কেন পেনাল্টি নেননি নেইমার?

0
22
728×90 Banner

স্পোর্টস ডেস্ক : ষষ্ঠবারের মতো বিশ্বকাপ জিততে কাতারে এসেছিল ব্রাজিল। একঝাঁক তারকা নিয়ে গড়া দলটির হেক্সা মিশনও দারুণভাবে শুরু হয়েছিল।
কিন্তু শুক্রবার (১০ ডিসেম্বর) রাতে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে ৪-২ গোলে হেরে যায় ব্রাজিল। নির্ধারিত সময়ে গোলশূন্য থাকার পর অতিরিক্ত সময় শেষে ১-১ গোলের সমতার ম্যাচ গড়ায় টাইব্রেকারে।
পেনাল্টি শুটআউটে ক্রোয়েশিয়ার নিকোলা ভ্লাসিচ, লভরো মাইয়ের, লুকা মদ্রিচ ও মিসলাভ অরসিচ লক্ষ্যভেদ করেন। ব্রাজিলের রদ্রিগোর নেওয়া শট বাঁ দিকে ঝাঁপিয়ে ঠেকান পুরো ম্যাচে ১১টি সেভ করা ডমিনিক লিভাকভিচ। পরের দুই শটে ক্যাসেমিরো আর পেদ্রো গোল করায় লড়াইয়ে টিকে ছিল সেলেসাওরা। কিন্তু চতুর্থ শটে মার্কুইনোসের নেওয়া প্রচেষ্টার সঙ্গে ব্রাজিলের সেমিফাইনাল স্বপ্নও পোস্টে প্রতিহত হয়ে ফিরে আসা।
এরপর স্বাভাবিকভাবেই ফুটবল ভক্তদের মাঝে প্রশ্ন জাগে, বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের মতো একটি চাপের ম্যাচে কেন নেইমার প্রথম চারজনের মধ্যে শট নিলেন না? এরকম একটি ম্যাচে প্রথম কিকটি নেওয়ার দায়িত্ব ব্রাজিল কোচ তিতে কেন ২১ বছর বয়সী রদ্রিগোকে দিলেন?
ম্যাচের পর সংবাদ সম্মেলনেও এ প্রশ্ন উঠেছিল। ব্যাখ্যা দিতে গিয়ে কোচ তিতে বলেছেন, ‘পঞ্চম শটটি বেশি গুরুত্বপূর্ণ ও অনেক চাপ থাকে। নেইমার সেই চাপ নিতে পারবে। এ জন্য তাকে পঞ্চম শটের জন্য রাখা হয়েছিল। ’
এদিকে বিশ্বকাপ থেকে এমন হৃদয়বিদারক বিদায়ের পর আল রাইয়ানে সাংবাদিকদের নেইমার বলেন, আর জাতীয় দলের হয়ে খেলবেন কিনা তা নিশ্চিত নন তিনি।
তিনি বলেন, সত্যি বলতে কী আমি জানি না। আমার মনে হয় এমন পরিস্থিতিতে এখন কথা বলা ঠিক হবে না। হয়ত আমি ঠিকঠাকভাবে চিন্তাভাবনা করছি না। ব্রাজিল তারকা আরও বলেন, যদি বলি আর জাতীয় দলের হয়ে খেলব না, তাহলে এটি তড়িঘড়ি সিদ্ধান্ত হয়ে যাবে। কিন্তু আমি কোনো কিছুর নিশ্চয়তা দিতে পারছি না। কী হয় সেজন্য অপেক্ষা করছি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here