দেশের রাজনীতিক দলসমূহের প্রতি গণমানুষের আস্থা হারিয়েছে

0
272
728×90 Banner

ক্বারী মোঃ আবু তাহের: একদিকে সরকারী দলের রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার, বিরোধী রাজনৈতিক দলের বিরুদ্ধে দমন-পীড়ন, বিরোধী গুরুত্বপূর্ণ কিছু নীতিনির্ধারক নেতার সাথে অর্থের বিনিময়ে গোপন সংযোগ স্থাপন করে অনৈতিকতায় জড়িয়ে ফেলা হয়েছে। অন্যদিকে বিরোধী রাজনৈতিক দলের নেতৃত্বের সরব একটা অংশকে হত্যা, গুম, পক্ষপাত বিচারের মাধ্যমে জেল-জুলুম এবং চরম রাষ্ট্রী হয়রানির মাধ্যমে ধ্বংস করে দেওয়া হয়েছে। অবশিষ্টদের বড় অংশের মধ্যে আদর্শহীনতা, দেশপ্রেমের অভাব, জনদাবি ও প্রত্যাশার প্রতি অমনোযোগিতা, অযোগ্যতা, কোন কোন ক্ষেত্রে সরকারী দলের সাথে গোপন যোগাযোগ রক্ষা, নানাবিধ অনিয়মে জড়িয়ে পড়েছে। এছাড়া সরকারী ও বিরোধী দলের প্রায় সকল রাজনীতিবিদের আধিপত্যবাদি বিভিন্ন শক্তির প্রতি নতজানু নীতির কারণে বিদ্যমান রাজনৈতিক দলগুলোর প্রতি গণমানুষের প্রত্যাশা একেবারেই উঠে গেছে বলা চলে।
ক্ষমতাসীন দল এভাবে রাষ্ট্রীয় শক্তিকে ব্যবহার করে খুব সুপরিকল্পিতভাবে সুষ্ঠু রাজনীতি ও প্রকৃত গণতন্ত্রের চর্চাকে ধবংস করে দিয়েছে। ১/১১ তে যে ষড়যন্ত্র-চক্রান্ত হয়েছিলো বিরাজনীতিকরণের, সেই ধারাই এখনো চলছে। পুরোপুরিভাবে রাজনৈতিক দলগুলোকে নিশ্চিহ্ন করে দিয়ে তাদের প্রতিপক্ষকে নিশ্চিহ্ন করে তাদের একদলীয় শাসন ব্যবস্থাকে স্থায়ী করাই উদ্দেশ্য।
রাজনীতিতে সরকারী দলের অবৈধ হস্তক্ষেপ ও অনৈতিকতা ছড়িয়ে দেওয়ার ফলে প্রায় সবগুলো রাজনৈতিক দলের নিয়ন্ত্রণ ব্যবস্থা একেবারেই ভেঙ্গে পড়েছে। যে কারণে রাজনীতি থেকে দেশপ্রেম, গণমানুষের অধিকারের প্রতি দায়বদ্ধতা এবং নীতি-নৈতিকতা বিলীন হয়ে গেছে। চতুর্মুখী সাড়াশি আক্রমণের ফলে রাজনৈতিক দলসমূহে যে বেহাল পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে বর্তমানে অধিকাংশ রাজনৈতিক দলের নেতাদের মুখে গণমানুষের সংকট নিয়ে কোন কথা নেই। দেশের কোটি কোটি কৃষক, খেটে খাওয়া মানুষ, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের সংকট, গ্রামীণ উন্নয়ন ও অর্থনীতি এবং জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে রাজনীতিবিদরা একেবারেই নীরব। তাদের এক পক্ষ আছে ক্ষমতা চিরস্থায়ী করে শোষণ ও লুণ্ঠনকে আরো কীভাবে দীর্ঘস্থায়ী করা যায়, এই নিয়ে রাষ্ট্রীয় শক্তিকে অপব্যবহারের কূটকৌশল নিয়ে ফন্দি-ফিকির। আর বিরোধী পক্ষ আছে কীভাবে শর্টকাট পথে, প্রয়োজনে যে কোন আধিপত্যবাদি শক্তির কাছে দেশের স্বার্থকে বিকিয়ে দিয়ে হলেও মসনদ দখল করে ক্ষমতা বাগিয়ে নেওয়া যায়, এই নিয়ে দৌড়ঝাপ ও হা-হুতাশা।
রাজনৈতিক নেতৃত্বের এমন পরিস্থিতি অবলোকনে দেশের সাধারণ মানুষ বর্তমান দু:সহ পরিস্থিতি থেকে উত্তরণে বিদ্যমান বড় কোন রাজনৈতিক দলের প্রতিই আর আস্থা রাখতে পারছেন না। অথচ দেশের মানুষ বর্তমান দমবন্ধ হওয়ার মতো নিরাপত্তাহীন ও কষ্টকর পরিস্থিতি থেকে মুক্তি পেতে রাতদিন ফরিয়াদ জানাচ্ছে। দীর্ঘ দু:শাসন দেশের অন্য সবকিছুর মতো রাজনৈতিক অঙ্গনকেও একেবারেই ধ্বংস করে দিয়েছে।

