আবুধাবিতে জায়েদ পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী

0
24
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : সোমবার আবুধাবিতে জায়েদ সাসটেইনেবল অ্যাওয়ার্ড বিজয়ীদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল-নাহিয়ানসহ অতিথিরা – পিআইডি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘আবুধাবি সাসটেইনেবিলিটি উইক’ ও ‘জায়েদ সাসটেইনেবিলিটি প্রাইজ’-এর উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিয়েছেন। প্রধানমন্ত্রী অনুষ্ঠানস্থলে পৌঁছালে আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান তাকে স্বাগত জানান।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিরিবাতির ইউতান তারাওয়া ইয়েতা জুনিয়র সেকেন্ডারি স্কুলের প্রতিনিধির হাতে জায়েদ সাসটেইনেবিলিটি পুরস্কার তুলে দেন। স্কুলটি গ্লোবাল হাই স্কুল ক্যাটাগরিতে মর্যাদাপূর্ণ এই পুরস্কার পেয়েছে। এ ছাড়া আরও সাতটি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা অন্য বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।
গতসোমবার সকালে আবুধাবি ন্যাশনাল এক্সিবিশন সেন্টারে এ অনুষ্ঠান শুরু হয়েছে। আট দিনব্যাপী অনুষ্ঠানটি বিভিন্ন দেশের নীতিনির্ধারক, শিল্প বিশেষজ্ঞ, অগ্রণী প্রযুক্তিবিদ ও নতুন প্রজন্মের নেতৃবৃন্দের মিলন মেলায় পরিণত হয়েছে। এ বছর পাঁচটি ক্যাটাগরিতে বিভিন্ন দেশের ১০টি সংগঠন ও প্রতিষ্ঠানকে জায়েদ সাসটেইনেবল প্রাইজ প্রদান করা হয়। খবর বাসস ও বিডিনিউজের।
অনুষ্ঠানে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো ইউদোদো, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে, ফিজির প্রধানমন্ত্রী জোসাইয়া রোরেকে বেইনিমারামা, সার্বিয়ার প্রধানমন্ত্রী অ্যানা ব্রনাবিক, আর্মেনিয়ার প্রেসিডেন্ট আরমেন সারকিসিয়ান ও সিয়েরা লিওনের প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বিও প্রমুখ বিশ্বনেতা অংশগ্রহণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে অন্য রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে কুশল বিনিময় করেন।
শেখ হাসিনা তিন দিনের সরকারি সফরে রোববার রাতে আবুধাবি পৌঁছান। তিনি গতকাল সন্ধ্যায় বাহরাইন, ইরান, ইরাক, কুয়েত, লেবানন, ওমান, কাতার, সৌদি আরব ও ইউএইতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের সঙ্গে তার হোটেলে এক সম্মেলনে যোগ দেন। সম্মেলনে প্রধানমন্ত্রী রাষ্ট্রদূতদের মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে বাংলাদেশে কীভাবে আরও বেশি বিনিয়োগ আকৃষ্ট করা যায়, সে বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার ইউএইর প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, আবুধাবির যুবরাজ শেখ নাহিয়ান এবং ইউএইর প্রতিষ্ঠাতা ও প্রথম প্রেসিডেন্টের পত্নী শেখ ফাতিমা বিনতে মুবারক আল কেতবির সঙ্গে সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে।
বিকেলে প্রধানমন্ত্রী ‘দ্য ক্রিটিক্যাল রোল অব উইমেন ইন ডেলিভারিং ক্লাইমেট অ্যাকশন’ সংক্রান্ত সাক্ষাৎকার অধিবেশনে যোগ দেবেন। এই সফরকালে প্রধানমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশের গৃহীত উদ্যোগের ব্যাপারে বিশ্ব নেতৃবৃন্দকে অবহিত করার সুযোগ নিতে পারেন। প্রধানমন্ত্রী আজ রাতে দেশে ফিরবেন।
বাংলাদেশে বন্দর-জাহাজ নির্মাণে ডিপি ওয়ার্ল্ডকে বিনিয়োগের আহ্বান :দুবাইভিত্তিক বন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান ডিপি ওয়ার্ল্ডকে বাংলাদেশের বন্দর নির্মাণ, জাহাজ নির্মাণ শিল্পে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সন্ধ্যায় আবুধাবির হোটেল সাংগ্রি-লায় ডিপি ওয়ার্ল্ডের সংযুক্ত আরব আমিরাতের চেয়ারম্যান সুলতান আহমেদ বিন সুলায়েম দেখা করতে এলে এই আহ্বান জানান শেখ হাসিনা। ফেনীর সোনাগাজীতে ডিপি ওয়ার্ল্ডের বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজের অগ্রগতি সম্পর্কে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান সুলতান আহমেদ বিন সুলায়েম প্রধানমন্ত্রীকে জানান।
সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, প্রেস সচিব ইহসানুল করিম, উপ-প্রেস সচিব কেএম শাখাওয়াত মুন উপস্থিত ছিলেন।
আবুধাবিতে তিন দিনের সরকারি সফরে থাকা শেখ হাসিনার সঙ্গে সোমবার এমিরেটস ন্যাশনাল অয়েল কোম্পানির (ইএনওসি) প্রধান নির্বাহী কর্মকর্তা সাইফ হুমাইদ আল ফালাসি, সংযুক্ত আরব আমিরাতের শাসক পরিবারের সদস্য শেখ আহমেদ ডালমুখ আল মাখতুমসহ ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল দেখা করে।
বাংলাদেশের বিদ্যুৎ ও খনিজসম্পদ বিভাগের সঙ্গে এমিরেটস ন্যাশনাল অয়েল কোম্পানির (ইএনওসি) মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের কথাও জানান প্রেস সচিব ইহসানুল করিম।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here