২০২১ সালের মধ্যে প্রতিটি বাড়ি বিদ্যুতে আলোকিত হবে :প্রধানমন্ত্রী

0
213
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি বাড়ি বিদ্যুতের আলোয় আলোকিত করাই বর্তমান সরকারের লক্ষ্য। বিদ্যুৎ উৎপাদনে অনেক অর্থ খরচ হয় বলে দেশবাসীকে এর ব্যবহারে মিতব্যয়ী হওয়ারও আহ্বান জানিয়েছেন সরকারপ্রধান।গত বৃহস্পতিবার গণভবন থেকে দুটি বিদ্যুৎকেন্দ্র, ১১টি গ্রিড উপকেন্দ্র, ছয়টি সঞ্চালন লাইন এবং ৩১টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের উদ্বোধন করে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।
প্রধানমন্ত্রী বলেন, বিদ্যুৎ উৎপাদনে খরচ অনেক বেশি হয়। তাই সরকার এখনও ভর্তুকি দিয়ে যাচ্ছে। অর্থাৎ উৎপাদনের খরচের তুলনায় কম অর্থে গ্রাহকদের বিদ্যুৎ সরবরাহ করছে সরকার। তাই গ্রাহকদের কাছে অনুরোধ, আপনারা বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই মিতব্যয়ী হবেন, সাশ্রয়ী হবেন। অহেতুক বিদ্যুৎ অপচয় করবেন না। বিদ্যুৎ ব্যবহারে সচেতন হলে বিদ্যুতের বিল কম আসবে, তাতে গ্রাহকেরই লাভ। তিনি আরও বলেন, ‘আমরা অধিকতর শিল্পায়নের লক্ষ্যে সারাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছি আর এভাবে আরও কর্মসংস্থান সৃষ্টি করছি। এজন্য বিপুল বিদ্যুৎ প্রয়োজন।’
বাংলাদেশে সর্বোচ্চ ১২ হাজার মেগাওয়াট চাহিদার বিপরীতে বিদ্যুৎ খাতের মোট উৎপাদন সক্ষমতা এখন প্রায় ২০ হাজার মেগাওয়াট। বিদ্যুৎ খাতে গত ১০ বছরে সরকারকে ৫২ হাজার ২৬০ কোটি টাকা ভর্তুকি দিতে হয়েছে বলে গত ফেব্রুয়ারিতে সংসদে জানিয়েছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
প্রধানমন্ত্রী বলেন, ‘অনেক বেশি ভর্তুকি আমাদের দিতে হচ্ছে। কিন্তু এই ভর্তুকি সবসময় দেওয়া সম্ভব নয়। এটা সবাইকে মাথায় রাখতে হবে। তবুও এখন যেহেতু আমরা উন্নয়নের জন্য ব্যাপক কর্মসূচি নিয়েছি, সেজন্য মানুষের অসুবিধাগুলো দূর করতে চাচ্ছি।’
দেশের মানুষের কাছে বিদ্যুৎসেবা পৌঁছে দিতে সরকারের নানা উদ্যোগের কথাও অনুষ্ঠানে তুলে ধরেন সরকারপ্রধান। গণভবন থেকে এ অনুষ্ঠানে বগুড়ায় কনফিডেন্স পাওয়ার কোম্পানির ১১০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র এবং নোয়াখালীতে এইচএফ পাওয়ার কোম্পানির ১১৩ মেগাওয়াট ক্ষমতার নতুন দুটি বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।
এ ছাড়া মহাস্থানগড়, রাজশাহী (উত্তর), চৌদ্দগ্রাম, ভালুকা, বেনাপোল, শরীয়তপুর, শ্যামপুর, শেরপুর (বগুড়া), কুড়িগ্রাম, নড়াইল ও রাজেন্দ্রপুরে ১১টি গ্রিড উপকেন্দ্র এবং পটুয়াখালী (পায়রা)-গোপালগঞ্জ ৪০০ কেভি সঞ্চালন লাইন (প্রথম সার্কিট), যশোর-বেনাপোল ১৩২ কেভি সঞ্চালন লাইন, শরীয়তপুর-মাদারীপুর ১৩২ কেভি সঞ্চালন লাইন, তিস্তা-কুড়িগ্রাম ১৩২ কেভি সঞ্চালন লাইন, মাগুরা-নড়াইল ১৩২ কেভি সঞ্চালন লাইন ও পটুয়াখালী-পায়রা ২৩০ কেভি সঞ্চালন লাইনেরও উদ্বোধন করা হয় অনুষ্ঠানে।
