৮ মার্চ থেকে এ পর্যন্ত ৩২জঙ্গি ও ১৩৮২জন অপরাধী গ্রেফতার হয়েছে—-র‌্যাব 

0
165
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) নবনিযুক্ত মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, করোনা সংকটের মধ্যে ৮ মার্চ থেকে এ পর্যন্ত ৩২ জন জঙ্গি ও ১ হাজার ৩৮২ জন অপরাধীকে গ্রেফতার করা হয়েছে।
তিনি বলেন, করোনা পরিস্থিতিতে অনর্থক যারা ঘরের বাইরে ঘোরাফেরা বন্ধ নিশ্চিত করতে পাড়া-মহল্লার অলি-গলিতে আড্ডাবাজদের তথ্য (র‌্যাব)-কে জানানোর জন্য তিনি অনুরোধ জানিয়েছেন।
এলিট ফোর্স র‌্যাব ডিজি বলেন, যেখানে জনসাধারণের অনর্থক আড্ডার তথ্য পাবো, আমাদের মোবাইল টিমগুলো সেখানেই ডাইভার্ট করা হবে।
শনিবার (২৫ এপ্রিল) দুপুরে নতুন দায়িত্বভার গ্রহণ, চলমান করোনা পরিস্থিতি ও পবিত্র মাহে রমজানে র‌্যাবের গৃহীত নিরাপত্তা ব্যবস্থাদি নিয়ে সাংবাদিকবৃন্দের সঙ্গে অনলাইনে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।
র‍্যাব সদর দফতর থেকে অনলাইনে সাংবাদিকদের উদ্দেশে নবনিযুক্ত মহাপরিচালক বলেন,নিরাপদ শারীরিক দূরত্ব নিশ্চিত করতে এ পর্যন্ত দেশব্যপী ৩৫৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। যার মাধ্যমে ২ হাজার ২৪০ জনকে ৩ কোটি ৪০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
র‌্যাব প্রধান আবদুল্লাহ আল-মামুন বলেন,‘র‌্যাব করোনার মুহূর্তে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে। সরকারি বিভিন্ন সংস্থাও কাজ করছে। এরপরেও সামাজিক দূরত্ব ও লকডাউন নিয়ম ভেঙে অলিতে-গলিতে জমায়েত হচ্ছে, আড্ডা দিচ্ছেন। আড্ডা সংস্কৃতি বন্ধ করতে হবে। আমরা যেখানেই তথ্য পাব- সন্ধ্যার পরে কোথাও আড্ডা, জমায়েত হলে, সামাজিক দূরত্ব মেনে চলা না হলে, সেখানেই আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। টহল দেবে র‌্যাব।
তিনি আরও বলেন, নিরাপদ শারীরিক দূরত্ব নিশ্চিত করতে যা যা করা দরকার তার সবই করা হবে। এ বিষয়ে আমরা সবার সহায়তা কামনা করছি। করোনার প্রাদুর্ভাব মোকাবিলায় আমাদের উপর অর্পিত দায়িত্ব আমরা পালন করে যাচ্ছি। জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি আমাদের টহল অব্যাহত আছে।
করোনা বিষয়ক গুজব প্রতিরোধে র‌্যাবের ভার্চুয়াল পেট্রোলিং অব্যাহত রয়েছে জানিয়ে তিনি বলেন, গুজব রটনা করে এমন ৫০টি সাইট নজরদারিতে রয়েছে। এ পর্যন্ত গুজব ছড়ানোর দায়ে ১১ জনকে আইনের আওতায় আনা হয়েছে।এছাড়া, অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নিন্মমানের মাস্ক-হ্যান্ড স্যানিটাইজার জব্দসহ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বেশকিছু অভিযান চালনো হয়েছে।
চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, অনেকেই না বুঝে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন কনটেন্ট লাইক-শেয়ার করে আইনের আওতায় আসার মতো পরিস্থিতিতে পড়েন। তাই না বুঝে কাউকে এ ধরনের কর্মকাণ্ড এড়িয়ে চলার অনুরোধ জানান তিনি। একইসঙ্গে যেকোনো তথ্য যাচাইয়ে র‌্যাব সাইবার ভেরিফিকেশন সেন্টারের সহায়তা নেওয়ার কথাও বলেন তিনি।
রমজানে নিরাপত্তার বিষয়ে র‌্যাব ডিজি বলেন, রমজানে গোয়েন্দা নজরদারি বৃদ্ধিসহ চেকপোস্ট ও টহল জোরদার করা হয়েছে। সাদা পোশাকে র‌্যাবের গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। এবারের রমজানে ইসলামিক ফাউন্ডেশনের নির্দেশনা বাস্তবায়নে র‌্যাবের নজরদারি থাকবে।
করোনা পরিস্থিতিতে র‌্যাবের পক্ষ থেকে প্রায় ১২ হাজার পরিবারকে ত্রাণ সহায়তা দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, যেকোনো পরিস্থিতিতে জঙ্গি-সন্ত্রাসীদের থেকে নজর সরায়নি র‌্যাব। করোনা সংকটের মধ্যে ৮ মার্চ থেকে এ পর্যন্ত ৩২ জন জঙ্গি ও ১ হাজার ৩৮২ জন অপরাধীকে গ্রেফতার করা হয়েছে।
তিনি বলেন, করোনা সংকটে পণ্যবাহী যানবাহন চলাচলে সহযোগিতা করছে র‌্যাব। সবজিবাহী যানবাহন যেখানে আসছে র‌্যাব সেখানে সহযোগিতা করছে। কিন্তু কোনো কোনো ক্ষেত্রে দেখা যাচ্ছে সবজির গাড়িতে মাদক আনার চেষ্টা করা হচ্ছে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আমরা ইতোমধ্যে বেশকিছু মাদকের চালান আটক করতে পেরেছি।
র‌্যাব ডিজি আরও বলেন, আমাদের গোয়েন্দা সদস্যরা সক্রিয় রয়েছে। সর্বস্তরের জনগণকে আমরা আহ্বান জানাচ্ছি, আপনাদের কাছে যদি মাদক সরবরাহের কোনো তথ্য থাকে তাহলে র‌্যাবকে জানান।আমরা দ্রুত ব্যবস্থা নেবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here