সেরা বিদ্যালয়ে প্রতিষ্ঠা করাটাই ছিল আমার জীবনের পতন ও উত্থানের কারণ……এড. এম এ মজিদ

0
171
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক :দিনাজপুর উচ্চ বিদ্যালয়, ১৯৯৬ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত দিনাজপুর শহরের জিরো পয়েন্টে অবস্হিত দিনাজপুর হাই স্কুল (দিনাজপুর হাই মাদ্রাসা নামেই অধিক পরিচিত ছিল) এর ভাইস চেয়ারম্যান বা ভিসি ছিলাম। আমি ঐ স্কুলের ভাইস চেয়ারম্যান হওয়ার পরে দুই শিফট এর অনুমোদন করিয়েছিলাম, আগে এক শিফটের শিক্ষক দিয়েই দুই শিফটের শিক্ষার্থীদের পড়ানো হতো। কয়েকটি বিশাল ভবনও নির্মান করিয়েছিলাম। সেমিস্টার পদ্ধতিতে প্রতি মাসে পরীক্ষার প্রবর্তন করেছিলাম। কোনো শিক্ষার্থী কোনো বিষয়ে দূর্বল হলে স্কুল ছুটির পর সে বিষয়ের শিক্ষককে দিয়েই ছুটির পর তাকে স্কুলেই বিনা বেতনে কোচিং করাতাম। বার মাসে তের পর্বনের মতো স্কুলে সারা বছর জুরেই জাকজঁমকপূর্ণ অনুষ্ঠান লেগেই থাকতো। খেলাধুলায় শুধু দিনাজপুর জেলাতেই সেরা ছিল না – বাংলাদেশের মধ্যে সেরা স্কুলের মর্যাদা ছিনিয়ে এনেছিলাম। স্কুলের শতভাগ শিক্ষার্থীর বাসায় স্বশরীরে গিয়ে খোঁজ নিয়ে দেখেছি ও জেনেছি কে কোন্ পরিবেশে মানুষ হচ্ছে, কাকে ইউনিফর্ম, কাকে হাফ ফ্রী, কাকে ফুল ফ্রী দিতে হবে। কে দেরীতে আসে, কে স্কুলে কম আসে, কে ফাঁকি দেয়, কে স্কুলে আসে নাই অথচ বাসা থেকে বেরিয়েছে স্কুলে যাওয়ার জন্য। সব খবর আমার কাছে থাকতো। একটা ছোট ঘটনা বলি। এক ছাত্র প্রতিদিন দেরিতে স্কুলে আসে। সেজন্য ক্লাস টিচার তাকে বকাঝকা করছেন ও মারছেন। আমি যখন তখন আকস্মিক পরিদর্শনে স্কুলে যেতাম ও দেখতাম – শিক্ষকগণ ঠিকমতো পড়াচ্ছেন কিনা, শিক্ষকের পূর্ব প্রস্তুতি আছে কিনা, শিক্ষার্থীরা পাঠে মনোযোগী কিনা, শিক্ষক পড়ানোর পর ফিটব্যাক নিচ্ছেন কিনা, শ্রেণিতে উপস্থিতির সংখ্যা কত, কম হলে কি ব্যবস্হা নেওয়া হয়েছে, কোন শিক্ষার্থী ড্রেস পরে নাই, না পরলে কেন পরে নাই তার কারন জানা, শ্রেণিকক্ষ, বিদ্যালয়, বিদ্যালয়ের চারিপাশ, এমনকি বিদ্যালয়ের টয়লেট পরিস্কার কিনা, টয়লেটে আজেবাজে কিছু লেখা আছে কিনা, লেখা থাকলে সেগুলো মুছে হোয়াইট ওয়াস করা হয়নি কেন, আরো অনেক কিছু। যাকগে এসব কথা।
প্রতিদিন বিলম্বে স্কুলে আসার অভিযোগে যেই ছাত্রকে শাশানো ও শাস্তি দেওয়া হচ্ছিল তার সম্পর্কে আমি জানতাম। সে খুব গরীবের সন্তান ও পিতৃহীন। সে একটা বেকারীর কারখানার বিশাল বয়লারে অর্থাৎ চুল্লিতে আগুন দেওয়ার কাজ করে। লেখাপড়ার প্রতি অদম্য বাসনাসহ তার কাজে ও আচরণে মালিক সন্তুষ্ট হয়ে তাকে পড়াশোনার জন্য ভোর ৫ টা থেকে দুপুর ২টার স্হলে ২ ঘন্টা পূর্বে অর্থাৎ ১২ টার সময় ছুটি দিতেন। সে জন্য প্রতিদিন স্কুলে আসতে তার দেরি হতো। শিক্ষককে বিষয়টি বুঝিয়ে বল্লাম। ছেলেটির কোচিংয়ের বিশেষ ব্যবস্হা