ঈদের একদিন আগেও খোলা সরকারি অফিস!

0
26
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক :এবার রমজান মাস ২৯ দিনে শেষ হলে ঈদের আগের দিনও অফিস করতে হবে সরকারি চাকরিজীবীদের। তবে ৩০ দিনে মাস শেষ হলে ঈদের আগের দিনে অফিস করা থেকে রক্ষা পাবেন তারা।
জানা গেছে, চাঁদ দেখার ওপর নির্ভর করে রমজান মাস ২৯ বা ৩০ দিন হয়। এবার রমজান মাস ২৯ দিন হলে ঈদুল ফিতর হবে ১০ এপ্রিল (বুধবার)। এদিন থেকেই মিলবে সরকারি ছুটি। সে হিসেবে ঈদের আগের দিনও অফিস করতে হবে সরকারি চাকরিজীবীদের।
এ হিসাবে ১০, ১১ ও ১২ এপ্রিল (বুধ, বৃহস্পতি, শুক্রবার) ঈদুল ফিতরের তিন দিনের সরকারি ছুটি। পরদিন ১৩ এপ্রিল (শনিবার) সাপ্তাহিক ছুটি। এরপরের দিন ১৪ এপ্রিল (রোববার) বাংলা নববর্ষের ছুটি। এভাবে টানা ৫ দিন ছুটি থাকবে।
আর রমজান মাস ৩০ দিনে পূর্ণ হলে ঈদ হবে ১১ এপ্রিল। সে হিসাবে ঈদের আগের দিন (১০ এপ্রিল) ছুটি পাবেন সরকারি চাকরিজীবীরা।
এর আগে রোববার (৩১ মার্চ) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে কমিটির সভাপতি ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের জানান, নির্বিঘ্নে বাড়ি যেতে ঈদুল ফিতরের ছুটি একদিন (৯ এপ্রিল) বাড়ানোর সুপারিশ করবে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
সোমবার (১ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিষয়টি নাকচ করে দেওয়া হয় বলে জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।
তিনি বলেন, ক্যালেন্ডারে আমাদের যেভাবে ছুটি করা আছে, ওই ভাবেই ছুটিটা থাকবে। ৮ ও ৯ তারিখে অফিস খোলা থাকবে।
মো. মাহবুব হোসেন বলেন, ওখানে (মন্ত্রিসভার বৈঠক) আলোচনা হয়েছিল। বিস্তারিত আলোচনার পর এ সিদ্ধান্তই হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এবার দেখা যাচ্ছে যে রমজান মাসের আগে দুটি মাসে ২৯ দিন ছিল। সাধারণত পরপর তিনটি মাস ২৯ দিন হয় না। এটা হলো সাধারণ ওয়ে। আবহাওয়া পরিদপ্তরের যে রিপোর্ট, সেটি পর্যালোচনায় দেখা গেছে যে এ বছরের রমজান মাস আমাদের ৩০ দিনে হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।
ছুটি যেহেতু বাড়েনি সেক্ষেত্রে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা চাইলেই তো ছুটি নিতে পারবেন– সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের ঐচ্ছিক ছুটির একটা ব্যবস্থা আছে। যারা ঐচ্ছিক ছুটি নিতে নির্ধারিত পদ্ধতিতে আবেদন করবেন, তারা তো নিতেই পারবেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here