শাহরাস্তিতে বিরল প্রজাতির বন্যপ্রাণী “তক্ষক” উদ্ধার, অতপর; অবমুক্ত

0
386
728×90 Banner

দ্বীন মোহাম্মদ মুন্না, শাহরাস্তি প্রতিনিধ: শাহরাস্তিতে বিরল প্রজাতির “তক্ষক” নামক এক বন্যপ্রাণী উদ্ধার করেছে থানা প্রশাসন। বুধবার উপজেলার পৌর এলাকার নিজমেহার দাইমদ্দিন বাড়ির মো. মোশারফ হোসেনের ছেলে মো. ইব্রাহীম(১১) ও তার সহপাঠীদের থেকে এটিকে উদ্ধার করা হয়।
পরে এই প্রাণীটিকে বিকেল ৫টার সময় সহকারী কমিশনার (ভ‚মি) উম্মে হাবীবা মিরার উপস্থিতে উপজেলা সংলগ্ন গণজঙ্গলে অবমুক্ত করা হয়েছে।
সহকারী কমিশনার (ভ‚মি) উম্মে হাবীবা মিরা নিশ্চিত করে বলেন, প্রাণীটি দেখতে টিকটিকির মতো হলেও আকারে বড়। এর গায়ে ফোটা ফোটা দাগ রয়েছে। এটি বিভিন্ন পোকা-মাকড় ও ছোট ছোট বিষাক্ত প্রানী খেয়ে বেঁচে থাকে। যা আমাদের পরিবেশের জন্য খুবই উপকারী। পরিবেশ রক্ষায় এমন প্রাণীদের বেঁচে থাকাটা অত্যান্ত প্রয়োজন। কিন্তু কিছু অসাধুু চক্র এগুলোকে চওড়া দামে বিক্রির লোভে বিভিন্ন ভাবে ধ্বংস করে দিচ্ছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেহেতু তারা এখনও শিশু। তাই তাদেরকে আইনের আওতায় আনা সম্ভব নয়। এ ধরনের ভুল আর হবেনা মর্মে মোছলেকার মাধ্যমে মো. ইব্রাহীমের(১১) বাবা মো. মোশারফ হোসেন তাদেরকে ছাড়িয়ে নিয়ে যায়।
“তক্ষক” নামক এ বিরল প্রজাতির বন্যপ্রানীটি উদ্ধার অভিযানে ছিলেন, শাহরাস্তি থানার এসআই সৈকত সহ কনস্টেবল নুর হোসেন ও বিল্লাল হোসেন।
সোস্যাল মিডিয়া ও বিভিন্ন সুত্রে জানা যায়, (ইংরেজি:Tokay gecko, বৈজ্ঞানিক নাম:Gekko gecko) গেকোনিডি গোত্রের একটি গিরগিটি প্রজাতি। পিঠের দিক ধূসর, নীলচে-ধূসর বা নীলচে বেগুনি-ধূসর। সারা শরীরে থাকে লাল ও সাদাটে ধূসর ফোঁটা। পিঠের সাদাটে ফোঁটাগুলি পাশাপাশি ৭-৮টি সরু সারিতে বিন্যস্ত। কমবয়সী তক্ষকের লেজে পরপর গাঢ়-নীল ও প্রায় সাদা রঙের বলয় রয়েছে। মাথা অপেক্ষাকৃত বড়, নাকের ডগা চোখা ও ভোঁতা। চোখ বড় বড়, মণি ফালি গড়নের। লেজ সামান্য নোয়ানো। দৈর্ঘ্য নাকের ডগা থেকে পা পর্যন্ত ১৭ সেমি এবং লেজও প্রায় ততটা। তক্ষকের ডাক চড়া, স্পষ্ট ও অনেক দূর থেকে শোনা যায়। ডাকের জন্যই এই নাম। কক্কক্ আওয়াজ দিয়ে ডাক শুরু হয়, অতঃপর ‘তক্-ক্কা’ ডাকে কয়েক বার ও স্পষ্টস্বরে। এরা কীটপতঙ্গ, ঘরের টিকটিকি ছোট পাখি ও ছোট সাপ খেয়ে থাকে। ছাদের পাশের ভাঙা ফাঁক-ফোঁকড় বা গর্তে অথবা গাছে বাস করে। ব্যাপক নিধনই বিপন্ন হওয়ার কারণ। অনেকে ভুলক্রমে তক্ষককে বিষাক্ত সরীসৃপ হিসেবে চিহ্নিত করে। দেশী চিকিৎসায় এদের তেল ব্যবহৃত হয়। ভারত ও বাংলাদেশসহ মায়ানমার, থাইল্যান্ড, ভিয়েতনাম, লাওস, কাম্পুচিয়া, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, চীন ও ফিলিপাইনসহ বিভিন্ন দেশে প্রায় ৬০০ প্রজাতির তক্ষকের বাস। বাংলাদেশে প্রায় ২ প্রজাতির তক্ষক দেখা যায়।
এমন বিরল প্রজাতির প্রাণী আটক হয়েছে খবর পেয়ে স্থানীয় উৎসুক জনতা সহকারী কমিশনারের অফিসের সামনে প্রাণীকে এক নজর দেখতে ভিড় জমান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here