বিচার ব্যবস্থা সম্পূর্ণ ভেঙ্গে পড়েছে
এদিকে শীর্ষস্তর থেকে শুরু করে মফস্বল পর্যায় পর্যন্ত দেশব্যাপী সর্বত্র আইনের শাসন ও বিচার ব্যবস্থা সম্পূর্ণরূপে ভেঙ্গে পড়েছে। সর্বত্র দলবাজি, দলীয়করণ এবং রাষ্ট্রীয় ক্ষমতাকে ব্যবহার করে সরকারী দলের অবৈধ হস্তক্ষেপের কারণে বিচার বিভাগের ওপর মানুষের আস্থা শূন্যের কোটায় নেমে এসেছে। মূলত: স্বাধীনতা লাভের পর থেকে শুরু করে এ পর্যন্ত প্রায় সকল ক্ষমতাসীন মহল অহেতুক বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ করে আসছে। নিম্নস্তর থেকে শুরু করে সর্বোচ্চ স্তরের আদালত ও বিচারব্যবস্থার উপর গণমানুষের আস্থা একেবারেই তলানিতে ঠেকেছে। প্রশাসন ও বিচার ব্যবস্থায় একদিকে রাজনৈতিক নগ্ন হস্তক্ষেপ গভীর থেকে গভীর হয়েছে। অন্যদিকে অরাজনৈতিক মামলা-মোকদ্দমা ও বিচারে প্রকাশ্যে টাকার লেনদেন এবং ক্ষমতাসীন দল ও টাকা ওয়ালাদের দাপটে বিচার ব্যবস্থা ও আইনের শাসন সম্পূর্ণ ভেঙ্গে পড়েছে। মানুষ এখন জুলুম-অত্যাচার ও নিপীড়নের শিকার হলে আইন-আদালতের দ্বারস্থ না হয়ে মুখ বুঝে সহ্য করে নিরবে আল্লাহর দরবারে ফরিয়াদ জানেই জুলুম হজম করে।
অন্যদিকে সারাদেশের মানুষ ভূমি দস্যুদের কাছে জমি হারাচ্ছে। বুড়িগঙ্গা, শীতলক্ষ্যাসহ দেশের অনৈক নদী, খাল-বিল দখল হয়ে যাচ্ছে। হাওড়, বাওড়, জমি, বাড়ি দখল হয়ে যাচ্ছে। প্রকাশ্যে মানুষের সম্পদ কেড়ে নিচ্ছে। ধর্ষণ, অপহরণ, গুম, খুন, মৌলিক অধিকার হরণ এবং বহুবিদ হামলার শিকার হচ্ছে। অথচ কোন ন্যায়ভিত্তিক প্রতিকার ও বিচার পাচ্ছে না ভুক্তভোগীরা।
মোট কথা, এই দেশে এখন বিচার ব্যবস্থা বলতে কিছু নাই। এদেশে এখন আইনের শাসন বলতে কিছু নেই। এদেশে এখন ন্যায়-নীতির কোনো বালাই নেই। এখন শুধু একদল একনীতি একটাই প্রতিষ্ঠিত হচ্ছে, সেটা হচ্ছে আওয়ামী লীগ।
স্বাধীন ও নিরপেক্ষ বিচার ব্যবস্থা রাষ্ট্রের অন্যতম মৌলিক কাঠামো। এটা ভেঙ্গে পড়লে একটা দেশ সামনে এগুতে পারে না। বাংলাদেশের মানুষের দু:সহ পরিস্থিতির অন্যতম বড় কারণ প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর দলবাজি ও দুর্নীতিতে জড়িয়ে পড়া এবং নিরপেক্ষ বিচার ব্যবস্থার প্রতি মানুষের আস্থা একেবারেই উঠে যাওয়া। পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় স্থিতিশীলতার জন্য আইন-শৃঙ্খলাবাহিনীকে দলীয়করণ ও দুর্নীতি মুক্ত করা এবং স্বাধীন ও নিরপেক্ষ বিচার ব্যবস্থা প্রতিষ্ঠা করা।

জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে পর্যায়ে দুর্নীতি ছড়িয়ে পড়েছে
দেশের সর্বোচ্চ স্তরের রাজনীতি, প্রশাসন, বিচারব্যবস্থা ও অর্থনীতিতে যেমন দুর্নীতি মহামারির রূপ ধারণ করেছে, তেমনি দুর্নীতির এই বিষাক্ত থাবা জেলা-উপজেলা থেকে শুরু করে গ্রামীণ পর্যায়েও ছড়িয়ে পাড়েছে। ক্ষমতাসীন দলের জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ডের নেতারাও সমাজে এক ত্রাসের রাজত্ব কায়েম করেছে। স্থানীয় সরকারকেও রাজনৈতিকিকরণের ফলে দলবাজি এখন গ্রাম ও ওয়ার্ড পর্যায়ে গিয়ে ঠেকেছে। একদিকে প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীকে হয় দলীয় খবরদারি মানতে বাধ্য করা হচ্ছে, অথবা তারা নিজেরাও রাজনৈতিক অবৈধ হস্তক্ষেপের সুযোগে দুর্নীতি ও ঘুষের মতো অপরাধে জড়িয়ে পড়ছে। অন্যদিকে রাজনৈতিক দমন-পীড়নের ফলে বিরোধী রাজনৈতিক দলের তৎপরতা না থাকায় জেলা পর্যায় থেকে শুরু করে গ্রাম-ওয়ার্ড পর্যন্ত ক্ষমসীন দলের নেতা-পাতি নেতাদের চাঁদাবাজি, টেন্ডারবাজি, সামাজিক ও পারিবারিক বিচার-আাচরে হস্তক্ষেপ সাধারণ মানুষের জীবনকে অতীষ্ঠ করে তুলেছে। রাজনৈতিক ছত্রছায়ায় বখাটেদের উৎপাতে অভিভাবকরা কন্যাদেরকে নির্ভয়ে স্কুলে পাঠাতে পারে না, সন্তানদের নিয়ে অভিভাবকদের উদ্বিগ্ন দিনাতিপাত মানুষের স্বাভাবিক জীবনকে অতীষ্ঠ করে তুলেছে। প্রশাসনিক ঘুষ, দুর্নীতি এবং রাজনৈতিক চাঁদাবাজি ও মাস্তানির কারণে গ্রামীণ মানুষ এসব অন্যায় অপরাধের বিচারের জন্যও কোথাও স্থান পাচ্ছে না।
এ ধরনের মারাত্মক প্রতিকূল পরিস্থিতির কারণে স্বচ্ছল ভদ্র মানুষরা ক্রমান্বয়ে গ্রাম ছেড়ে শহরে উঠে আসায় দেশের গ্রামীণ জীবনে বখাটেপনা ও রাজনৈতিক দুর্বৃত্তপণার এক স্বর্গরাজ্য প্রতিষ্ঠা পেয়েছে। যে কারণে গ্রামের কোটি কোটি মানুষ যেন এক অসহায়, পরাধীন ও হতদরিদ্র কষ্টকর জীবন যাপন করছে। সুশাসন ও জাতীয় সম্পদের সুষম বণ্টনের অভাব গ্রামীণ আর্থ-সামাজিক পরিস্থিতিকে একেবারেই অসহায় অবস্থায় নিয়ে ঠকিয়েছে।

লেখক: ক্বারী মোঃ আবু তাহের
চেয়ারম্যান, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি)

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here