওয়াল মাসের চাঁদ বা ঈদের চাঁদ দেখতে পাওয়ার সম্ভাবনা প্রায় শূন্যের কাছাকাছি।
সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি আজ রাতে (২০ এপ্রিল) রমজান মাস শেষ এবং শাওয়াল মাস কবে শুরু হবে সেই বিষয়ে বৈঠকে বসবে। চাঁদ দেখার বিষয়ে আমিরাতের এই কমিটি মাগরিবের নামাজের পর বৈঠক থেকে চাঁদ দেখতে পাওয়ার বিষয়ে চূড়ান্ত ঘোষণা দেবে।
ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী প্রত্যেক মাস ২৯ নাকি ৩০ দিনের হবে, তা নির্ভর করে চাঁদ দেখতে পাওয়ার ওপর। আমিরাতের আকাশে আজ (বৃহস্পতিবার) যদি চাঁদ দেখা যায়, তাহলে পবিত্র রমজান মাস ২৯ দিনে হবে। আর দেশটিতে পবিত্র ঈদুল ফিতর পালন করা হবে শুক্রবার।
কিন্তু যদি আমিরাতে বৃহস্পতিবার চাঁদ দেখা না যায়, তাহলে রমজান মাস ৩০ দিনে হবে। সেক্ষেত্রে দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে শনিবার।
মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে সাধারণত বাংলাদেশ ও এশিয়ার অন্যান্য দেশে ঈদ উদযাপন করা হয়। সৌদি আরবের চাঁদ দেখা কমিটি শাওয়াল মাসের চাঁদ দেখতে পাওয়ার বিষয়ে আজ আরও পরের দিকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবে।
এদিকে, শুক্রবার সন্ধ্যায় ঢাকায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে বসার কথা রয়েছে। যদি শাওয়ালের চাঁদ দেখা যায় তাহলে শনিবার বাংলাদেশেও ঈদুল ফিতর উদযাপিত হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here