করলাম। আর সকল শিক্ষকদের জন্য একটা আদেশ জারি করলাম এই মর্মে যে, এখন থেকে প্রতিটি শিক্ষককে প্রতিটি শিক্ষার্থীর বাসায় গিয়ে খোঁজ নিয়ে জানতে হবে তার সার্বিক ও পারিপার্শ্বিক অবস্থা দেখে ও বুঝে তা ডায়েরিতে লিখে সেই ডায়েরী প্রতি সপ্তাহে আমার কাছে জমা দিতে হবে। আরো নির্দেশ জারি করেছিলাম, কোনো শিক্ষার্থীকে বেত্রাঘাত বা শাস্তি দেওয়া যাবে না, “তুই তুকারী” করে কারো সাথে কথা বলা যাবে না, পরম মমতা দিয়ে ও আদর করে কথা বলতে হবে। এর সুফল যে কি অসাধারণ পেয়েছিলাম যা লিখে শেষ করা যাবে না। ঐ আদেশ জারির পর নিজ বাসার চাইতে স্কুলকেই শিক্ষার্থীরা বেশি ভালবাসতে শুরু করেছিল। বাসায় খাবার রান্না করতে একটু বিলম্ব হলে তারা স্কুলের টানে না খেয়েই স্কুলে চলে আসতো। অনুপস্হির হার প্রায় শূণ্যে এসে গিয়েছিল। সে সময়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্ততরের মহাপরিচালক এই স্কুলে আকস্মিক পরিদর্শনে এসে দেখে অত্যন্ত সন্তষ্ট হয়ে লিখেছিলেন, “দিনাজপুর হাই স্কুলটি পরিদর্শনে এসে আমি যা দেখলাম তাতে বাংলাদেশের সকল বেসরকারি স্কুলের মধ্যে এটিই সেরা ও মডেল স্কুল। আমি সব স্কুলকে এই স্কুলের নীতিমালা ও আদর্শ অনুসরণ করতে পরিপত্র জারি করবো।”
এর কিছু দিন পরেই সরকারিভাবে দেশের বিভিন্ন স্কুলের ১০৫ জন প্রধান শিক্ষকদের নিয়ে দিনব্যাপী পরিদর্শন ও সেমিনার অনুষ্ঠিত হয়েছিল এই স্কুলে।
এবারে আশা যাক – বেকারীর ঐ ছেলেটির কথায়। বেকারীর কারখানার বয়লারে কাজ করা ঐ ছেলেটি কিন্তু এখন গরীব ও অসহায়দের দরদী বন্ধু হিসেবে অতি সুপরিচিত দিনাজপুর আইনজীবী সমিতির একজন স্বনামধন্য অ্যাডভোকেট।
আমি ঐ স্কুলের দায়িত্ব নেওয়ার পূর্বে স্কুলের শিক্ষার্থীদের ইউনিফর্ম ছিল না, এ্যাসেমব্লি ও জাতীয় সঙ্গীত হতো না, ১৬ই ডিসেম্বর ও ২৬শে মার্চে বড়মাঠে কুচকাওয়াজে অংশ নিত না, বার্ষিক পিকনিক বা স্পোর্স এক কথায় কোন অনুষ্ঠানই স্কুলে হতো না, টিফিনের পর স্কুলে ক্লাস হতো না, বখাটে ছেলেরা ক্লাসে গিয়ে মেয়েদের উত্যক্ত ও শ্লীলতাহানির চেষ্টা করতো, বাথরুমে ডজন ডজন ফেনসিডিলের বোতল প্রতিদিন পাওয়া যেতো। এ ধরণের ১৫১টি অনিয়ম চিহ্নিত করে সেগুলো শতভাগ সমাধান করেছিলাম। শুধু তাই নয়, তার চাইতে আরো অনেক অনেক বেশি উন্নয়ন করেছিলাম স্কুলটির।
দিনাজপুর হাই স্কুলটি – দিনাজপুর হাই মাদ্রাসা নামেই অধিক পরিচিত হওয়ার কারণে এই স্কুলে কোনো হিন্দু ছেলেমেয়ে পড়তো না। আমি স্কুলে দু’জন হিন্দু শিক্ষক নিয়োগ দিয়েছিলাম এবং স্কুলে হিন্দু ছাত্রছাত্রী ভর্তির জন্য পাক-পাহাড়পুর, ঘাসিপড়া, কাঞ্চন কলোনী, হটাৎ পাড়া, চাউলিয়াপট্টি, মিশন রোড, ষষ্টিতলা, বালুয়াডাঙ্গা, লালবাগ, রামনগর, পাটুয়াপাড়া, গণেশতলা, মুন্সীপারা, খালপাড়া, বালুবাড়ি ও সুইপার কলোনীর প্রতিটি বাসায় বাসায় গিয়ে ও বুঝিয়ে বিনা বেতনে ও মূল্যে স্কুলে ভর্তি করিয়ে বইখাতা সরবরাহ করেছিলাম। এই স্কুলে হিন্দু শিক্ষক নিয়োগ ও ছাত্রছাত্রী ভর্ত্তি প্রথা প্রবর্তনে আমাকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অনেক বড় বড় বাঁধা ও হুমকি সহ্য করাসহ অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে।
