গাজীপুরে আ.লীগের কমিটি বাতিলের দাবিতে টানা চতুর্থ দিনে পদবঞ্চিতদের বিক্ষোভ

0
195
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: গাজীপুর মহানগর আওয়ামী লীগের সদ্য ঘোষিত ৩৯টি ওয়ার্ডের কমিটি বিলুপ্তির দাবিতে টানা চতুর্থ দিনের মতো বিক্ষোভে উত্তাল রয়েছে গাজীপুর। ঘোষিত কমিটিকে ‘পকেট কমিটি’ আখ্যা দিয়ে কমিটি বিলুপ্তির দাবি জানিয়ে বিক্ষোভ মিছিল ও মহাসড়ক অবরোধ করেছে পদবঞ্চিত নেতাকর্মীরা।
বৃহস্পতিবার বিকাল থেকে নগরীর বিভিন্ন ওয়ার্ডের পদবঞ্চিত নেতাকর্মীরা মিছিল নিয়ে টঙ্গী থানা আওয়ামীলীগের আঞ্চলিক কার্যালয়ে সমবেত হন। তাদের সঙ্গে যোগ দেন বিভিন্ন ওয়ার্ড ও থানার যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, মহিলা লীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।


পরে কয়েক হাজার আওয়ামী লীগ নেতাকর্মী ও সমর্থক বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ শেষে টঙ্গী স্টেশন রোড এলাকায় মহাসড়ক অবরোধ করেন। বিক্ষুব্ধ নেতাকর্মীরা মহাসড়কে বসে ‘অবৈধ কমিটি মানি না- মানব না, টাকার বিনিময়ে কমিটি মানি না- মানব না, পকেট কমিটি মানি না- মানব না’ সহ বিভিন্ন স্লোগান দিতে থাকেন।
বিকাল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত প্রায় দেড় ঘণ্টাব্যাপী অবরোধে সড়কের দুই পাশে হাজার হাজার যানবাহন আটকা পড়ে। এতে দুর্ভোগে পড়েন সাধারণ যাত্রীরা। দীর্ঘ যানজটে পড়ে অনেকেই পায়ে হেটে নিজেদের গন্তব্যে রওনা হন।
এর আগে গত রবিবার সন্ধ্যায় মহানগরীর ১৯ নম্বর থেকে ৫৭ নম্বর পর্যন্ত ৩৯টি ওয়ার্ডের আওয়ামী লীগের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান ও সাধারণ সম্পাদক (গাসিক মেয়র) জাহাঙ্গীর আলমের উপস্থিতিতে এ আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।


নেতাকর্মীরা অভিযোগ করে বলেন, গাজীপুর মহানগর আওয়ামী লীগের ঘোষিত ওয়ার্ড কমিটিতে ‘দুঃসময়ের’ ও ত্যাগী নেতাকর্মীদের বাদ দিয়ে ‘নব্য ও হাইব্রিড’ নেতাদের গুরুত্বপূর্ণ পদ দেয়া হয়েছে। মহানগরের ৭৫ সদস্যের কমিটির ৭৩ জন নেতার মতামত না নিয়ে সভাপতি ও সাধারণ সম্পাদক নিজেদের পছন্দের লোকদের দিয়ে কমিটি গঠন করেছেন। অনতিবিলম্বে এই ‘পকেট কমিটি’ বিলুপ্ত করে দুর্দিনের ত্যাগী নেতাদের সমন্বয়ে নতুন করে কমিটি ঘোষণার দাবি জানান নেতাকর্মীরা।


এদিকে টানা চতুর্থ দিনের আন্দোলনের বিষয়ে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান বলেন, যারা আন্দোলন করছেন তারা আওয়ামী লীগের কেউ না। এরা সহযোগী সংগঠনের নেতাকর্মী। আওয়ামী লীগের পদ-প্রত্যাশী কেউ আন্দোলন করেনি। তিনি বলেন, আমরা বিষয়টি কেন্দ্রে জানিয়েছি। দলের হাইকমান্ড এ বিষয়ে ব্যবস্থা নেবে।


গাজীপুর সদর
গাজীপুর মহানগর আওয়ামী লীগের সদ্য ঘোষিত ওয়ার্ড ভিত্তিক আহ্বায়ক কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন পদবঞ্চিত নেতাকর্মীরা। বুধবার (২৪ সেপ্টেম্বর) বিকালে জেলা শহরে এ কর্মসূচি পালিত হয়।
জানা গেছে, গত ২০ সেপ্টেম্বর গাজীপুর মহানগর আওয়ামী লীগের ১৯ থেকে ৫৭ নং পর্যন্ত ওয়ার্ডের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। এরপর ঘোষিত বিভিন্ন কমিটি নিয়ে স্থানীয় নেতাকর্মীদের মাঝে অসন্তোষ দেখা দেয়। কমিটি বাতিলের দাবিতে বিক্ষুব্ধ নেতাকর্মীরা গত কয়েকদিন ধরে মহানগরের বিভিন্ন স্থানে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করে আসছেন।
বুধবার বিকালে পদবঞ্চিত নেতারা মহানগরের বিভিন্ন ওয়ার্ড থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে এসে জড়ো হয়। সেখানে তারা সদ্য ঘোষিত ওয়ার্ড ভিত্তিক কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ করতে থাকেন। পরে বিক্ষুব্ধ নেতাকর্মীরা মিছিল নিয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন। মিছিলে অন্যদের মধ্যে ছিলেন– সাবেক গাজীপুর পৌর আওয়ামী লীগের সদস্য আফসার উদ্দিন, আতিকুর রহমান সোহাগ, আলী হোসেন, মহানগর আওয়ামী লীগের ২৪নং ওয়ার্ডের সাবেক সাধারণ সম্পাদক মুজিবুর রহমান।


মিছিল শেষে দলীয় কার্যালয়ের সামনে ফিরে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন সাবেক গাজীপুর পৌর আওয়ামী লীগের সদস্য আফসার উদ্দিন। তিনি বলেন, ‘আওয়ামী লীগের ত্যাগী ও মাঠের নেতাদের বাদ দিয়ে হাইব্রিড নেতাদের দিয়ে পকেট কমিটি করা হয়েছে।’ ঘোষিত ওয়ার্ড ভিত্তিক কমিটি বাতিল করে ত্যাগী নেতাদের নিয়ে পুনরায় কমিটি গঠনের দাবি জানান তিনি।
এদিকে, একই দাবিতে বিকালে মহানগরের সালনা বাসস্ট্যান্ড এলাকায় পৃথক বিক্ষোভ সমাবেশ করেছেন স্থানীয় ওয়ার্ডের নেতাকর্মীরা। এ সময় বিক্ষুব্ধ নেতাকর্মীরা কিছু সময়ের জন্য ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here