সড়কে নির্মাণ সামগ্রী ফেলে রাখলে আইনানুগ ব্যবস্থা—–মেয়র আতিকুল

0
141
728×90 Banner

এস.এম.মনির হোসেন জীবন : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনিসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ঢাকা শহরের কোনও সড়ক বা ফুটপাতে নির্মাণ সামগ্রী রাখা যাবে না। যদি কেউ রাখে তাহলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তি দেওয়া হবে।
মেয়র নগরবাসি ও ঠিকাদারদেরকে সতর্ক করে দিয়ে বলেন, বায়ুদূষণকারীদের সচেতন করতে আজ থেকে অভিযান শুরু হয়েছে। আগামী ২২ ডিসেম্বর থেকে আমি ঘোষণা ছাড়াই বিভিন্ন জায়গায় যাব। যে কনস্ট্রাকশন কোম্পানি কমপ্লায়েন্স মেইনটেইন না করে সিটি কর্পোরেশনে কাজ করবে, হয় তার ব্যবসা বন্ধ করতে হবে, না হয় জরিমানা দিতে হবে।
আজ মঙ্গলবার সকালে গুলশান নিকেতনের ২ নম্বর গেট-সংলগ্ন ৮ নম্বর সড়ক থেকে এ অভিযান শুরু করা হয়। অভিযানে নেতৃত্ব দেন ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর নাহিদ হাসান।
মেয়র আতিকুল ইসলাম বলেন, আপনারা বাসাবাড়ি করবেন কোনো সমস্যা নেই। কিন্তু সাধারণ মানুষকে ভোগান্তিতে ফেলে সড়কে নির্মাণসামগ্রী রাখা চলবে না। আমরা এ বিষয়ে সবাইকে সচেতন করতেই অভিযানে এসেছি।
বায়ুদূষণ রোধে আমরা কী কী করতে পারি এবং এটা একটা চ্যালেঞ্জিং ব্যাপার উল্লেখ করে মেয়র আতিকুল ইসলাম বলেন কিছু আছে দীর্ঘমেয়াদি, কিছু আছে স্বল্পমেয়াদি। এই মুহূর্তে আমরা দেখছি আমাদের রোগী মরে যাচ্ছে, কোরামিন ইনজেকশন দিতে হবে। আমি মনে করি, এটাকে শর্টটার্ম হিসেবে চিন্তা করতে পারি।
ডিএনসিসি মেয়র বলেন, আমি বলেছি ভালোবাসার দিন শেষ, এখন হচ্ছে জরিমানা। সিটি কর্পোরেশনের যে ঠিকাদাররা কাজ করছে তাদের আমি প্রথমে জরিমানা করব। কারণ নিজের ঘরে থেকে যদি জরিমানা শুরু না করি মানুষ কিন্তু উল্টো বদনাম করবে।
সিটি কর্পোরেশনের ঠিকাদারদের উদ্দেশ্যে মেয়র বলেন, আগামী ২২ ডিসেম্বর থেকে আমি ঘোষণা ছাড়াই বিভিন্ন জায়গায় যাব। যে কনস্ট্রাকশন কোম্পানি কমপ্লায়েন্স মেইনটেইন না করে সিটি কর্পোরেশনে কাজ করবে, হয় তার ব্যবসা বন্ধ করতে হবে, না হয় জরিমানা দিতে হবে।
মেয়র হুশিয়ারী দিয়ে বলেন, যেকোনো একটিতে আসতে হবে। ফাইনের মাধ্যমে আমরা নোটিশ দেব। তারপরও যদি কাজ না করে অবশ্যই সিটি কর্পোরেশনের কন্ট্রাক্টর যারা আছেন তাদের বø্যাকলিস্ট করা ছাড়া দ্বিতীয় কোনো পন্থা থাকবে না আমাদের।
নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদ হাসান বলেন, দিনব্যাপী এ অভিযান পরিচালিত হবে। সড়কে যত্রতত্র নির্মাণসামগ্রী ইট-বালু, পাথর রেখে যারা পরিবেশ দূষণ করছে তাদের বিরুদ্ধে এই অভিযান পরিচালনা করছে ডিএনসিসি।
তিনি আরও বলেন, এছাড়া উন্নয়ন কর্মকান্ডের অজুহাতে কোনো কোনো সড়ক-ফুটপাত দীর্ঘদিন ধরে যত্রতত্র খনন করে ফেলে রাখার কারণে জনসাধারণকে সীমাহীন দুর্ভোগ পােহাতে হচ্ছে।
বিভিন্ন সরকারি-বেসরকারি উন্নয়ন কর্মকান্ডে ব্যবহৃত রাস্তার পাশে মাটি, বালি যত্রতত্র অবস্থায় ফেলে রাখায় উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নে পরিবেশসম্মত পদক্ষেপ গ্রহণ না করার কারণে ব্যাপক বায়ুদূষণ হচ্ছে উল্লেখ করে মেয়র আতিকুল ইসলাম বলেন, যার কারণে নগরবাসীকে নানারকম স্বাস্থ্যগত সমস্যা মােকাবিলা করতে হচ্ছে। যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলা ও বর্জ্য ব্যবস্থাপনায় অসঙ্গতির কারণে পরিবেশ দূষণসহ মশকের উপদ্রব বৃদ্ধি পাচ্ছে।
পাশাপাশি সাধারণ জনগণের মাঝে পরিবেশ দূষণরোধে জনসচেতনামূলক লিফলেট বিতরণ করছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। এসময় তিনি গুলশান নিকেতনের বিভিন্ন সড়ক ঘুরে দেখেন । নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর নাহিদ হাসান এর নেতৃত্বে দিন ব্যাপী এই অভিযান চালানো হয়।
মেয়র বলেন, এখন থেকে বিভিন্ন সড়ক, গলি ও এলাকায় পরিদর্শন করবেন এবং ভ্রাম্যমাণ আদালত এ বিষয়ে আইননানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here