স্তন ও জরায়ু ক্যান্সার নির্ণয় ও চিকিৎসা কার্যক্রম বিস্তৃত করা হবে : উপাচার্য

0
98
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেছেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অনান্য মন্ত্রণালয়ের সহায়তায় স্তন ও জরায়ু ক্যান্সার নির্ণয় ও চিকিৎসাসেবা কার্যক্রম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আরো জোরদার করাসহ দেশের সকল উপজেলায় বিস্তৃত করা হবে। দেশের ৩০ থেকে ৬০ বছর বয়সী সকল মহিলাকে স্তন ও জরায়ু ক্যান্সার নির্ণয়ের জন্য স্ক্রিনিং কর্মসূচীর আওতায় আনা হবে। স্তন ও জরায়ু ক্যান্সারে আক্রান্ত রোগীরা যাতে উন্নত ও যথাযথ চিকিৎসাসেবা পান তা নিশ্চিত করা হবে। আজ বৃহস্পতিবার ২০ মে ২০২১ইং তারিখে অত্র বিশ্ববিদ্যালয়ের অনকোলজি ভবনে অনুষ্ঠিত স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের আওতায় এই বিশ্ববিদ্যালয় কর্তৃক বাস্তবায়নাধীন “ইলেকট্রনিক ডাটা ট্র্যাকিংসহ জনসংখ্যা ভিত্তিক জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রিনিং কর্মসূচি” শীর্ষক প্রকল্পটির স্টিয়ারিং কমিটির সভায় মাননীয় উপাচার্য মহোদয় একথা বলেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের মাননীয় সচিব জনাব মোঃ আলী নূর এর সভাপতিত্বে অনুষ্ঠিত জুম মিটিং এ স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. আশরাফুন্নেসাসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা বক্তব্য রাখেন। সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (পরিকল্পনা উন্নয়ন) অধ্যাপক ডা. আবু নাসার রিজভী প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় মাননীয় সচিব জনাব মোঃ আলী নূর দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন এবং প্রকল্পের কার্যক্রমের মূল্যায়ন ও স্থায়ী কাঠামো গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন। সভায় জানানো হয়, এই প্রকল্পের আওতায় ২০২০ সাল পর্যন্ত জরায়ু ক্যান্সার নির্ণয়ে ২৯ লক্ষ ৯ হাজার ৬ শত জন মহিলার ভায়া টেস্ট করা হয়। যাদের মধ্যে ১ লক্ষ ১৯ হাজার ৪ শত ১৯ জনের ভায়া টেস্ট পজিটিভ পাওয়া যায়, শতকরা হার ৪.১০ শতাংশ এবং ২০২০ সাল পর্যন্ত স্তন ক্যান্সার নির্ণয়ে ২৫ লক্ষ ৭৬ হাজার ৯ শত ৯২ জনের সিবিই টেস্ট করা হয় ও ৪০ হাজার ৫৫ জনের পজিটিভ পাওয়া যায়, শতকরা হার ১.৬৭ শতাংশ। এ পর্যন্ত ফলাফলে দেখা যায় ত্রিশোর্ধ মহিলাদের মধ্যে ২ থেকে ৩ শতাংশ মহিলার ক্যান্সারপূর্ব অবস্থা আছে। বাংলাদেশে অন্তত ৬,৫৫,০০০ থেকে ৯,৮২,৫০০ জন মহিলা ক্যান্সারপূর্ব অথবা ক্যান্সার অবস্থায় আছেন। জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার কমানোর জন্য ক্যান্সার পূর্বাবস্থা অথবা ক্যান্সার আক্রান্ত মহিলাদের খুঁজে বের করে তাদের চিকিৎসা দেয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।
এদিকে মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ আজ তাঁর কার্যালয়ে প্রশাসনিক মিটিং এ অংশ নেন। এছাড়াও মাননীয় উপাচার্য মহোদয় ক্যাম্পাসে রাউন্ড দেন এবং এ ব্লক অডিটোরিয়ামে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবায় নিয়োজিত ফ্রন্টলাইন যোদ্ধা চিকিৎসকদের জন্য অনুষ্ঠিত ওরিয়েন্টেশন প্রোগ্রামে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে
আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটির সুরক্ষা সামগ্রী প্রদান
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটির পক্ষ থেকে আজ ২০ মে ২০২১ইং তারিখে হাইফ্লো ন্যাজাল ক্যানোলা, ৬ হাজার সার্জিক্যাল মাস্ক, অটিজম শিশুদের জন্য এক্সারসাইজ রুম সাইকেল, অক্সিজেন কনসেনট্রেটর, হুইল চেয়ারসহ বিভিন্ন সামগ্রী প্রদান করেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে আয়োজিত এই মহতী অনুষ্ঠানে মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে বারবার হত্যার চেষ্টা করা হয়েছে। আমার মনে হয়, মহান আল্লাহ আমাদেরকে বাঁচিয়ে রাখার জন্য বর্তমান প্রধানমন্ত্রীকে বাঁচিয়ে রেখেছেন। ২০৪১ সালে মাননীয় প্রধানমন্ত্রীর বয়স হবে ৯৫ বছর। মালয়েশিয়ায় ডা. মাহাথির মোহাম্মদ ৯৫ বছর বয়সে প্রধানমন্ত্রী হয়েছিলেন। আমাদের প্রত্যাশা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শতায়ু প্রাপ্ত হন এবং ২০৪১ সাল পর্যন্ত বাংলাদেশের ক্ষমতায় থেকে একটি উন্নত বাংলাদেশ ও বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবেন। মহতী এই অনুষ্ঠানে সম্মানিত উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ইপনার পরিচালক ও শিশু অনুষদের ডীন অধ্যাপক ডা. শাহীন আকতার, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) বিগ্রেডিয়ার জেনারেল ডা. মোঃ নজরুল ইসলাম খান, এ্যানেসথেসিয়া বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. একেএম আখতারুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।
দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিলেন ২৯৭ জন
এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টারে আজ বৃহস্পতিবার ২০ মে ২০২১ইং তারিখে চলমান কঠোর লকডাউনের মাঝেও মোট ২৯৭ জন কোভিড ১৯ এর দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন। গত ২৫ এপ্রিল পর্যন্ত প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৪ হাজার ৫ শত ৬৪ জন এবং আজ ২০ মে ২০২১ইং পর্যন্ত দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৪২ হাজার ৯৭ জন। বেতার ভবনের পিসিআর ল্যাবে আজ ২০ মে ২০২১ইং পর্যন্ত পর্যন্ত ১ লক্ষ ৪২ হাজার ৪ শত ৯০ জনের কোভিড-১৯ টেস্ট করা হয়েছে। বেতার ভবনের ফিভার ক্লিনিকে আজ ২০ মে ২০২১ইং পর্যন্ত ৯৬ হাজার ১২ জন রোগী চিকিৎসাসেবা নিয়েছেন। অন্যদিকে করোনা ইউনিটে আজ বৃহস্পতিবার ২০ মে সকাল ৮টা পর্যন্ত ৮ হাজার ৭ শত ২০ জন রোগী সেবা নিয়েছেন। ভর্তি হয়েছেন ৪ হাজার ৮ শত ৯৮ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৪ হাজার ১ শত ৭৪ জন। বর্তমানে ভর্তি আছেন ৫৮ জন রোগী এবং আইসিইউতে ভর্তি আছেন ৪ জন রোগী। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৫ জন। ছবি: মোঃ আরিফ খান। নিউজ: প্রশান্ত মজুমদার। সার্বিক তত্ত্বাবধানে মিডিয়া সেল।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here