প্রতারণা ঠেকাতে গোয়েন্দা পুলিশের জ্যাকেটে কিউ আর কোড

0
24
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : নকল পোশাক ব্যবহার করে ছিনতাই, অপহরণ ও ডাকাতির মত অপরাধ ঠেকাতে কুইক রেসপন্স কোড (কিউআর) যুক্ত নতুন জ্যাকেট এনেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ- ডিবি।
পোশাকের ওই কোড স্ক্যান করলেই অভিযান বা আটক করতে আসা ব্যক্তি ডিবি পুলিশের দায়িত্বপ্রাপ্ত কি না সে বিষয়ে নিশ্চিত হওয়া জানা যাবে।
সোমবার ঢাকা মহানগর পুলিশ- ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে ডিবি’র অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ এ বিষয়ে বিস্তারিত জানান।
তিনি বলেন, ‘গোয়েন্দা পুলিশের নতুন জ্যাকেটে এই প্রথম গোপনীয় নম্বর, ডিবি এবং ডিএমপির সমন্বয়ে কুইক রেসপন্স কোডের (কিউআর) ব্যবস্থা থাকছে।’
‘সন্দেহ হলেই কেউ ডিবির পোশাকে থাকা কিউ আর কোড স্ক্যান করে নিশ্চিত হতে পারবেন।’
জ্যাকেটের দুই পাশে ডিএমপি এবং ডিবির রঙিন লোগো ব্যবহার করা হয়েছে জানিয়ে অতিরিক্ত কমিশনার বলেন, জ্যাকেটে রিফ্লেক্টিং টেপ থাকায় রাতে আলোতে দূর থেকে ডিবি পুলিশের উপস্থিতি বোঝা যাবে।
হারুন অর রশীদ বলেন, বর্তমানে ডিবি যে জ্যাকেট পরে অভিযান চালাচ্ছে তা বেশ পুরনো। অনেকদিন ধরে জ্যাকেটটি ব্যবহারের ফলে অনেক প্রতারক চক্র বাইরে থেকেও এটি তৈরি করতে পারছে।
বিভিন্ন সময় জ্যাকেটটির হুবহু কপি ভুয়া ডিবি সদস্যদের কাছে পাওয়া গেছে। ভবিষ্যতে কেউ যেন এভাবে প্রতারণার শিকার না হন, সে জন্যই এই জ্যাকেটে কুইক রেসপন্স কোডের ব্যবস্থা করা হয়েছে।
এছাড়া প্রয়োজনীয় নোটবুক, কলম ও কাগজপত্র রাখতে জ্যাকেটে অতিরিক্ত পকেট রাখা হয়েছে বলেও জানান এই গোয়েন্দা পুলিশ প্রধান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here