শাহজালাল বিমানবন্দরে স্বর্ণ সোনাপাচারের সাথে জড়িয়ে পড়ছে বিমান কর্মীরা

0
251
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সোনাপাচারের সাথে জড়িয়ে পড়ছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস এর কর্মী, পরিচছন্ন কর্মী, ট্রাফিক হেলপার, যাত্রী ও বিমানবন্দরের কর্মকর্তারা। প্রতিনিয়তই তারা সোনা, বৈদেশিক মুদ্রা, বিদেশী সিগারেট সহ বিদেশ ফেরত যাত্রীদের মালামাল চুরির সাথে জড়িয়ে পড়েছে। গত কয়েক মাসে কাস্টম ও পুলিশের তৎপরতায় ধরা পড়েছে বিমান ও বিমানবন্দরের একাধিক কর্মী।
সম্প্রতি আটককৃতরা হলেন- বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কর্মী এমদাদ হোসেন চৌধুরী, মো. আবদুর রহিম, কাতার এয়ারওয়েজের ট্রাফিক অ্যাসিস্ট্যান্ট মো. সুইম খান, যাত্রী আব্দুল মতিন ও মো: নজরুল ইসলাম (৩৪) প্রমুখ। শাহজালাল বিমানবন্দর সূত্রে এসব তথ্য জানা গেছে।
খোঁজ নিয়ে জানা যায়, গত ১৩ জুলাই প্রায় ৪ কেজি সোনাসহ বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কর্মী এমদাদ হোসেন চৌধুরী ও মো. আবদুর রহিমকে আটক করে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন। এসময় তাদের কাছ থেকে প্রায় ৪ কেজি ওজনের মোট ৩৮টি সোনার বার উদ্বার করা হয়। যার বাজার মূল্য প্রায় ২ কোটি টাকা।
বিমানবন্দরের কাস্টম ও পুলিশ কর্মকর্তারা আজ জানান, সোনা পাচারকারীরা প্রতিনিয়ত নতুন কৌশল অবলম্বন করছে চোরাকারবারীরা। আগে যাত্রীবেশে জামা, জুতা, ব্যাগে লুকিয়ে আনা হতো সোনার বার। পেটের ভেতরে করেও সোনা পাচারের ঘটনা ঘটেছে। এছাড়া, চার্জার লাইট, ব্লেন্ডার, পাওয়ার ব্যাংকের ভেতরেও সোনা পাচারের সময় ধরা পড়েছে অনেকে। তবে, এবার পাচারকারী চক্র এয়ারলাইনস ও বিমানবন্দরের কর্মীদের সহায়তায় বিমানের সিট, টয়লেটসহ অন্যান্য স্থান ব্যবহার করছে। এসব সোনা ময়লা, ট্রলি, যন্ত্রপাতির মধ্যে লুকিয়ে বিমানবন্দর থেকে বের করার চেষ্টা করা হয়।
অপর দিকে এপিবিএন পুলিশ আজ জানান, চলতি মাসে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) পুলিশের সদস্যরা বিমানবন্দরের আগমনী ক্যানোপি (এক) এলাকা থেকে ৩৭৩ কার্টন সিগারেটসহ মো: নজরুল ইসলাম (৩৪) এক যাত্রীকে আটক করে। জব্দকৃত বিদেশী সিগারেটের বাজার মূল্য প্রায় ১১ লাখ টাকা। নজরুল ইসলামের গ্রামের বাড়ি সিলেট জেলার গোয়াইন ঘাট থানাধীন ফেনাইকুনা (ফড়িগ্রাম) গ্রামে। তার বিরুদ্ধে বিমানবন্দর থানায় বিশেষ ক্ষমতা আইনের চোরাচালান বিরোধী ধারায় মামলা দায়ের করা হয়েছে। জিঞ্জাসাবাদ শেষে তাকে বিমানবন্দর থানায় সোপর্দ করা হয়েছে।