এতকিছু করার বিনিময়ে বিএনপি সরকারের রাজনৈতিক রোষানলের শিকারে পতিত হয়ে আমি হয়েছিলাম কয়েক ডজন মিথ্যা মামলার আসামী। আসামী হয়ে ৪ বছর দিনাজপুর ছাড়া ছিলাম। অনেক ঘটনা, অনেক স্মৃতি, অনেক বেদনা রয়েছে এই স্কুলটিকে ঘিরে। আমাকে ও আমার পরিবারের সকলকে সে সময় সত্যিকার অর্থেই শুধু দিনের পর দিন নয়, বছরের পর বছর অনাহারে ও অর্ধাহারে দিন কাটাতে হয়েছে। মাছ-মাংস, নতুন কাপড়চোপর, এমনকি চরম অসুখেও ঔষধ কিনতে ও খেতে পারি নাই। অভাবের সময় বন্ধু ও সুজনদের চিনেছি। সে সময় আমার স্ত্রী ও একমাত্র সন্তানকে সীমাহীন কষ্ট, দূর্ভোগ ও যন্ত্রণা সহ্য করতে হয়েছে। স্কুলটিকে জিরো থেকে হিরো বা সেরা স্কুল করতে গিয়ে আমি যা হারিয়েছি তা যেমনটি বর্ণনা করে শেষ করা যাবে না, ঠিক তেমনটিই দশের দোয়া ও আল্লাহর অশেষ রহমতে যা পেয়েছি তাও বর্ণনা করেও শেষ করা যাবে না। আগে ছিলাম দিনাজপুর জজ কোর্টের অ্যাডভোকেট – ঢাকায় পালিয়ে থেকে হলাম সুপ্রীম কোর্টের প্রতিষ্ঠিত অ্যাডভোকেট। কয়েকটি সংগঠনে আগে ছিলাম জেলার নেতা – পরে হয়েছি জাতীয় পর্যায়ের সর্বোচ্চ নেতা। সেসময় এইচএইচসি’তে পাঠ্যরতাবস্হায় নিদারুন কষ্ট, অনাহারে, অর্ধাহারে, চরম অনিশ্চিতি ও সরকারি নির্দেশে প্রতিনিয়ত আইনশৃঙ্খলা বাহিনীর দাবরানী ও হয়রানীতে কালাতিপাত করা আমার সহধর্মিণী এবং একমাত্র ছেলে আব্দুল কাদের সাগর সে সময় আল্লাহর সাহায্য চেয়ে প্রতিজ্ঞা করেছিল এই বলে যে, সে অনেক বড় হয়ে বিশ্বকে তাক লাগিয়ে দেখিয়ে দিবে – মিথ্যা, অন্যায় ও নির্যাতন করে কাউকে দাবিয়ে রাখা যায় না। সবার দোয়ায় ও আল্লাহর অশেষ রহমতে আমার ছেলে ড. আব্দুল কাদের সাগর যুক্তরাষ্ট্রের সেরা ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রী লাভ করে আজ মেধায় ও যোগ্যতায় চিকিৎসা গবেষণার ক্ষেত্রে বিশ্বের এক উজ্জ্বল নক্ষত্র। তাকে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি ইউনিভার্সিটি সহকারী অধ্যাপক ও রিসার্চ ফেলো হিসেবে চাকরির অফার দিয়েছে। শেষাবধি সে বিশ্বের সর্ববৃহৎ চিকিৎসা গবেষণাগার যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের ন্যাশলাল ইনিস্টিটিউট অব হেলথ এর বায়োমেডিক্যাল রিসার্চ ফেলো হিসেবে যোগদান করেছে। কথায় বলে, “রাখে আল্লাহ মারে কে! সত্যের জয় সুনিশ্চিত, আল্লাহ কাউকে সম্মান দিতে চাইলে বান্দা তাকে টেনে নিচে নামাতে পারে না”। আমাদের ক্ষেত্রেও সেটিই হয়েছে।
