আল-জাজিরা’র ডকুমেন্টারী নিয়ে কিছু কথা

0
174
728×90 Banner

শতাব্দী আলম : আল জাজিরার ডকুমেন্টারীকে সাংবাদিকতার মানদন্ডে কোনভাবেই অনুসন্ধানী প্রতিবেদন বলা যায় না। সামি-হারিছ অভিনিত বার্গম্যান প্রযোজিত নাটক মাত্র। কেন প্রতিবেদন না! নাটক বলছি সেই যুক্তিই তুলে ধরবো। প্রিয় দেশপ্রেমিক ভাই ও বোনেরা লেখাটি পরলে আসাকরি আপনারাও আমার সাথে একমত হবেন।
প্রতিবেদনের শিরোনাম ‘অল দ্যা প্রাইম মিনিষ্টারস মেন’। ‘প্রধানমন্ত্রী’ হচ্ছেন বাংলাদেশের সরকার প্রধান। এই শব্দ বাংলাদেশের সরকার প্রধানের পদবী। রাষ্ট্রব্যবস্থার নিরিখে এই বিশেষন বা পদবী ভিন্ন হয়। যেমন- কাতারের আমির, ব্রæনাই সুলতান, সৌদি বাদশা বা যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট। গুন বা দোষ হচ্ছে ব্যক্তি বিশেষের। প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্টের না। উদাহরণ হিসেবে সদ্য বিদায়ী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথা বলা যেতে পারে। কংগ্রেস ভবনে হামলার ঘটনায় ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন প্রকৃয়া চলছে। প্রেসিডেন্টের না। আমি একজন বাংলাদেশের নাগরিক হিসেবে আল জাজিরার প্রতিবেদক তার ডকুমেন্টারিতে সরকার প্রধান ‘প্রধানমন্ত্রী’র নামে উত্থাপিত অভিযোগ সম্পর্কে তীব্র প্রতিবাদ জানাই।
বাংলাদেশের প্রধানমন্ত্রী’র মানুষ হিসেবে যাদের কথা বলা হয়েছে। এটা যে ভিত্তিহীন ভাবে উপস্থাপন করা হয়েছে সে বিষয়ে আলোচনা করা যাক। শব্দ প্রয়োগে আল জাজিরার বালখিল্যতা স্পষ্ট। এবার আসা যাক অভিযোগের ধরন নিয়ে বিশ্লেষন। আল-জাজিরার মত একটি বিশ^ নন্দিত সংবাদমাধ্যম এধরনের গুরুত্বপূর্ণ ডকুমেন্টারি উল্লেখ করেছে অল দ্যা প্রাইম মিনিস্টার’স মেন। এক ঘন্টার ডকুমেন্টারিতে কোথাও কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষ্যে একথা বলতে শুনিনি। এরা বা সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ বা তার ভাইয়েরা আমার(শেখ হাসিনা) মানুষ। তৃতীয় ব্যক্তি হিসেবে ধারাবিবরনিতে নাটকের ভঙিতে একথা বলেছে। অথবা সেনাপ্রধান আজিজ বা তার ভাইয়েরা ও কিন্তু কোথাও বলেনি আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানুষ। তৃতীয় কেহ যদি এভাবে অমুক তমুকের লোক ইঙ্গিত করে তা কোনভাবেই সংবাদের শিরোনাম হতে পারে না।
নাটকের শুরুতেই ২ মিনিট ৫০ সেকেন্ডের পর দৃশ্যপটে জেনারেল আজিজের বিমানে বসার প্রস্তুতির দৃশ্য। লক্ষ্য করুন পৃথক তিনটি এঙ্গেলে ধারন করা হয়েছে। প্রথমত একটি দৃশ্যে জেনারেল আজিজের সম্পূর্ণ অবয়ব দেখা গেছে। দ্বিতীয়ত তিনি বক্সে নিজ লাগেজ রাখছেন। গুরুত্বপূর্ণ তৃতীয় দৃশ্যে জেনারেল সিটে বসার পর তার মুঠোফোন আলাপ এবং জুম করে তার মুঠোফোন এসএমএস দেখানো হলো। এতে বুঝা যাচ্ছে দৃশ্যধারনে একাধিক ক্যামেরা ব্যবহৃত হয়েছে। একটি পরিকল্পিত গোয়েন্দা এপিসোড। আর সেনাপ্রধান হলেও তিনিতো মানুষ। প্রবাসী ভাইদের সাথে দেখা করতে যাওয়া অস্বাভাবিক কিছু না।
বাংলাদেশে গণমাধ্যম সংশ্লিষ্ট সাংবাদিকদের সর্বোচ্চ সংস্থা এডিটরস্ গিল্ড এই ডকুমেন্টরীকে উদ্দেশ্য প্রনোদিত বলে বিবৃতি প্রকাশ করেছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here