শ্যামপুরে সরকারি রাস্তা দখল করে পোড়া মবিল মিশ্রণের রমরমা ব্যবসা

0
246
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : পরিবেশ দূর্ষণের তোয়াক্কা না করে ও অবৈধ ভাবে অর্থ উপার্জনের জন্য রাজধানী ঢাকার শ্যামপুর থানা সংলগ্ন সরকারি রাস্তা দখল করে পোড়া মবিল মিশ্রণের রমরমা ব্যবসার সন্ধ্যান পাওয়া গেছে। ব্যবসায়ী কালি বেগম (৪০) দীর্ঘ ৭/৮ বছর ধরে অনেককেই ম্যানেজ করে এ ব্যবসা পরিচালনা করে আসছে বলে অভিযোগ রয়েছে।
এলাকাবাসীর অভিযোগ ও সরেজমিনে দেখো গেছে, রোববার (৭ জুন ) দুপুরে শ্যামপুর থানাধীন ৯৫ডি আইটি প্লট বালুর মাঠ সংলগ্ন সরকারি রাস্তা দখল করে রাস্তায় ওপর ৪/৫জন কর্মচারীর মাধ্যমে বড় বড় ড্রামের পর ড্রাম সাজিয়ে পোড়া মবিল মিশ্রণ কাজে শ্রমিকেরা ব্যস্ত রয়েছে। এতে এলাকার পরিবেশ দূর্ষণ ব্যাপক আকার ধারণ করেছে। রাস্তা দখল করে পোড়া মবিল মিশ্রণ করার কারণে প্রতিদিন শত শত শিক্ষার্থী ও হাজার হাজার জনসাধারণ চলাচলের ভিষন অসুবিধার সম্মুক্ষিন হচ্ছে। বৃষ্টি হলেই তেলের কালিতে এলাকা সয়লাব হয়ে যায়। এ নিয়ে এলাকার কেউ কেউ কথা বলতে চাইলেই তাকেই ওই ব্যবসায়ীর হুমকির সম্মুখিন হতে হয়েছে। ব্যবসায়ীর দোরাত্ম্যে হাঁসফাঁসিয়ে উঠছে আশপাশের জনজীবন। বিগত বছর গুলোতে শ্যামপুরসহ বিভিন্ন এলাকা থেকে পোড়া মবিল সংগ্রহ করে তার সাথে এসিড ও পানি মিশিয়ে রিফাইন করে তা বাজারজাত করে আসছে। এতে করে অবৈধ ভাবে অর্থ উপার্জন করলেও অপরদিকে, পরিবেশের মারাত্বক ক্ষতি হচ্ছে। এ বিষয়ে ব্যবসায়ী কালি বেগমের সাথে কথা বলতে চাইলে তিনি কোন কথা বলতে রাজি হননি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ নজরদারি না থাকায় দীর্ঘদিন ব্যবসা করলেও এলাকাবাসী এ বিষয়ে আশু হস্তক্ষেপ কামনা করেছেন।
এ বিষয়ে শ্যামপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মফিজ উদ্দিনকে অবগত করলে তিনি বলেন, ‘এ বিষয়টি পরিবশে অধিপ্তরের আওতাধীন, আপনি সেখানে বিষয়টি জানান বা নিউজ করেন। আমিও বিষয়টি দেখবো।’

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here