সম্প্রতি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৮ পিস সোনার বারসহ আব্দুল মতিন নামে এক যাত্রীকে আটক করেছে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) পুলিশের সদস্যরা। উদ্ধার হওয়া ৮ পিস সোনার ওজন প্রায় ৯২৮ গ্রাম । যার বাজার মূল্য প্রায় ৪৯ লাখ টাকা। বিমান বন্দরের দোতলা পার্কিং এলাকা থেকে সোনার বার সহ তাকে আটক করা হয়।

এছাড়া চলতি মাসে বাংলাদেশ বিমানের বিজি-১২২ নম্বরের উড়োজাহাজের ২১ নম্বর সিটের পিছনে থাকা টয়লেটের টিস্যু বক্সের নিচের একটি গোপন জায়গা থেকে কালো স্কচটেপে মোড়ানো স্বর্ণের ৬টি বান্ডিল উদ্ধার করা হয়। পরে বান্ডিলগুলোর ভেতর থেকে প্রতিটি ১০ তোলা ওজনের মোট ১১০টি স্বর্ণবার উদ্ধার করা হয়। উদ্ধারকৃত স্বর্ণের মোট ওজন ১২.৭৬ কেজি এবং আনুমানিক বাজারমূল্য ৬ কোটি ৩৮ লাখ টাকা। এ ঘটনায় ‘কাস্টমস আইন-১৯৬৯’ এবং ‘স্পেশাল পাওয়ার অ্যাক্ট-১৯৭৪’ অনুযায়ী বিমানবন্দর থানায় মামলা করা হয়েছে।
ঢাকা কাস্টম হাউসের উপ-পরিচালক অথেলো চৌধুরী আজ জানান, সম্প্রতি শাহজালাল বিমানবন্দরে কাতার এয়ারওয়েজের ট্রাফিক অ্যাসিস্ট্যান্ট মো. সুইম খানকে সিগারেটের প্যাকেটের ভেতর থেকে ৩ পিস সোনার বার সহ আটক করেছে ঢাকা কাস্টমস হাউসের প্রিভেন্টিভ দল। প্রতিটি সোনার বারের ওজন ১০ তোলা করে। যার মোট ওজন ৩০ তোলা। আটক সুইম খানের গ্রামের বাড়ি মানিকগঞ্জ সদরে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে এমদাদ পুলিশের কাছে স্বীকার করে, তার সঙ্গে বিমানের প্রহরী সেলিম হোসেন, শাহজাহান, অবসরপ্রাপ্ত বিমানের প্রহরী রকিবুল ইসলাম সোনা চোরাচালানের সাথে জড়িত। এছাড়া গ্রেফতারকৃতরা সোনা চোরাচালানের সাথে জড়িত বলে পুলিশের কাছে স্বীকার করেছে।
মামলার এজাহারে বলা হয়, সিঙ্গাপুর থেকে মোরশেদ নামের এক ব্যক্তি সোনাগুলো থাই এয়ারওয়েজের কার্গোর মাধ্যমে বাংলাদেশে পাঠানোর জন্য দেন মফিজ নামের এক ব্যক্তির কাছে। ১১ জুলাই সোনাগুলো থাই এয়ারওয়েজের কার্গোতে পাঠিয়ে এয়ারওয়ে বিলসহ অন্যান্য তথ্য এমদাদের মোবাইলে পাঠায় মোরশেদ। পরে এপিবিএন পুলিশের সদস্যরা বিমানবন্দরের হ্যাংগার গেইট এলাকা থেকে ৩৯ পিস সোনার বার সহ দুই বিমান কর্মী এমদাদ হোসেন চৌধুরী ও মো. আবদুর রহিমকে আটক করে। পরবর্তীতে সোনা পাচারের ঘটনায় এপিবিএন পুলিশের পক্ষ থেকে বিমানবন্দর থানায় মামলা দায়ের করা হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here