অধিদপ্তরে নয়, প্রাথমিক ও ইবতেদায়ীর সনদ সংশোধন জেলায়

0
61
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সনদপত্রে তথ্য সংশোধনে একটি কমিটি গঠন করে দিয়েছে সরকার। এর ফলে এ দুই সমাপনী পরীক্ষার সনদপত্র সংশোধন এখন থেকে জেলাতেই নিষ্পত্তি করতে হবে।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে রোববার (২৩ অক্টোবর) এ কমিটি গঠন করে দিয়ে আদেশ জারি করা হয়েছে।
২০০৯ সাল থেকে অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সনদপত্র সংশোধনের জন্য মাঠ পর্যায়ে এ কমিটি গঠন করা হয়।
কমিটিতে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসার, সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার ও সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষককে রাখা হয়েছে।
কমিটির কার্যপরিধিতে বলা হয়, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার দ্রুততম সময়ের মধ্যে কমিটির প্রথম সভাটি আহ্বান করবেন এবং পরবর্তী সভাসমূহ প্রয়োজনের নিরিখে নিয়মিত আয়োজনের ব্যবস্থা গ্রহণ করবেন। উপজেলা/থানা শিক্ষা অফিসাররা প্রাপ্ত আবেদনসমূহ সভায় উপস্থাপন করবেন এবং কমিটি যৌক্তিক কারণ বিবেচনায় রেকর্ডপত্র ও তথ্যাদির ভিত্তিতে প্রয়োজনীয় সব ধরনের সংশোধনীর ব্যবস্থা গ্রহণ করবে। প্রযোজ্য ক্ষেত্রে কমিটি আবেদনকারী/অভিভাবকের সাক্ষাতকার গ্রহণ করবে। সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসার নিজ কার্যালয়ের প্রয়োজনীয় ডাটা সংশোধন করবেন। সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সংশোধন সংক্রান্ত কার্যবিবরণীর সঙ্গে সংশোধিত সনদপত্রের ফটোকপি ডাটাবেজ সংশোধনের লক্ষ্যে অধিদপ্তরে পাঠানো নিশ্চিত করবেন। সংশোধিত সনদপত্র অবশ্যই উপজেলা/থানা শিক্ষা অফিসার কর্তৃক স্বাক্ষরিত হবে।
একইসঙ্গে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সনদপত্র সংশোধনে ২০১৬ সালের ৯ মের আদেশ বাতিল করা হয়েছে।
ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সনদপত্র সংশোধনের ক্ষেত্রে প্রাপ্ত আবেদন আগের মতো প্রয়োজনীয় তথ্যাদিসহ সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসাররা যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অধিদপ্তরে অগ্রায়ন করবেন। অধিদপ্তর এ বিষয়ে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।
সনদপত্র সংশোধন সংক্রান্ত কোনো আবেদন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে না পাঠিয়ে কমিটির মাধ্যমে নিষ্পত্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।
অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) এ জেড এম নূরুল হক স্বাক্ষরিত চিঠি সব জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, উপজেলা/থানা শিক্ষা অফিসারকে পাঠানো হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here