হাওড়ের হাতছানিতে নিকলী

0
175
728×90 Banner

মোহাম্মদ আলম : থৈ থৈ পানি। যতদুর চোখ যায় পানি আর পানি। ভংয়কর সুন্দর পানি। জীবনদায়ী পানি। হাওড়ের পানি । পানির হাওড়। কিশোরগঞ্জের নিকলী হাওড়ের কথা বলছিলাম। একটি দুই মাল্লাইয়া খোলা নাউয়ে ভাসান দিতে এক ঝাকুনিতেই মনেও দোলা লাগলো। এ জন্যই হয়ত হাওড়ের প্রতি দূর্ণিবার আকর্ষন অনুভব করেছি। একই বলে জলের টান। না না হয়ত জীবনের আহŸান। বাতাস আর জলের খেলায় রুপালি রোদ্যুরের মোহময় কায়ায় নেমে আসে নীলাকাশের মেঘেরা। অপরুপ নিকলী হাওড়।
নৌকায় ভেসে বেড়ানো, জলে সাঁতার কাটা আর চাঁদের আলোর মায়াবী ¯œান। নিকলী হাওড়ে যতক্ষণ ছিলাম একবারের জন্যও ডাঙার কথা মনে আসেনি। এভাবেই জীবনভর ভেসে বেড়ানো মন্দকি! ক্ষণিকের দুনিয়ায় ভেসেইতো আছি। এই জলে ভাসা অন্যরকম। এ যে হাওড়ের টান।

হাওড়ের জল একেবারেই অন্যরকম। কোথাও হাটু পানি। কোথাও বুক সমান। আবার কোথাও বা অঠাই। নিকলী হাওড়ের মাঝে বয়ে গেছে নরসুন্দা, খোয়াই আর ছোট মেঘনা। কিন্তু এসবই জানা কথা। হাওড়ের কুল কিনারা নেই। দিগন্ত বিস্তৃত জল আর জল। সমান্তরাল জল। বাতাস আর খর¯্রােতে জলের ছুটাছুটি। কোথাও ছোট ছোট ঢেউ। কোথাও বা মানুষ সমান। ঢেউ দেখে বুঝা যায় জলের গভিরতা। অল্প গভিরতায় কলমি লতা আর বাইচা। মাঝে মাঝে জল ফুঁড়ে কাঁশবনের মাথা উঁকি দিয়েছে। দূর থেকেও চোখে পরবে ঝাঁকড়া মাথায় দাড়িয়ে হিজল গাছটি। হাওড়ের মাঝে মাঝে চর। তারই একটি ছাতির চরে মানুষের বসতি। একটি ইউনিয়ন। রাত নামতে বুঝা গেলো এখানে আধুনিক বিদ্যুতের খ খ আলো এসেছে। কেন কুপির আলোতেই চলতো না কি ?

আমরা নয়জন ছিলাম। সবাই ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সদস্য। সবার আগে বলতে হবে তরুণ তপনদার কথা। সবার বড়। কিন্ত জলকেলিতে তিনিই কিনা সেই কৈশরের দাপাদাপিতে মেতেছিলেন। গাছের ডালে বাদরের মত ঝুলে থাকা তরুণদার ছবিটা অনেকদিন আমাদের অনুপ্রেরণা যোগাবে। ১৯ আগষ্ট আক্তার হোসেন ভাইয়ের জন্মদিন। স্মরণীয়ই হয়ে রইলো। সম্ভবত এই প্রথম আমাদের মাঝে কারো জন্মদিনের কেক কাটা হলো নিকলী হাওড়ে নৌকায়। আর জাকির হোসেন ইমন ভাইয়ের শর্ট প্যান্টে তাকে জন্মদিনের পোশাকেই মনে হচ্ছিল। ফেইসবুকে তার গোসলের ছবি আপ হতেই সবার নজর কেড়েছে। আসলে সত্যিকার অর্থেই জলের খেলায় এতই মগ্ন ছিলো যে অন্য কিছু মনেই আসেনি। মমিন ভাই অনেক কষ্টে একটা গাছের ডাল থেকে লাফ দিয়েছেন। লাফিয়ে পরার ছবিটা দেখে অবাকই হয়েছি। মনসুর ভাই আর রেফায়েত সবকিছুতেই আগে আগে। গাছে চড়ে লাফ, দাপাদাপি আর সাতার। সুমন ভাই আর সাফায়েত জলে নামেনি। সুমন ভাই আমাদের সার্ভিস দিতেই নিবেদিত। সাথে সাফায়েত নৌকা থেকে আমাদের ছবি তুলে কৃতার্থ করেছেন। আর নিকলীর স্থানীয় সাংবাদিক জয়দেবদা আমাদের সাথে সারাদিন থেকে আনন্দের ক্ষেত্রগুলো এগিয়ে দিয়েছেন। আমার কথা কিন্তু বলিনি। কতটা বিমোহিত! কয়েকদিন পরে যখন লিখছি, এখনো মনে হচ্ছে নিকলী হাওড়ে যেন ভেসে আছি।
স্বাধীনতার সূবর্ণজয়ন্তী পালিত হচ্ছে দেশে। বঙ্গবন্ধু কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। দেশের প্রত্যন্ত হাওড়েও লেগেছে উন্নয়নের ছোঁয়া। এখানেই জন্মেছেন বর্তমান রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। হাওড়ে একে বেঁকে দুই ডাঙায় বন্ধন গড়েছে মহামান্য সড়কসহ আরো কয়েকটি সড়ক। রাতে যখন সড়কে সারবদ্ধ সড়ক বাতি জ¦ল জ¦ল করে তখন সত্যিই বুকটা ভরে উঠে। আমরা এগিয়ে যাচ্ছি। নিকলী বেড়িবাধ জুড়েই দৃষ্টিনন্দন পরিবেশ। হাওড় যেন এক টুকরো এগিয়ে যাওয়া বাংলাদেশের প্রতিচ্ছবি।

হাওড় জীবন বৈচিত্রে ভরপুর। প্রতিটি বাড়ির ঘাটে কোসা নৌকা বাঁধা। এখানে জলই জীবন। জল থেকেই জীবিকা। মাছ ধরা এখানকার মানুষের প্রধান পেশা। জলে ডুবিয়ে, জাল ফেলে, পারন পেতে, বড়শি দিয়ে কতভাবে যে মাছ ধরা হচ্ছে। তা হিসেব করে কুল কিনারা করা যাবে না। হাওড়ের মাছও বাহারি। যেমন বাহারি তেমনি সুস্বাদু। একটু কড়া ঝালে হাওড়ের মাছের স্বাদ মুখে লেগে আছে। স্বাদ থাকতে থাকতেই শেষ করছি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here