২০০৮ সালের নির্বাচনী ইশতেহারে শতভাগ বিদ্যুতায়নের অঙ্গীকার ছিল আওয়ামী লীগের। গতকাল ১৮ জেলার ৩১টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের উদ্বোধন করে প্রধানমন্ত্রী জানান, এরই মধ্যে দেশের ৯৭ শতাংশ মানুষ বিদ্যুতের আওতায় এসেছে।শেখ হাসিনা বলেন, ২০২০ সালে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনে ব্যাপক কর্মসূচি নেওয়া হয়েছিল। ২০২০ সাল থেকে ২০২১ সাল মুজিববর্ষ ঘোষণা করে ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বড় পরিসরে পালনের পরিকল্পনা হয়েছিল। কাজেই ২০২০ থেকে ২০২১- এই দুই বছরের মধ্যে আমরা বাংলাদেশের প্রতিটি ঘরে আলো জ্বালব। শতভাগ বিদ্যুৎ আমরা দিতে পারব। ইতোমধ্যে আমরা ৯৭ ভাগ জনগণকে বিদ্যুৎ দিতে সক্ষম হয়েছি এবং আশা করি, ২০২১ সালের মধ্যে আমরা শতভাগ মানুষকে বিদ্যুৎ দিতে পারব। সেভাবে আমরা পরিকল্পনাও নিয়েছি।\হপ্রধানমন্ত্রী বলেন, দেশবাসী আওয়ামী লীগকে নির্বাচিত করে জাতির পিতার স্বপ্ন পূরণের সুযোগ দেওয়ায় বাংলার মানুষের কাছে তিনি কৃতজ্ঞ। ১৯৭৫ সালে জাতির পিতাকে হত্যার পর থেকে হত্যা, ক্যু, ষড়যন্ত্রের রাজনীতি শুরু হয়। সামরিক স্বৈরশাসকরা সামরিক আইন জারি করে এ দেশের শাসনভার হাতে নেয় এবং তারা স্বাভাবিকভাবেই অবৈধভাবে ক্ষমতা দখল করে সেই ক্ষমতাকে কুক্ষিগত করার জন্য স্বজনপ্রীতি, তোষামোদি এবং দুর্নীতিকে স্থায়ী রূপ দিয়ে যায়। দেশের উন্নয়ন না করলেও তাদের ভাগ্যের উন্নয়ন হয়। কিছু লোককে তারা অর্থশালী, সম্পদশালী করে দেয়, যাদের শক্তিতে তারা ক্ষমতায় টিকে থাকার চেষ্টা করে। কিন্তু দেশের মানুষের ভাগ্য বিড়ম্বিতই থেকে যায়। দেশের মানুষ শোষিত-বঞ্চিতই থেকে যায়। এটাই হচ্ছে সব থেকে দুর্ভাগ্য।
সরকারপ্রধান বলেন, ‘দুর্ভাগ্য হলো যে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় থাকতে বাজেট দেওয়ার সময় খুব গালভরা কথা বলত, গোপালগঞ্জের জন্য এটা দেব, ওটা দেব। আর বাজেট দেওয়া শেষ হয়ে গেলে টাকাগুলো কেটে নিয়ে চলে যেত।’ বিএনপি-জামায়াত সরকারের সময় নিজের এলাকা টুঙ্গিপাড়ায় গেলে কেমন অভিজ্ঞতা হতো সে কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘হয়তো সারাদিনেও বিদ্যুৎ পেতাম কিনা সন্দেহ, পেতাম না। জেনারেটর দিয়ে চালাতে হতো বা হারিকেন জ্বালাতে হতো। আমরা যখন উন্নয়ন করি, তখন কিন্তু আমরা এই রকম নির্দিষ্ট কোনো জায়গাকে অবহেলা করি না। কাজেই আজকে সেটার একটা দৃষ্টান্ত পাচ্ছেন যে বগুড়া জেলায় (খালেদা জিয়ার নির্বাচনী এলাকা ও শ্বশুরবাড়ি) ১১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র আমরাই প্রতিষ্ঠা করেছি এবং আমরা আজকে তা উদ্বোধন করছি।’
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ তার মন্ত্রণালয়ের কার্যালয় থেকে অনুষ্ঠানে যোগ দেন। বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ বিদ্যুৎ মন্ত্রণালয় থেকে ‘বাংলাদেশে বিদ্যুৎ খাত :বঙ্গবন্ধু থেকে বঙ্গবন্ধুকন্যা’ শীর্ষক একটি তথ্যচিত্র উপস্থাপন করেন অনুষ্ঠানে। অনুষ্ঠানে গণভবন প্রান্তে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here