কবি রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন বাঙালি ও বাংলা ভাষার শ্রেষ্ঠ কবি… এম. এ জলিল

0
28
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) :কবির গুরু নবেল বিজয়ী বাঙালিদের চেতনার মহান পুুরুষ বাংলা ভাষাকে যিনি বিশ^বাসীর কাছে বাঙালিদের পরিচয় ঘটিয়েছিলেন কবি রবীন্দ্র নাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী আজ ২৫ বৈশাখ ১৪২৮। দিবসটি পালন উপলক্ষে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ এক আলোচনা সভার আয়োজন করেছে দুপুর ১২ ঘটিকায় বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ ৪র্থ তলায়, ঢাকা।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল।
বক্তব্য রাখেন, কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ আহমেদ. জয়বাংলা মঞ্চের সভাপতি মাওলানা মুফতী মাসুম বিল্ল্াহ নাফিয়ী, ষ্টাট্রেজিক কংগ্রেসের সভাপতি রেদওয়ান সিকদার, গীতিকার সাইফুর রহমান, নারী নেত্রী এলিজা রহমান, বাংলাদেশ কল্যাণ পার্টি সভাপতি দেওয়ান মো. খাইরুল ইসলাম চৌধুরী, বরিশাল বিভাগ সমিতির সদস্য নকিব হক, জাতীয় গণতান্ত্রিক লীগের সহ সভাপতি মোহাম্মদ আলী ও দপ্তর সম্পাদক কামাল হোসেন প্রমুখ।
সভাপতির ভাষনে এম এ জলিল বলেন, কবি গুরু রবীন্দ্র নাথ ঠাকুর ১৬১ বছর আগে জন্ম গ্রহণ করেছিলেন বলেই বাঙালিদের ও বাংলা ভাষার জাগরণ সৃষ্টি হয়েছে। তিনি নবেল বিজয়ের মাধ্যমে বাংলা ভাষাকে বিশ^বাসীর কাছে পরিচয় করেছেন। তিনি ছিলেন বাঙালিদের একজন শ্রেষ্ঠ কবি। তার উদাহরণ ইংরেজ শাসক গোষ্ঠি বাঙালিদের জালিয়ানাবাদ হত্যাকান্ডের মাধ্যমে যখন অনেক লোককে হত্যা করেছিলেন তার প্রতিবাদ কবি গুরু করেছিলেন প্রতিবাদী এবং তিনি ইংরেজদের নাইট উপাধী প্রত্যাখান করেন। কবি রচিত গান এই আজ বাংলাদেশের জাতীয় সংগীত। তিনি ছিলেন বাংলা সাহিত্যের প্রাণ পুরুষ। তিনি বাংলা ভাষার জন্য কবিতা, গান, প্রবন্ধ লিখেছেন এবং গানের শুর করেছেন। তার কাছে বাঙালি জাতি কৃতজ্ঞ। আজ বাঙালি জাতি ও বাংলাদেশের জনগণ কবির আদর্শে ঐক্যবদ্ধ হয়ে বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

four × 2 =