রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

0
24
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার বিকালে দিল্লির সেনা হাসপাতালে ৮৪ বছর বয়সে প্রণব মুখার্জি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
এদিকে শোক প্রকাশ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সোমবার এক শোকবার্তায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, প্রণব মুখার্জি ছিলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে আন্তর্জাতিক অঙ্গনে জনমত তৈরিতে তার ছিল গুরুত্বপূর্ণ ভূমিকা।
মুক্তিযুদ্ধে তার ভূমিকা আমাদের বিজয়কে ত্বরান্বিত করে। তার মৃত্যুতে উপমহাদেশের রাজনীতিতে এক অপূরণীয় ক্ষতি হল। রাষ্ট্রপতি আবদুল হামিদ তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
প্রণব মুখার্জির মৃত্যুতে সোমবার অপর এক শোকবার্তায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার মৃত্যুতে শোকে আপ্লুত ও স্মৃতিকাতর হন শেখ হাসিনা।
তার সঙ্গে বঙ্গবন্ধু পরিবার ও নিজের বহু স্মৃতি স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধে প্রণব মুখার্জির অনন্য অবদান কখনও বিস্মৃত হওয়ার নয়।
মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদান শ্রদ্ধার সঙ্গে আমি সবসময় স্মরণ করি। তিনি আরও বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ভারতে নির্বাসিত থাকাকালে প্রণব মুখার্জি আমাদের সবসময় সহযোগিতা করেছেন।
এমন দুঃসময়ে তিনি আমার পরিবারের খোঁজখবর রাখতেন, যেকোনো প্রয়োজনে পাশে এসে দাঁড়িয়েছেন। দেশে ফেরার পরও প্রণব মুখার্জি সহযোগিতা এবং উৎসাহ দিয়েছেন। তিনি আমাদের অভিভাবক ও পারিবারিক বন্ধু। যেকোনো সংকটে তিনি সাহস জুগিয়েছেন।
শেখ হাসিনা বলেন, প্রণব মুখার্জির মৃত্যুতে ভারত হারাল একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে আর বাংলাদেশ হারাল একজন আপনজনকে। উপমহাদেশের রাজনীতিতে প্রণব মুখার্জি এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন।
শেখ হাসিনা তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
শোক জানিয়ে মোদিকে চিঠি শেখ হাসিনার : প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সোমবার পাঠানো চিঠিতে শেখ হাসিনা বলেন, প্রণব মুখার্জির মৃত্যুর খবর পেয়ে আমি গভীরভাবে শোকাহত। এ দুঃখজনক সময়ে তার পরিবারের সঙ্গে আমিও তার আত্মার শান্তির জন্য প্রার্থনা করছি।
শেখ হাসিনা আরও বলেন, ভারতের একজন বিদগ্ধ রাষ্ট্রনায়ক এবং দক্ষিণ এশিয়ার শ্রদ্ধাভাজন নেতা হিসেবে প্রণব মুখার্জি সবার কাছে শ্রদ্ধা ও সম্মানের পাত্র ছিলেন।
‘ভারত রত্ন’ প্রণব মুখার্জির নিরলস কর্মকাণ্ড শুধু ভারত নয়, এ অঞ্চলের দেশগুলোর আগামী প্রজন্মের নেতাদের প্রেরণা জোগাবে। প্রণব মুখার্জি বাংলাদেশের একজন ‘প্রকৃত বন্ধু’ ছিলেন। আমাদের দেশের জনগণ তাকে উচ্চ মর্যাদা দেয় ও ভালোবাসে।
শেখ হাসিনা বলেন, দু’দেশের মধ্যে সম্পর্ক জোরদারে ভারতের ১৩তম রাষ্ট্রপতি হিসেবে প্রণব মুখার্জির দৃঢ় সমর্থন ও অবদান স্মরণীয় হয়ে থাকবে। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০১৩ সালে তাকে ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’
প্রদান করে। তার মৃত্যুতে ভারতের সরকার ও জনগণের প্রতি বাংলাদেশের সরকার ও জনগণ এবং আমার পক্ষ থেকে আন্তরিক সমবেদনা ও শোক জানাচ্ছি। আমরা তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here