আবেগ দিয়ে জীবন নয়;বাস্তবতাকে মানতে হয়

0
325
728×90 Banner

মোঃ ফিরোজ খান: জীবনকে সুন্দর, সুখের, সয়ংসম্পূন ,স্বাচ্ছন্দ্যবোধ ও ন‍্যায়ের সঙ্গে সঠিকভাবে গড়ে তুলতে কখনও আবেগের সঙ্গে আপোষ করতে নেই বরং বাস্তবতার সঙ্গে আপোষ করলে জীবনকে সঠিকভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়।কেননা জীবন কখনও অন্ধকারে হারিয়ে কিংবা লুকিয়ে থাকে না বরং জীবন তার মতোই চলাচল করে।আমরা যদি নিজেদেরকে কঠোর ভাবে এবং পরিশ্রমের মাধ্যমে দ্বার করতে পারি তাহলে ঠিকই জীবন সঠিকভাবে তার গন্তব্যে পৌঁছে যেতে পারে।
আবেগ দিয়ে এবং আবেগের সঙ্গে আপোষ করে বড়জোর নিজেকে হাসিখুশি রাখা যায় এবং অনেক কিছু ভাবা যায় কিন্তু সেই ভাবনা শুধুমাত্র জীবনের গতি পথকে ধীরে ধীরে অন্ধকারে নিয়ে যেতে পারে কখনও সঠিকভাবে সঠিক পথে গমন করা সম্ভব নয়।আমরা এই পৃথিবীতে ধনী, গরীব, অসহায়, ছিন্নমূল ও পথশিশু সবাই একই সৃষ্টির মানুষ কিন্তু সবার চিন্তা ভাবনা,সফলতা কিংবা সাফল্যের মাপকাঠি এক নয় কখনও এক হতে পারে না।কেননা বাস্তবতার নিরিখে আমরা কেউ থাকি কুড়ে ঘরে,কেউবা টিনের ঘরে আবার কেউ বসবাস করে থাকি বড় বড় দালান কোঠায় এছাড়াও কেউ খেয়ে থাকি ভাত, মাছ ও মাংস আবার কেউ খেয়ে থাকেন ডাল ভাত ও ভর্তা।যার যতটুকু সামাথ‍্য এবং যে যেভাবে জীবনের গতি পথ নিয়ন্ত্রণ করে এবং জীবনকে নিয়ে সঠিকভাবে চিন্তা ভাবনা করেন ঠিক সেভাবেই তার তার জীবন ততটুকু সফলতার সঙ্গে অতিবাহিত হয়ে থাকে।
আমরা যদি জীবনের শুরু থেকেই জীবন সম্পর্কে এবং জীবনের গতি পথকে সঠিকভাবে সঠিক রাস্তায় পরিচালনা করতে পারি তাহলে জীবন ঠিক ততটুকুই আলোর মুখ দেখতে পারবে।আমাদের জীবন বিভিন্ন ধাপে ধাপিত হয় কারো জীবন সুশিক্ষা নিয়ে সৎ ভাবে ন‍্যায়ের পথে কঠোর পরিশ্রমের মাধ্যমে পরিচালিত হয় আবার কারো জীবন অশিক্ষা, অন‍্যায় পথে, মিথ্যাচার ও পাপের পথে পরিচালিত হয়ে থাকে তাই যে যেভাবে জীবনের দিকনির্দেশনা মেনে নিয়ে জীবনকে উপভোগ করে থাকেন ঠিক ততটুকুই সফলতা অর্জিত হয়ে থাকে যার যার জীবনের মাঝে।
অভাব, অনটন, দুঃখ-কষ্ট হলো জীবন পরিচালনার এক একটি অধ‍্যায়। যেমন একটি বাতিকে ক্রয় করে এনে শুধুমাত্র ঘরের সুকেজে সাজিয়ে রাখা হয় তাহলে সেই বাতি কখনও আলো বিতরণ করতে পারবে না বরং আলোর মুখ দেখতে কিংবা পেতে হলে সেই বাতিকে আগুন দিয়ে কিংবা বিদ্যুৎ লাইন সংযোগ দিয়ে আলোর সন্ধান পাওয়া যাবে ঠিক তদ্রূপ ভাবে আমাদের জীবনকে আলোকিত করতে হলে জীবনের শুরু থেকেই শিক্ষা, সততা, ন‍্যায়,নীতিকে জীবনের মূল চাবিকাঠি ভাবতে হবে এছাড়াও মানুষের প্রতি সন্মান, শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করেই আমরা আমাদের জীবনকে রাঙ্গিয়ে দিতে পারি সহজে। আর এটাই হলো জীবনের বাস্ততা এবং সাফল্যের দ্বীপশিখা।
আমরা একজন মানুষের প্রতি ভালোবাসা দিয়ে সহজেই কাছে আনতে পারি আবার একই মানুষের সঙ্গে খারাপ ব‍্যবহার করে সহজে তাকে দূরে সরিয়ে দিতে পারি।তাই এ ক্ষেত্রে একজন মানুষের মূল পরিচয় বহন করে থাকে তার শিক্ষা ও ব‍্যবহারে। অনেক সময় টাকা পয়সা মানুষের জীবন বদলে দেয় সহজে টাকা পয়সা অনেক সময় শিক্ষা, সততা ও ভালোবাসাকে দূরে ঠেলে দেয়।আবার টাকা পয়সা না থাকলেও একজন মানুষ অন্য একজন মানুষের প্রতি সহজে অসন্মানিত ও অমূল‍্যায়ন হয়ে থাকে।সাধারণ ভাবে একজন মানুষ যখনই সঠিকভাবে ও ন‍্যায়ের পথে থেকে তার ছোট্ট জীবন অতিবাহিত করতে চেষ্টা করে ঠিক তখনই তার জীবনের প্রতিটি ক্ষেত্রে বেশি বিপদ দেখা যায় তবে এর সময়সীমা বেশি দিন থাকেনা ঐ মানুষের জীবনে।
আমরা যদি আবেগ বসত একজন মানুষের প্রতি ভালোবাসা ও অনুপ্রেরণা দেখাই তাহলে এর জন্য অনেক সময় সম্পর্কে ফাটল ধরে কেননা বাস্তবে এর মূল্য খুবই নগন্য।আমরা আমাদের জীবনকে সবসময় সঠিকভাবে সঠিক রূপে রূপান্তরিত করতে চেষ্টা করবো কেননা অন্ধকার সবসময় থাকে না অন্ধকার কেটে গিয়ে আলো অবশ্যই আসবে এটাই বাস্তব ও চিরকাল সত্য হতে দেখা গিয়েছে বিভিন্ন গুণী ও বিশেষজ্ঞ মানুষ জীবন পরিচালনার ক্ষেত্রে।জীবন সত্যিই সুন্দর ও সুখের।

-মোঃ ফিরোজ খান
গাজীপুর বাংলাদেশ

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here