সাংবাদিকদের অধিকার নিশ্চিত করুন: বিসিআরএস

0
55
728×90 Banner

ডেইলি গাজীপুর সংবাদ বিজ্ঞপ্তি : জাতীয় মানবাধিকার সংগঠন বাংলাদেশ সিভিল রাইটস্ সোসাইটি-বিসিআরএস এর উদ্যোগে ২ মার্চ ২০২৩, বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ‘দৈনিক দিনকালসহ বন্ধ সকল মিডিয়া খুলে দেয়ার দাবিতে’ সমাবেশ অনুষ্ঠিত। বাংলাদেশ সিভিল রাইটস্ সোসাইটি-বিসিআরএস এর চেয়ারম্যান মোঃ জাকির হোসেনের সভাপতিত্বে ও নির্বাহী পরিচালক এস এম তাজুল ইসলাম এর সঞ্চালনায় সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন নাগরিক ঐকে’র সভাপতি মাহমুদুর রহমান মান্না।
সমাবেশে আরো বক্তব্য রাখেন বিএফইউজে ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে’র সভাপতি এম আবদুল্লাহ, গণ অধিকার পরিষদ সদস্য সচিব ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে’র মহাসচিব নুরুল আমিন রোকন, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে’র সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, বিএফইউজে’র সিনিয়র সহ-সভাপতি মোঃ মোদাব্বের হোসেন, বিএফইউজে’র সাংগঠনিক সম্পাদক খুরশীদ আলম, ডিইউজে’র সহ-সভাপতি বাছির জামাল, বিএফইউজে’র সহকারী মহাসচিব সফিউল আলম দোলন, জাসাস কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব জাকির হোসেন রোকন, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সাবেক সভাপতি এ কে এম মোহসীন, ডিইউজে সমবায় সমিতি লিঃ এর সভাপতি সদরুল হাসান, ডিইউজে’র যুগ্ম সম্পাদক মোঃ শাহজাহান সাজু, ডিইউজে’র সাংগঠনিক সম্পাদক মো: দিদারুল আলম দিদার, ডিইউজে’র সাবেক যুগ্ম সম্পাদক এরফানুল হক নাহিদ, বিএফইউজে’র সাবেক সহকারী মহাসচিব আহমেদ মতিউর রহমান, বিএফইউজে’র সাবেক প্রচার সম্পাদক আসাদুজ্জামান আসাদ, বিএফইউজে’র নির্বাহী সদস্য আবদুস সেলিম, ডিইউজে’র দপ্তর সম্পাদক ডি এম আমিরুল ইসলাম অমর, ডিইউজে সমবায় সমিতির নির্বাহী সদস্য শহীদুল ইসলাম, ডিইউজে’র নির্বাহী সদস্য মোঃ আব্দুল হালিম, গ্লোবাল জার্নালিস্টস্ কাউন্সিল ইন বাংলাদেশ এর সভাপতি মোঃ মিজানুর রহমান, যুব অধিকার পরিষদের সহ-সভাপতি আব্দুল্লাহ আল হোসাইন, বাংলাদেশ কল্যাণ পার্টির ভাইস চেয়ারম্যান সাহিদুর রহমান তামান্ন, গণ অধিকার পরিষদ এর যুগ্ম সদস্য সচিব ফাতিমা তাসনিম, মফস্বল সাংবাদিক এসোসিয়েশনের সভাপতি শাখাওয়াত হোসেন, ডিইউজে’র সদস্য হুমায়ুন কবির, জাতীয় সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি মোঃ সাইফুল ইসলাম প্রমুখ।
সভায় বক্তারা বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে অসংখ্য মিডিয়া বন্ধ করে দিয়েছে। এরই ধারাবাহিকতায় এবার দিনকাল বন্ধ করেছে। এই স্বৈরাচারী ফ্যাসিস্ট সরকারের বিদায় ছাড়া গণতন্ত্র ও গণমাধ্যমের স্বাধীনতা ফিরিয়ে আনা সম্ভব না। এজন্য এই সরকারের পতন আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে। এই সরকারের কাছে চাওয়ার কিছু নেই, কেড়ে নেয়ার সময় এসেছে। সকল বন্ধ মিডিয়া খুলে দিতে হবে, সকল কালাকানুন বাতিল করতে হবে। যারা এসবের সাথে জড়িত তাদের শাস্তি দিতে হবে। জনগণের সাথে মিলিত হয়ে চূড়ান্ত আন্দোলন করে ফ্যাসিবাদী সরকারকে বিদায় করতে হবে। এই সরকার ১৯ ফেব্রুয়ারি দিনকাল বন্ধ করে দিয়ে আরেকটি কালো দিন উপহার দিয়েছে। এর আগে আমার দেশ, দিগন্ত টিভি, ইসলামিক টিভি, চ্যানেল ওয়ান, সিএসবি সহ বহু সংবাদমাধ্যম বন্ধ করে একের পর এক কলো দিবস উপহার দিয়েছে। সরকার এই সকল মিডিয়া বন্ধ করে সাংবাদিকদের রুটি রোজির ওপর আঘাত করেছে এবং তাদের মৌলিক এবং মানবাধিকার লঙ্গন করেছে। সেই অবস্থার প্রেক্ষিতে আজকের সমাবেশ।
বক্তারা আরো বলেন, নিত্যপণ্যের সীমাহীন দাম বাড়ায় মানুষের দম বন্ধ হয়ে যাচ্ছে আর গণভবনে মাছ ধরে, সিমের সাথে ছবি তুলে পত্রিকায় ছবি ছাপাতে বাধ্য করা হচ্ছে। এতেই বুঝা যায় এই সরকারের জনপ্রিয়তায় ধস নেমেছে। এই সরকারকে আর কোনো ছাড় দেয়া যাবে না। বন্ধ মিডিয়া চালু করতে ফ্যাসিস্ট সরকারকে বিদায় করতে হবে। দিনকাল পত্রিকা বন্ধ সরকারের সবশেষ আক্রমন। এর আগেও অসংখ্য পত্রিকা সরকার বন্ধ করেছে। বর্তমানে কেউ বলে না দেশে গণতন্ত্র আছে। এই সরকার কতৃত্ববাদী সরকার। এই সরকারের পতনই গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে পারে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here