চলে গেলেন ফুটবলের মহারাজা পেলে

0
33
728×90 Banner

ডেস্ক রিপোর্ট : খালি পায়ে ফুটবল মাঠে পদচারণায় শুরু, বল পায়ে জাদুকরী ছোঁয়ায় গ্রাম-শহর ছাড়িয়ে দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বের বুকে আলো ছড়িয়ে কেবল ফুটবলেই নয়, ক্রীড়াজগতের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র হয়ে ওঠা এক নাম পেলে। জীবন-মৃত্যুর লড়াইয়ে হেরে গেলেন কিংবদন্তি। ৮২ বছর বয়সে পৃথিবীর মায়া কাটিয়ে ওপারে পাড়ি দিলেন ফুটবলের রাজা।
সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে বাংলাদেশ সময় বৃহস্পতিবার বিদাগত রাত একটার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপ জয়ী পেলে।
পেলে দীর্ঘদিন ধরে ক্যান্সারে আক্রান্ত ছিলেন। কাতার বিশ্বকাপ চলাকালে তার শারীরিক অবস্থার চরম অবনতি ঘটেছিল। ফলে এসময় তার শরীরে ক্যান্সারের কেমো দেওয়া সম্ভব হয়নি।
এতদিন ধরে তার বড় মেয়ে অবশ্য তার শারীরিক অবস্থাকে স্থিতিশীল বলে দাবি করে আসছিলেন। অসুস্থতার কারণে হাসপাতালেই বড়দিন উদযাপন করেছে পেলের পরিবার। এর ৪ দিন পর পৃথিবী ত্যাগ করলেন ফুটবল জগতের এ মহাতারকা।
সারা বিশ্বে ফুটবলকে জনপ্রিয় করার পেছনে অন্যতম অবদান পেলের। তাকে ফুটবলের রাজা ও কালো মানিক উপাধি দেওয়া হয়েছে। বিশ্বকাপ ফুটবল ইতিহাসে তিনিই একমাত্র ফুটবলার যার তিনটি বিশ্বকাপ জয়ের রেকর্ড রয়েছে ( ১৯৫৮, ৬২ ও ৭০)। এছাড়াও দলের হয়ে ৯২ ম্যাচে ৭৭ গোল করে ব্রাজিলের সর্বকালের শীর্ষ গোলদাতাও হয়েছেন এ কিংবদন্তি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here