কুয়াকাটায় নদীকে একটি জীবন্ত সত্ত্বা হিসেবে স্বীকৃতি দাবীতে আন্তজার্তিক পানি সম্মেলন

0
206
728×90 Banner

কলাপাড়া প্রতিনিধি : কলাপাড়ায় “রিভার এ লিভিং বিয়িং” শীর্ষক দুদিন ব্যাপী চতুর্থ আন্তজার্তিক পানি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল এগারটায় একশন এইড বাংলাদেশের আয়োজনে কুয়াকাটার গ্রেভার ইন হোটেলের হলরুমে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। একশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারহানা কবিরের সভাপতিত্বে এ সম্মেলনে আলোচক হিসেবে বক্তব্য রাখেন জাতীয় নদী রক্ষা কমিশন’র চেয়ারম্যান ড.মুজিবুর রহমান হওলাদার, জাতীয় নদী রক্ষা কমিশন’র সার্বক্ষনিক সদস্য মো. আলাউদ্দিন, পটুয়াখালী জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী, ব্রাক বিশ্ববিদ্যলয়ের ইমেরিটাস অধ্যাপক আইনুন নিশাত, ঢাকা বিশ্ববিদ্যলয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক,ড.ইমতিয়াজ আহম্মেদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যলয়ের অধ্যাপক,ড.মো. মনজুরুল কিবরিয়া।
এছাড়া এ সময় কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর রহমান, কুয়াকাটা পৌর মেয়র আবদুল বারেক মোল্লা, কলাপাড়া পাউবো নির্বাহী প্রকৌশলী শাহজাহান সিরাজসহ শিক্ষাবিদ, নদী কর্মী, উন্নয়ন অংশীদার এবং গনমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, পানি-শক্তি-জীববৈচিত্র এবং নদী বাহিত পলি মাটি জলবায়ু ন্যায্যতা এবং নদীর অধিকার রক্ষায় সাধারন মানুষকে উদ্যোগ নিতে হবে। কারন নদীকে ঘিরেই রয়েছে সামাজিক এবং অর্থনীতির বিষয়। এজন্য নদীকে একটি জীবন্ত সত্ত¡া হিসেবে স্বীকৃতি দিতে হবে। স্থানীয় পর্যায় থেকে শুরু করে বৈশ্বিক পর্যায়ে সাধারন নদী সম্পর্কিত চিন্তা ভাবনা জ্ঞান এবং দৃষ্টিভঙ্গি বিনিময়ের পরিসর বৃদ্ধি করতে হবে। অধিকারের দৃষ্টিকন থেকে পানি সম্পদকে রক্ষা করতে হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here