একটু বলে রাখা ভালো যে, বিএনপি সরকারের পতনের পর তত্বাবধায়ক সরকার ও বর্তমান সরকারের সর্বোচ্চ মহল থেকে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেওয়ার জন্য আমার উপর চরম চাপ ছিল, কিন্তু আমার স্ত্রী ও সন্তানের অনুরোধ ছিল, আমি যেন তাদের বিরুদ্ধে কোনো প্রতিশোধ না নেই। আমরা আল্লাহর কাছে প্রার্থনা করেছি, আমাদের সর্বনাশকারীদেরকে আল্লাহ যেন হেদায়েত এবং মঙ্গল করেন। তাদের যে ক্ষমতা দিয়ে আমার মতো মানুষকে ৪ বছর ঘর ছাড়া করে রেখেছিলো – সেই শক্তি ও বুদ্ধি দিয়ে তারা যেন অসহায়দের সাহায্য ও স্বাবলম্বী করে গড়ে তুলে।
দিনাজপুর হাই স্কুলে অর্থাভাবে যারা কোনদিন এসএসসি পর্যন্ত পড়ার কথা ভাবতেও পারতো না, তাদের কাছে ডাক্তার, ইঞ্জিনিয়ার, অ্যাডভোকেট, শিক্ষক, ব্যবসায়ী ও বড় কিছু হওয়াটা ছিল নিছক কল্পনা বা দুঃস্বপ্নের মতো। কিন্তু আমি তাদেরকে স্কুলে ও বাসায় গিয়ে গিয়ে সেই স্বপ্ন দেখিয়ে বলেছি – “তোমরাই পারবে স্বপ্নকে বাস্তবায়ন করতে”। দশের দোয়া, সাহায্য ও সহযোগিতায় আমি তাদেরকে যেই স্বপ্ন দেখিয়েছিলাম তাদেরকে দিয়েই তা বাস্তবায়ন করিয়েছিলাম। তারা অনেকেই আজ ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক, অ্যাডভোকেট ও ব্যবসায়ী। এদের অনেকেই ছিল এতিম, মা পরের বাসায় গৃহকর্মী বা দিন মজুরের কাজ করতো। তাদের দোয়ার বরকতেই আজ আমার ছেলের সম্মান ও মর্যাদা আকাশ চুম্বী।
এখানে না বল্লেই নয় যে, দিনাজপুর হাই স্কুলের সে সময়ের সহকারী শিক্ষক মিজানুর রহমান আমাকে অনেক বুঝিয়ে ও উদ্বুদ্ধ করে দিনাজপুর হাই স্কুলের ম্যানেজিং কমিটিতে ভাইস চেয়ারম্যান হিসেবে এনেছিলেন। পরবর্তীতে দিনাজপুর হাই স্কুলের সহকারী প্রধান শিক্ষক মিজানুর রহমান ও অন্যান্য শিক্ষকদের পরিশ্রম, অবদান ও সহযোগিতা তুলনাহীন। তাঁদের সবার কাছে আমি চিরঋণী ও চির কৃতজ্ঞ। আমার কারনেই শিক্ষকগণ টিউশনি বা কোচিং ব্যবসা করতে পারতেন না। তদুপরি প্রভাতী শাখার নতুন নিয়োগকৃত শিক্ষকগণ আড়াই বছর সরকারি বেতন পান নাই, কিন্তু তাতেও তাঁদের এতটুকু দূঃখ, ক্ষোভ, অসন্তোষ বা অবহেলা ছিল না। তাঁরা গভীরভাবে বিশ্বাস করতেন “ভিসি স্যার” যা বলেছেন তা স্কুলের ভালোর জন্যই বলেছেন। তাঁদের সাথে আমার সম্পর্কটা এতটাই মধুর ও গভীর ছিল যে, আমার যে কোন অনুরোধ তাঁরা সব সময়ই হাসি মুখে মেনে নিয়ে তা আন্তরিকভাবে বাস্তবায়ন করতেন। স্কুলের উন্নয়নে আমাকে নিঃস্বার্থ ও আন্তরিকভাবে সহযোগিতা করার জন্য অনেক শিক্ষক ও আমার পক্ষের নিবেদিত সাংবাদিকদের জীবনে নেমে এসেছিল আমানিশার খর্গ ও বহুমাত্রিক নির্যাতন – যা অবর্ণনীয় ও কল্পনাতীত। তাঁদের এ ঋণ আমি কখনও শোধ করতে পারবো না।


লেখক : বাংলাদেশ সুপ্রীম কোর্টের অ্যাডভোকেট এবং জাতীয় সাংবাদিক সোসাইটি ও ওয়ার্ল্ড পীস এন্ড হিউম্যান রাইটস সোসাইটির কেন্দ্রীয় চেয়ারম্যান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here